স্বয়ং মহাদেবের মুখ দিয়ে বলা একটি মন্ত্র ! এই মন্ত্র  উচ্চারণ  করলেই  খুলে যায় ভোলেবাবার ত্রিনয়ন !

স্বয়ং মহাদেবের মুখ দিয়ে বলা একটি মন্ত্র !এই মন্ত্র  উচ্চারণ  করলেই খুলে যায় ভোলেবাবার ত্রিনয়ন !

 

স্বয়ং মহাদেবের মুখ

দিয়ে বলা একটি মন্ত্র !

 

এই মন্ত্র  উচ্চারণ  করলেই

খুলে যায় ভোলেবাবার ত্রিনয়ন !

 

মাথার ওপর  দুহাত ভরে আশীর্বাদ দেন

স্বয়ং দেবাদিদেব মহাদেব !

 

মহাদেবের আশীর্বাদে আপনার জীবনে

ঝড়ে পড়ে সুখের বন্যা !

 

হিন্দুদের পুজিত দেব – দেবীর সংখ্যা তেত্রিশ কোটি । তবে বৈষ্ণব শ্রেষ্ঠ হচ্ছেন একজন ! এই ত্রিলোকের কর্তা তিনি । জগতের শ্রেষ্ঠও  তিনি !  তিনি আর কেউ নন দেবাদিদেব মহাদেব ! অর্থাৎ দেবতাদের  দেব। কারোর কাছে ভোলা মহেশ্বর তো আবার কারোর কাছে তিনি নীলকণ্ঠ ধারী শিব । আদি অনন্তকাল ধরে ঘরে ঘরে পুজিত হয়ে আসছেন মহাদেব । এ জগতে শৈব ভক্ত সংখ্যাও নেহাত  কম নয় ।তবে  ছাই , ভস্ম মেখে শশ্মানে শশ্মানে ঘুরে বেড়ালেও মহাদেবকে তুষ্ট করা এত সহজ নয় । হাজার হাজার তপস্যা করেও কট্টর শিব ভক্তরা ভোলানাথকে তুষ্ট করতে পারেননি । তবে এবার মহাদেবকে সন্তুষ্ট করার জন্য রয়েছে অত্যন্ত জাগ্রত এবং শক্তিশালী একটি মন্ত্র । এই মন্ত্র যে সে মন্ত্র নয় ! একেবারে মহাদেবের মুখসৃত এই মন্ত্র । এই মন্ত্র ঠিক কতোটা কার্যকর তা আপনার ধারনার বাইরে । এই মন্ত্র উচ্চারন করলে জীবনের সমস্ত দুঃখ , দুর্দশা সব দূর হয়ে যায় । শুধু তাই নয় এই মন্ত্র জপ করলে মহাদেব অত্যন্ত প্রসন্ন হন । কিন্তু এই মন্ত্র যখন তখন জপ করা যায় না । শিব পুরাণ অনুসারে , এই মন্ত্র জপ করার কিছু বিধি নিয়ম বাঁধা রয়েছে । এই নিয়ম অমান্য করে মন্ত্র জপ করলে শিবের আশীর্বাদের বদলে কপালে জুটবে অভিশাপ ।

 

সবার আগে জেনে নিই কী সেই জাগ্রত মন্ত্র ?

প্রভুমীশ-মনীশ-মশেষগুণং গুণহীন-মহীশ-গণাভরণাম।
রণ-নির্জ্জিত-দুর্জ্জুয়-দৈত্যপুরং প্রণমামি শিবং শিবকল্পতরুম।।

আমাদের প্রতিবেদনে এই মন্ত্রটি সংক্ষেপে তুলে ধরলাম । তবে এই মন্ত্রটি ১৬ লাইনের । ১৬ লাইনের এই মন্ত্রটিকে বলা হয় শিব কল্পতরু মন্ত্র অথবা শিবাষ্টক-স্তোত্রম। এই মন্ত্র উচ্চারণের সময় খেয়াল রাখবেন একটি শব্দ যেন বাদ না পড়ে যায় । খুব স্পষ্টভাবে প্রতিটি শব্দ জোরে জোরে উচ্চারণ করতে হবে ।  মনকে  শান্ত রেখে , ভক্তির সাথে এটি জপ করতে হবে ।

কল্পতরু মন্ত্র জপ করার নিয়মঃ

এক, অবশ্যই এই মন্ত্র পাঠ করার আগে পরিষ্কার জামাকাপড় পরিধান পড়ে পবিত্র হয়ে এই মন্ত্র পাঠ করুন । যদি সম্ভব হয় একদম ব্রহ্মমুহূর্তে স্নান করে এই মন্ত্র পাঠ করুন । এতে অত্যন্ত ইতিবাচক ফল পাওয়া যায় ।

দুই , এই মন্ত্র জপ করার সময় সামনে শিব মূর্তি থাকা আবশ্যক । শিবের সামনে বসে গোটা গোটা শব্দে উচ্চারণ করুন এই  স্তোত্র। এই মন্ত্র পাঠের সময় অন্য কোনোদিকে মন দেবেন না । ভক্তিভরে উচ্চারণ করলেই মহাদেবের কৃপা লাভ করা যাবে ।

তিন, এই মন্ত্র  যেকোনো দিন পাঠ করা যায় না । বিশেষ কিছু দিন রয়েছে যেদিন এই মন্ত্র পাঠ করা হয় । শিব পুরাণ অনুসারে , সোমবার,  রবিবার , শুক্রবার এই তিনদিন কল্পতরু  মন্ত্র পাঠ করা হয় । তিনদিন দুবেলা করে অর্থাৎ দিন শুরু করার আগে এবং ঘুমোতে যাওয়ার আগে এই মন্ত্র জপ করলেই শুভ ফল লাভ করা যায় ।

 

 

 

 

 

 

 

 

 

 

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *