কেন CPM, কংগ্রেসে না গিয়ে, BJP’তে যোগ দিলেন জাস্টিস গাঙ্গুলী?

কেন CPM, কংগ্রেসে না গিয়ে, BJP’তে যোগ দিলেন জাস্টিস গাঙ্গুলী?

কেন CPM, কংগ্রেসে না গিয়ে,
BJP’তে যোগ দিলেন জাস্টিস গাঙ্গুলী?

CPM, কংগ্রেসের সাথে,
তার গলায় গলায় ভাব!

একসাথে ওঠা-বসা,
এক থালাতেই খাওয়া দাওয়া!

অথচ এদের থেকেই
দূরত্ব বাড়ালেন গাঙ্গুলী মশাই!

এখন BJP ছাড়া কাউকেই
চেনেন না!

এমন কি আছে BJP’তে?

এই মুহূর্তে রাজ্য রাজনীতির হট টপিক প্রাক্তন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলী । সদ্যই তিনি বিচারের ময়দান ছেড়ে নেমে পড়েছেন রাজনৈতিক ময়দানে । তারপর থেকে তাকে নিয়ে শুরু হয়ে গিয়েছে বিস্তর হই হট্টগোল । তবে এর মধ্যে বিশেষ করে আলোচিত হচ্ছে বিচারপতির বিজেপিতে যোগদান করা নিয়ে ! কারন ইতিহাস ঘেঁটে যদি দেখা যায়,,,,,, তাহলে দেখতে পাবেন কংগ্রেস এবং সিপিএমের (CPM) সঙ্গে তার দারুন বন্ধুত্বপূর্ণ সম্পর্ক । এবং প্রায়শয়ই তাকে এই দু দলের সঙ্গে দেখাও গিয়েছে । তাহলে মিস্টার গাঙ্গুলির যদি আগে থেকে রাজনীতি ময়দানে যোগ দেওয়ার পরিকল্পনা ছিল তাহলে এই দুটো দলে আসার সম্ভাবনা সবচেয়ে বেশি ছিল । কিন্তু সেই সমস্ত জল্পনা মিথ্যে করে দিয়ে তিনি যোগদান করেছেন বিজেপিতে । এককথায় বলা যায় মাথায় আকাশ ভেঙ্গে পড়েছে রাজনীতিবিদদের ওপর । দুইয়ে দুইয়ে কিছুতেই চার করতে পারছেন না তারা । তবে এবিষয়ে খোলসা করে জানিয়েছে খোদ বিচারপতি । তিনি কি কি কারণে অন্য রাজনৈতিক দলে যুক্ত হননি সে বিষয়েও বিস্তারিত জানিয়েছেন ।

সিপিএমে যোগদান না করার কারনঃ

প্রথমেই তিনি জানিয়েছেন , সিপিএম নাস্তিক অর্থাৎ তারা ঈশ্বরবিশ্বাসী নয় ! আর সেদিক থেকে অভিজিৎ গাঙ্গুলি অত্যন্ত ঈশ্বরবিশ্বাসী প্রকৃতির মানুষ। তাই এই দলে যোগ দেওয়া মানে ঈশ্বরের প্রতি বিশ্বাস উঠে যাওয়া ।

দ্বিতীয় কারন হিসেব উল্লেখ করেছেন , তাদের সাথে মতের মিল হবে না বলে সবথেকে বড় কারন দেখিয়েছে । আর মতের মিল না হলে সেখানে নিজের লোকেদের মধ্যেই লড়াই লেগে যেতে পারে । তাই এদলের সাথে কাজ না করাই মঙ্গল ।

তৃতীয় কারন হিসেব উল্লেখ করেছেন , তিনি কোনোভাবেই আস্থা রাখতে পারছেন CPM-র ওপর । কারন বর্তমানে তাদের যা অবস্থা সেখান থেকে ঘুরে দাঁড়াতে পারবে কি না তা নিয়ে বেশ সন্দেহ রয়েছে ।

কংগ্রেসে যোগদান না করার কারনঃ

প্রথম কারণটি হল , সিপিএমের মতই এদলের প্রতি তার কোন আস্থা নেই । গোটা দেশের মধ্যে এই দলে্র যে স্থান সেক্ষেত্রে পরবর্তীকালে আধিপত্য বিস্তার করতে পারবে কি না বলা দুষ্কর । এবং এতে করে তিনি যে চিন্তাধারা নিয়ে রাজনৈতিক জগতে এসেছেন তা পূরণ হবে কিনা এই যথেষ্ট সন্দেহ রয়েছে ।

দ্বিতীয় কারণটি হল , তিনি স্পষ্ট জানিয়েছেন কংগ্রেস পারিবারিক দল অর্থাৎ পরিবার তন্ত্রকে বেশি প্রাধান্য দেন । প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে একাজ করতে বেশি দেখা গিয়েছে । তাই তিনি এদলে নাম লেখানোর কথা ভাবছেনই না ।

তৃনমূলে যোগদান না দেওয়ার কারনঃ

প্রথমত , শাসকদলের কাছ থেকে পাওয়া অপমান কিছুতেই তিনি ভুলতে পারবেন না । তাই এই দলে যুক্ত হওয়া মানে নিজের গালে নিজে চড় মারা । যদিও এই দল থেকে তাকে সাদর আমন্ত্রন পাঠানো হয় তবুও তিনি এদলে যুক্ত হওয়ার কথা স্বপ্নেও ভাবতে পারেন না ।

দ্বিতীয়ত , এই দল আসলে দুর্নীতিতে নিম্মজিত একটি দল । রাজ্যে যত রকমের দুর্নীতি রয়েছে তার খনি হচ্ছে তৃনমূল কংগ্রেস । আর এতে যোগদান দেওয়া মানে নিজেকেও দুর্নীতিতে যুক্ত করা ।

তৃতীয় এবং সব থেকে বড় কারন হচ্ছে, তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে চান ! তৃণমূলের বিরুদ্ধে লড়াই করতে চান ! তাই এই দলে যোগদান করার প্রশ্নই আসে না ।

অভিজিৎ গাঙ্গুলির বিজেপিতে যোগদানের তিনটি বড় কারনঃ

প্রথম কারন হিসেবে তিনি জানিয়েছেন , বিজেপি একমাত্র সর্বভারতীয় দল ! যা এই রাজ্যের দুর্নীতিমুক্ত করতে পারবে । এমনকি এই রাজ্যের সকল জনগণরা সুবিচার পাবেন একমাত্র এই দলের মাধ্যমে ।

দ্বিতীয় কারণ হিসেবে জানিয়েছেন , তিনি যে যে পরিকল্পনা করে এই মাঠে নেমেছেন সেই সমস্ত পরিকল্পনা একে একে পূর্ণ করতে পারবেন শুধু মাত্র এই দলের হাত ধরে ।

তৃতীয় কারণ হিসেবে জানিয়েছেন , তৃণমূলের সবথেকে বড় প্রতিদ্বন্দ্বী হচ্ছে বিজেপি । তৃণমূলকে এই রাজ্য থেকে একমাত্র দূর করতে পারবে বিজেপি । তাই এই দলে যোগদান করা তার সবথেকে ঠিক কাজ বলে মনে হয়েছে ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *