হাওড়া ময়দান মেট্রোতে উঠে এই ৫টি ভুল করছেন না তো? গঙ্গার তলায় মেট্রোতে চড়ার সময়, এই ভুলগুলো কখনো করবেন না!

হাওড়া ময়দান মেট্রোতে উঠে এই ৫টি ভুল করছেন না তো? গঙ্গার তলায় মেট্রোতে চড়ার সময়, এই ভুলগুলো কখনো করবেন না!

হাওড়া ময়দান মেট্রোতে উঠে
এই ৫টি ভুল করছেন না তো?

গঙ্গার তলায় মেট্রোতে চড়ার সময়,
এই ভুলগুলো কখনো করবেন না!

তাহলেই বিপদ!!

ঘটে যাবে
সাংঘাতিক সর্বনাশ!

কোথা থেকে যে কি হয়ে যাবে
টেরই পাবেন না!

নিরাপদ যাত্রা চাইলে,
সময় থাকতে সাবধান হোন!

ঝটপট দেখে নিন
এই ৫টি ভুল কি কি

সারা দেশের মধ্যে, কলকাতাতে এই প্রথম জলের নিচে মেট্রো পরিষেবা শুরু হল। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড অবধি এই পরিষেবা উপলব্ধ রাখা হয়েছে। শহর কলকাতার বুকে এমন রোমাঞ্চকর মেট্রো যাত্রাকে কেন্দ্র করে, উচ্ছসিত গোটা বাঙালি জাতি। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান ৫২০ মিটার দীর্ঘ গঙ্গা পথ, মাত্র ৪৬ সেকেন্ডের মধ্যে পার করিয়ে দিচ্ছে এই মেট্রো পরিষেবা। যা এক কথায় অনবদ্য। ইতিমধ্যেই এই রোমাঞ্চকর বিষয়টিকে চাক্ষুষ দর্শন করতে ভিড় করছেন যাত্রীরা। কেই কর্ম সূত্রে তো, কেউ আবার কৌতুহল মেটাতে,, জলজ মেট্রো দেখতে আসছেন দূর দূরান্ত থেকে। কিন্তু এই জলজ মেট্রো দেখতে তো আসছেন, অনেকেই আবার চড়ছেন, তাদের জন্য রইল পাঁচটি বিশেষ নিষেধাজ্ঞা। হাওড়া-ময়দান-এসপ্ল্যানেড মেট্রোর প্রত্যেক যাত্রীদের এই সতর্কতা – নিষেধাজ্ঞাগুলো মেনে চলা বাধ্যতামূলক। কারণ এই জল মেট্রো উদ্বোধনের পর থেকেই, মেট্রো কর্তৃপক্ষকে যথেষ্ট বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে এই বিধি নিষেধ সতর্কতা গুলো অনেক বেশি প্রাসঙ্গিক হয়ে পড়েছে । দেখুন কোন পাঁচটি ভুল করা থেকে বিরত থাকতে হবে –

প্রথম ভুলটি হল, টিকিট কাটার গলদ –

অনেক যাত্রী রয়েছেন যারা মেট্রোরেলের টিকিট কাটতে গিয়ে বেশ কিছু ভুল করে বসেন। তার মধ্যে অন্যতম হলো টিকিট কাটার সময় লাইনে দাঁড়িয়ে বিশৃঙ্খলা তৈরি করা। অন্যান্য মেট্রো স্টেশন এর মতন হাওড়া ময়দান এক্সপ্ল্যানেড মেট্রো স্টেশনের ভিতরেও, টিকিট কাটার জন্য নির্ধারিত লাইন সংরক্ষিত রাখা হয়েছে। অনেকেই সেই সমস্ত লাইনে দাঁড়িয়েই, বিশৃঙ্খল আচরণ করার চেষ্টা করেছেন। সেই সমস্ত যাত্রীদের উদ্দেশ্যেই বিশেষ বার্তা, হাওড়া ময়দান এসপ্ল্যানেড মেট্রো অন্যান্য মেট্রোর থেকেও অনেক বেশি স্পর্শকাতর এবং তাৎপর্যপূর্ণ। তাই এই মেট্রো স্টেশনে কোন প্রকার বিশৃঙ্খলা না ঘটানোর চেষ্টা করবেন। নয়ত আপনাকে আইনের আওতায় আনা হতে পারে।

দ্বিতীয় ভুলটি হল, মেট্রোতে ওঠার সময় ধাক্কাধাক্কি –

গোটা দেশের মধ্যেই প্রথম কলকাতায় জলের নিচে মেট্রো হয়েছে। এই বিষয়টি নিয়ে স্বাভাবিকভাবেই আমজনতার মধ্যে কৌতূহলের অন্ত নেই। অনেকেরই কৌতূহলের মাত্রা এতটাই বেশি যে, তাদের সেই মাত্রাতিরিক্ত কৌতূহলের ছাপ গিয়ে পড়ছে মেট্রো রেলের অন্দরে। অনেকে যাত্রীই কার আগে কে মেট্রোতে উঠবে সেই নিয়ে একটা হাতাহাতিতে জড়িয়ে পড়ছেন। যে সমস্ত যাত্রীরা এই ধরনের আচরণ করছেন বা করেছেন, তারা অবশ্যই এগুলো করা থেকে বিরত থাকুন। হাওড়া ময়দান এসপ্ল্যানেড মেট্রোতে এই ধরনের আচার বিধি কঠোর ভাবে নিষিদ্ধ।

তৃতীয় ভুলটি হল বিনা টিকিটে ভ্রমণ –

অনেক যাত্রীদের মধ্যেই এই ভুলটির প্রবণতা অনেক বেশি দেখা যায়। আপনাদের সতর্ক করে জানি রাখি যে, এই প্রথম গোটা দেশের মধ্যে কলকাতায় জলজ মেট্রো নির্মিত হয়েছে। ফলে এখানে বাড়তি সতর্কতা এবং নজরদারির ব্যবস্থা রাখা হয়েছে। তাই কোনও যাত্রী যদি বিনা টিকিটে মেট্রোতে ওঠার চেষ্টা করে থাকেন, সেক্ষেত্রে তাকে কঠিন মাশুল দিতে হবে। এমনকি মেট্রো কতৃপক্ষ দ্বারা মোটা অঙ্কের জরিমানাও নেওয়া হতে পারে। তাই ভুলেও বিনা টিকিটে মেট্রোতে উঠবেন না।

চার নম্বর ভুলটি হলো মেট্রোর ভেতরে দরজায় হেলান দিয়ে দাঁড়ানো –

আপনারা অনেকেই দমদম মেট্রোতে দরজায় হেলান দিয়ে দাড়ান। এই ধরনের কেরামতি হাওড়া এসপ্ল্যানেড মেট্রোতে দেখাতে যাবেন না। কারণ এটি একটি জলজ মেট্রো। জলের নিচে এই মেট্রোটি চলে। তাই এক্ষেত্রে সাবধানতার কোনও কমতি রাখা হচ্ছে না। কোন যাত্রীর এই ভুলটির কারণে, যে কোনও সময়, যেকোনও বড় অঘটন ঘটে যেতে পারে। তাই হাওড়া এসপ্ল্যানেড মেট্রোতে ওঠে এই ভুলটি না করার চেষ্টা করুন।

পাঁচ নম্বর ভুলটি হল, ড্রাইভিং ক্যাবের দরজা টাচ করা।
অনেকেই পাকামো করে এ ধরনের আচরণ করে থাকেন। ড্রাইভিং ক্যাব, বলতে বোঝায়,,, মেট্রোর একেবারে সামনের যে বগিটি থাকে , যেখানে চালক বসেন, সেই বগিটির দরজাকে বলা হয় ড্রাইভিং ক্যাবের দরজা। প্রতিটি যাত্রীদের উদ্দেশ্যে জানানো হচ্ছে যে,,,, মেট্রো স্টেশনে দাঁড়িয়ে থাকা অবস্থায়,,, কোনোভাবে মেট্রোর ড্রাইভিং ক্যাবের দরজা টাচ করবেন না। এই ধরনের আচরণ করলে কঠিন শাস্তি থেকে শুরু করে সাংঘাতিক জরিমানার মুখে পড়তে হবে আপনাকে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *