মেয়েদের বুকের ক্যান্সার সম্পর্ক জানেন? কেন হয় এই ক্যান্সার? কিভাবে বাঁচবেন এই ক্যান্সারের হাত থেকে?

মেয়েদের বুকের ক্যান্সার সম্পর্ক জানেন? কেন হয় এই ক্যান্সার? কিভাবে বাঁচবেন এই ক্যান্সারের হাত থেকে?

মহিলাদের বুকে, থাবা বসাচ্ছে
ভয়ংকর ক্যান্সারের বিষ!

বিশ্বের অধিকাংশ মহিলা
এই ক্যান্সারে প্রাণ হারাচ্ছে!

কিভাবে বুঝবেন আপনার
বুকেও ক্যান্সারের বিষ ঢুকেছে?

বুকের ক্যান্সারের লক্ষণগুলোই
বা কি?

গবেষণায় যা উঠে এলো,
শুনলে আঁতকে উঠবেন

ইদানিং হুড়মুড়িয়ে বাড়ছে মহিলাদের বুকের ক্যান্সার ! আর এই ক্যানসারে আক্রান্ত হচ্ছেন বিশ্বের সিংহভাগ মেয়েরা। একাধিক গবেষনায় দেখা গিয়েছে ভারতীয় মহিলারাই সবথেকে বেশি এই ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। প্রতি ৪ মিনিটে ১ জন করে মহিলা এই রোগের শিকার হয় । চিকিৎসা বিজ্ঞানীদের মতে , এই মারণ রোগে আক্রান্ত হলে বৃদ্ধি পায় মৃত্যু ঝুঁকি ! আর তার কারণ হচ্ছে সঠিক সময়ে সঠিক চিকিৎসা না করানো। বেশিরভাগ মেয়েরাই নিজের বুকের ক্যান্সার সম্পর্কে জানেন না। আবার কেউ কেউ জানলেও লোকলজ্জার ভয়ে বলে উঠতে পারেন না । আমাদের আজকের প্রতিবেদনে তুলে ধরবো বুকের ক্যান্সার আসলে কি? কিভাবে মেয়েরা এই ক্যান্সারে আক্রান্ত হয়? চলুন জেনে নিই এই বিষয়ে ।

সবার আগে জেনে নিই বুকের ক্যান্সার আসলে কি ?

ক্যান্সারের বিভিন্ন প্রকারভেদ রয়েছে তার মধ্য অন্যতম হলো এই ক্যান্সার। আর এই ক্যান্সার দেখা যায় মেয়েদের বক্ষ বিভাজিকা স্থলে। মূলত মায়েরা যে স্থানে সন্তানদের জন্য খাদ্য ধারণ করে ঠিক সেই স্থানেই এই ক্যান্সার সৃষ্টি হয়। বিজ্ঞানীদের মতে, মেয়েদের উপরের লজ্জাস্থানে হঠাৎ করেই মাংসপিন্ড সৃষ্টি হয়। আসলে মেয়েদের এখানে উপস্থিত থাকে,,,,,,,,,, গ্ল্যান্ডার ছাড়াও কিছু বিশেষ কোষ। আর এই কোষগুলি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ক্যান্সার সৃষ্টি হয়।

কিভাবে বুঝবেন এই মারণ ব্যাধি আপনার শরীরে বাসা বেঁধেছে?

এক, বুকের অস্বাভাবিক পরিবর্তন:

এই রোগের মূল লক্ষনই হচ্ছে বুকের ছোটো বড়ো সাইজ । মেয়েরা লক্ষ্য করবেন , শরীরে এই ক্যান্সার হানা দিলে বুকের আকার পরিবর্তন হয়ে যায়। চিকিৎসা বিজ্ঞানীদের মতে, মেয়েদের বক্ষ যুগলে থাকা কোষগুলি অপ্রত্যাশিত ভাবে নিয়ন্ত্রনের বাইরে চলে গেলে বুকের আকার অস্বাভাবিক পরিবর্তন ঘটে । আর এই লক্ষনই বুঝিয়ে দেবে আপনি ক্যান্সারে আক্রান্ত কি না।

দুই, অতিরিক্ত মাংসপিণ্ড:

অনেকসময়, মেয়েদের উপরের লজ্জাস্থানে ছোটো মটরদানা কিংবা গোল মাংসপিন্ডের মতো দেখা যায়। ক্যান্সার বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই লক্ষণটি মূলত টিউমারের লক্ষন । পাঁচবছরের বেশি সময় ধরে শরীরে এই লক্ষণটি দেখা দিলে তা পরবর্তীকালে ক্যানসারের রূপ ধারণ করতে পারে। মনে রাখবেন, টিউমারই ক্যান্সারের প্রথম ধাপ।

তিন , বুকে ব্যথা:

চিকিৎসা বিজ্ঞানীদের মতে, বুকের ক্যান্সার দু’রকমের হতে পারে। এক ব্যাথা হীন এবং দুই ব্যথা যুক্ত । বেশিরভাগ ক্ষেত্রে বুকে গোল চাকতির মতো মাংসপিন্ড দেখা দিলে,,,,,,, স্বাভাবিকভাবে প্রবল যন্ত্রনা হয় । এতে সহজেই ক্যান্সার ধরা পড়ে। কিন্তু গবেষনায় দেখা গিয়েছে , অনেকসময় ব্যথা ছাড়াও শরীরে মাংসপিণ্ড তৈরী হয় । আর এখানেই ঘটে বিপত্তি। ব্যথা না হওয়ার ফলে মহিলারা বিষয়টিকে সাধারণ ভেবে এড়িয়ে যান । এতে করে চিকিৎসা করাতেও দেরী হয়ে যায় এবং মৃত্যুর সম্ভাবনাও দ্বিগুণ বৃদ্ধি পায়।

চার, রক্তক্ষরণ:

এই ক্যান্সারের আরো একটি লক্ষন হচ্ছে রক্তক্ষরণ ! মেয়েদের বুকে অনেকসময় চুলকানি সৃষ্টি হয়। দীর্ঘদিন ধরে এই চুলকানি হতে থাকলে……….. একসময় মহিলাদের বুকের মুখ থেকে রক্তপাত হতে শুরু করে। হ্যাঁ এটি অ্যালার্জিও হতে পারে ,,,,,,, তবে কিছু কিছু সময় এটি বুকের ক্যান্সারের লক্ষণ হিসেবেও ধরা হয়।

এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কাদের সবচেয়ে বেশি ?

চিকিৎসা বিজ্ঞানীদের মতে , মূলত ৩০ বছরের উর্ধ্বে মহিলাদের এই রোগ হওয়ার প্রবনতা সবচেয়ে বেশি। এছাড়াও যেসমস্ত মেয়েরা ইতিমধ্যেই মা হয়ে গিয়েছেন ,,,,,,,,, তাদের এই মারব্যাধির হওয়ার ঝুঁকি রয়েছে ৯৯% ! বিশিষ্ট বিশেষজ্ঞদের মতে , বিশেষ করে যারা বেশি বয়সে সন্তান ধারণ করেন……… তাদের ঝুঁকি সবচেয়ে বেশি । শুধু তাই নয় , আপনার পরিবারের বংশগত কোনো ইতিহাস থাকলে আপনি বুকের ক্যান্সারে আক্রান্ত হতে পারেন।

তাই মেয়েরা এই বিষয়ে অত্যন্ত সচেতন থাকুন । শরীরে কোনরকম প্রতিক্রিয়া দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। লোকলজ্জা দূরে রেখে আপনার সমস্ত সমস্যা খুলে বলুন । এতে আখের আপনারই লাভ ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *