এই যুগে ভালো মানুষের জীবনে প্রচুর কষ্ট !

এই যুগে ভালো মানুষের জীবনে প্রচুর কষ্ট !

 

এই যুগে ভালো

মানুষের জীবনে প্রচুর কষ্ট !

 

যত সৎ মানুষ

তত বেশি কষ্ট ,

 

কলিযুগে এই

নীতি কেন ?

আর অন্যদিকে খারাপ মানুষেরা

সবচেয়ে বেশি সুখী !

 

কি বলছে ভগবৎ গীতায়?

জেনে নিন

 

মহাভারতের অর্জুনের কথা সকলেই জানেন । তিনি যখনই বিপদে পড়েছেন তখনই ছুটে গেছেন শ্রীকৃষ্ণের কাছে । আর অর্জুনকে সমস্ত বিপদ থেকে উদ্ধার করেছেন স্বয়ং শ্রী কৃষ্ণ। একবার তেমনি একটি  সমস্যা নিয়ে শ্রীকৃষ্ণের কাছে হাজির হন অর্জুন ।  প্রভু এই পৃথিবীতে কেন ভালো মানুষই সবচেয়ে বেশি কষ্ট পায় ? কেন তাদের এত দুঃখ ,যন্ত্রণা, বেদনা সহ্য করতে হয় । অন্যদিকে যারা খারাপ করে তারাই সুখে থাকে। রাজার হালে এই পৃথিবীতে বাস করে। এমন অন্যায় বিচার কেন ? নিরীহ মানুষগুলোর জীবনেও তো সুখের প্রয়োজন। আর এই প্রশ্নের যথার্থ উত্তর দিয়েছিলেন ভগবান কৃষ্ণ। যা ধর্মগ্রন্থের পাতায় আজও বড় বড় অক্ষরে ছাপা আছে ।

শ্রী কৃষ্ণের বাণী আজও মানুষের জীবনে চলার পথে ভীষণ কার্যকর। হাজার সমস্যার দূর করতে পারে এই বাণী। ধর্ম থেকে কর্ম সবেতেই এগিয়ে রাখতে সাহায্য করে । যারা যারা শ্রী কৃষ্ণের বাণী উপলব্ধি করেছেন তারাই জানে এর মাহাত্ম্য। মানুষের জীবনে কেন এত কষ্ট , পীড়া সব কিছুর উত্তর তাঁর কাছে । তিনি অর্জুনের করা এই প্রশ্নের পুঙ্খানুপুঙ্খ বিবরণ দেন । শ্রীকৃষ্ণ বলেন , যারা মনে করেন তাদের জীবনে সর্বদা দুঃখ , সুখের কোন স্থান নেই ………… এই ধারনা একেবারে ভুল । কারণ যারা সদাচারী এবং ভালো মনের মানুষ হয়ে থাকেন তারা সর্বদা ভগবানের প্রতি বিশ্বাসি হয়ে থাকেন । এমনকি তারা সবসময় মনে করেন, তাদের পাপ যেন তাড়াতাড়ি খর্ব হয়ে যায় । পাপের দায়ে দীর্ঘদিন মাথার ওপর বয়ে নিয়ে বেড়াতে চান না । এর ফলে পাপ থেকে লাঘব পাওয়ার জন্য এই জীবনেই সমস্ত রকমের দুঃখ ভোগ করে নিতে হয় । শুধু তাই নয় , এই বিষয়ে ভগবান আরও জানান , কোন জিনিসই চিরস্থায়ী নয় , তেমনই দুঃখও ক্ষণস্থায়ী । সৎ ব্যক্তিরা একবার এই দুঃখ কষ্ট সহ্য করে নিতে পারলে তাদের চেয়ে সুখী আর কেউ হয় না । এখন এটা নির্ভর করছে আপনি কোন পথ বেছে নেবেন ? খারাপ পথ বাছলে অবশ্যই এর ফল ভোগ করতে হবে।  কারণ খারাপের ফল সর্বদা খারাপ হয় । আর ন্যায়ের পথে হাঁটলে সেই পথ সংকীর্ণ হলেও সর্বদা ভালো ফল দেয় । তাই ভালো মানুষের জীবনে এত কষ্ট। আর এই প্রশ্নের উত্তর শুনে অর্জুন উপলব্ধি করেন যে এই জীবনে সৎ মানুষ কেন এত দুঃখী ।

এমনকি গীতায়  শ্রীকৃষ্ণের বানী হিসেবে বলা আছে , যে যেটার যোগ্য সে সেটাই পায় । কর্মের ওপর নির্ভর করছে তার ফল । ভগবান কখনোই নিষ্ঠুর হতে পারেন না। তিনি পরীক্ষা নেন , যে সেই মানুষটি ঠিক কতোটা কষ্ট করে লড়াই করতে পারে । আর এর ফল সঠিক সময় তিনি দিয়ে থাকেন। তাই এই কলিযুগে সবচেয়ে বেশি কষ্ট পাবেন ন্যায় পরায়ন ব্যক্তিরা ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *