এপ্রিলের শুরু থেকেই বদলে যাচ্ছে একাধিক নিয়ম ! 

এপ্রিলের শুরু থেকেই বদলে যাচ্ছে একাধিক নিয়ম !

 

এপ্রিলের শুরু থেকেই

বদলে যাচ্ছে একাধিক নিয়ম !

 

গুণে গুণে বদলে যাচ্ছে

পাঁচ পাঁচটি নিয়ম

 

LPG থেকে  শুরু করে ব্যাঙ্ক সবেতেই

মারাত্মক পরিবর্তন !

 

না জানলেই পড়বেন

সমস্যার মুখে !

 

এই নিয়ম গুলি কি কি ?

জেনে নিন

 

শুরু হয়ে গিয়েছে এপ্রিল মাস ! আর এই মাসেই শুরু ২০২৪ -২৫ এর আর্থিক বর্ষ। প্রতি বছর এপ্রিলের শুরু থেকেই একাধিক পরিবর্তন আনেন কেন্দ্র সরকার । এবারও তার অন্যথা হয়নি । একাধারে যেমন নতুন মাস শুরু হওয়ার কারণে মানুষের দৈনন্দিন জীবনে পরিবর্তন আসে । তেমনই সরকারের নিয়ম পরিবর্তনের জেরেও………আম জনতার পকেটে এর মারাত্মক প্রভাব পড়ে । সেটা কিছুক্ষেত্রে যেমন ভালোও হয়, আবার কিছুক্ষেত্রে খারাপও হয়ে থাকে । তবে এবার এপ্রিলে কি কি  পরিবর্তন আনা হয়েছে , এবং এর ফলে জনগনের ওপর কতোটা প্রভাব পড়তে পারে তা  দেখার পালা ।

এক , গ্যাসের দামে বড়সড় পরিবর্তনঃ

প্রতিটি রাঁধুনির কাছেই রান্নার গ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ । তবে প্রতিমাসেই দেখা যায়, এই রান্নার গ্যাসে বিরাট আপডেট আসে । কোন মাসে দাম বাড়ে , আবার কোন মাসে দাম কমে । এমনকি এই এপ্রিল মাসেও রান্নার গ্যাসে বিরাট পরিবর্তন থাকছে । ১৯ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম কমেছে । যা রাঁধুনিদের কাছে স্বস্তি আনতে চলেছে । তথ্য অনুযায়ী , রান্নার গ্যাসের ওপর সর্বোচ্চ ৩২ টাকা দাম কমেছে । বিভিন্ন জায়গায় বিভিন্ন রকমের দাম । কোন রাজ্যে ৩০ টাকা , আবার কোন রাজ্যে ৩১ টাকা । সব মিলিয়ে মধ্যবিত্তদের কাছে এটি একটি বড় সুখবর ।

 

দুই , ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের মাথায় হাতঃ

ডেবিট কার্ড প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ । ডেবিট কার্ড ব্যবহারকারীরা সকলেই জানেন এই কার্ডের একটি খরচ রয়েছে । এবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ডেবিট কার্ড গ্রাহকদের জন্য মাথায় বাজ পড়তে চলেছে  ।  কারণ ডেবিট কার্ড রক্ষনাবেক্ষণের চার্জ ১ লা এপ্রিল থেকেই……………৭৫ টাকা বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এক কথায়  , ডেবিট কার্ড ব্যবহারকারীদের জন্য এ এক সাংঘাতিক খবর ।

 

তিন , ওষুধের দামে বড়সড় পরিবর্তনঃ

এখন মানুষের বাঁচার অবলম্বনই ওষুধ । তার কারণ বর্তমানে মানুষ যেভাবে রোগে আক্রান্ত হচ্ছে তা থেকে মুক্তি  পাওয়ার একমাত্র উপায় এই ওষুধ। এই ওষুধের ওপরও বেশ পরিবর্তন আনা হয়েছে । তথ্যসুত্রে জানা গিয়েছে , আগেই মোট ৮০০ টি ওষুধের দাম বৃদ্ধির কথা জানানো হয় । আর এই এপ্রিল মাসেই সেই দাম বৃদ্ধি পাবে । ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটির তরফে জানানো হয়েছে,  বিশেষ কয়েকটি ওষুধের ওপর  ০.০০৫৫ শতাংশ বৃদ্ধি করা হবে ।

 

চার , ভাড়াটিয়াদের জন্য জটিলতাঃ

যে সমস্ত ভাড়াটিয়ারা এতদিন ক্রেডিট কার্ডে টাকা দেওয়া নেওয়া করতেন তাদের জন্য রইল দুঃসংবাদ । কারণ  এই ক্রেডিট কার্ডের মাধ্যমে অনেকেই টাকা লেনদেনের ফলে রিওয়ার্ড পয়েন্ট পেতেন । সেই সুবিধা বন্ধ হয়ে যাবে এই এপ্রিল মাসে । স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে এমনটাই জারি করা হয়েছে ।

 

পাঁচ , ভিসার লেটেস্ট আপডেটঃ

এপ্রিলের শুরু থেকেই ভিসার জন্য গুনতে হবে আরও কড়কড়ে নোট । বিশেষ করে H1B মার্কিন ভিসার ক্ষেত্রে আপনাদের বেশি  টাকা খরচ করতে হবে। ৩৮ হাজার টাকার বদলে  গুনতে হবে ৬৪ হাজার টাকা । একবারে ডবল টাকা গুনতে হচ্ছে । যা অবশ্যই ভারতীয়দের ওপর খুব ভালো ভাবে প্রভাব ফেলতে চলেছে ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *