কিডনি পচে গেছে কি না বুঝবেন  কি করে ! 

কিডনি পচে গেছে কি না

বুঝবেন  কি করে !

 

কিডনি নষ্ট হওয়ার আগে

দেখা দেয় এই পাঁচটি লক্ষন !

 

এই লক্ষনগুলিকে কখনোই

অবজ্ঞা করবেন না !

 

সময় থাকতে থাকতে ধরে

ফেলুন মারন রোগ,

 

নাহলে আপনারই বিপদ !

 

এই পাঁচটি লক্ষনই জানিয়ে দেবে আপনি

কিডনি রোগে আক্রান্ত কি না !

 

সকলে সাবধান হয়ে যান ! সাম্প্রতিক সময়ে বেশিরভাগ মানুষের মধ্যে কিডনির সমস্যা দেখা দিচ্ছে। তবে কিডনি রোগকে সাইলেন্ট কিলার হিসেবে গন্য করা হয় ! কারণ কখন , কিভাবে আপনার কিডনি নষ্ট হয়ে যাবে আপনি বুঝতেই পারবেন না। আর কিডনি যদি একবার নষ্ট হয়ে যায় তাহলে আপনার মৃত্যু ঠেকানো কারোর সাধ্যি নেই। গবেষণায় দেখা গিয়েছে , এই কিডনি রোগে আক্রান্ত হয়ে বিশ্বের সিংহভাগ মানুষ মৃত্যুর মুখে ঢলে পড়ছেন। বিজ্ঞানীদের মতে কিডনি হচ্ছে আমাদের শরীরের ছাঁকনি। এই কিডনি দেহের যাবতীয় বর্জ্য পদার্থ শরীর থেকে বের করে দেয় । আর এই ছাঁকনি যদি ক্ষয় হয়ে যায় তাহলে শরীরের প্রতিটি অঙ্গ কাজ করা বন্দ করে দেবে। বিশিষ্ট গবেষকদের মতে, কিডনি খারাপ হয়ে গেলে এই পাঁচটি লক্ষন শরীরে দেখা দেয় । এই লক্ষনগুলিই জানিয়ে দেবে আপনার কিডনি কতোটা সুস্থ ! এই লক্ষনগুলি কি কি জেনে নিন –

 

এক, ঘুমের ব্যাঘাতঃ

আপনার কিডনি সমস্যা থাকলে ঘুমের সমস্যা সবার আগে দেখা দেবে । যদিও অনেকেই এই লক্ষনকে সাধারন সমস্যা বলে উড়িয়ে দেয় । আর এখানেই ঘটে বিপত্তি ! কারণ বিশেষজ্ঞদের মতে , কিডনি দুর্বল হয়ে পড়লে কাজ করা বন্ধ করে দেয় । এরফলে শরীরে থাকা টক্সিন নামক উপাদানটি নির্গত না হয়ে রক্তের মধ্যে থেকে যায় । এরফলে ঘুমের সমস্যা দেখা দেয় । একে বিজ্ঞানীদের পরিভাষায় স্লিপ অ্যাপনিয়া বলে। তবে এই সমস্যা বেশি দিন ফেলে রাখবেন না ।

 

দুই , পা এবং গোড়ালি ফুলে যাওয়াঃ

হঠাৎ হঠাৎ পা এবং গোড়ালি ফুলে যাচ্ছে ! তাহলে এটি কোন ভালো লক্ষন নয়। আপনার হয়তো কিডনি নষ্ট হয়ে গিয়েছে। কারণ বিশিষ্ট গবেষকদের মতে কিডনির ধারণ ক্ষমতা হ্রাস পেলে শরীরে সোডিয়ামের পরিমাণ বেড়ে যায় । এবং তারই সাথে শরীরে থাকা দূষিত তরলের পরিমানও বেড়ে যায় । এর ফলে পা ফুলে যাওয়া , পায়ের গোড়ালি ব্যাথার মত সমস্যা দেখা দেয় ।

 

তিন , প্রস্রাবের বেগ বৃদ্ধিঃ

কিডনির কার্যক্ষমতা নষ্ট হয়ে গেলে প্রস্রাবের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে ঘন ঘন প্রস্রাবের লক্ষন , প্রস্রাব চেপে রাখতে না পারা এই সব কিছু কিডনি রোগের লক্ষন। আসলে কিডনির ছাঁকনি অর্থাৎ ফিল্টার যার দ্বারা দূষিত পদার্থ নির্গত হয়……… এই অঙ্গটি ধ্বংস হয়ে গেলে এই লক্ষন গুলি দেখা দেয়।

 

চার , চোখ ফুলে যাওয়াঃ

কিডনি রোগের সবচেয়ে বড় লক্ষন হচ্ছে চোখ ফুলে যাওয়া। কিডনির কার্যকারিতা নষ্ট হয়ে যাওয়ার ফলে অতিরিক্ত মুত্র নির্গত হয়। আর এরফলে শরীর থেকে অধিক পরিমাণের প্রোটিনও বেরিয়ে যায় ।এতে করে আপনার যখন তখন চোখ ফুলে যেতে পারে ।

 

পাঁচ , পেটে ব্যথাঃ

তীব্র পেটে ব্যথা হওয়া কিন্তু কোন সাধারন রোগের লক্ষন নয় । হ্যাঁ পেটের গোলযোগের সমস্যা হলে অবশ্যই পেটে ব্যথা হয় । তবে অনেক সময় এই লক্ষন কিডনি রোগের লক্ষন হয়ে দাঁড়ায় । আর এই পেটে ব্যথা এতোটাই ভয়ঙ্কর হয়ে ওঠে যে সহ্য করার বাইরে চলে যায় ।

আপনারও এই লক্ষনগুলি শরীরে দেখা দিলে অবিলম্বে ডাক্তারের শরণাপন্ন হন । যত তাড়াতাড়ি এই রোগের চিকিৎসা করাবেন ততই আপনার মঙ্গল ।

 

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *