আজকাল ছাপরি বা নিব্বা নিব্বিদের দাপট অনেক বেড়েছে! ফেসবুক থেকে রাস্তাঘাট, এদের দৌরাত্ম্যে টেকা দায়, কিন্তু এই ছাপরি বা নিব্বা, নিব্বি আসলে কারা?

আজকাল ছাপরি বা নিব্বা নিব্বিদের দাপট অনেক বেড়েছে! ফেসবুক থেকে রাস্তাঘাট, এদের দৌরাত্ম্যে টেকা দায়, কিন্তু এই ছাপরি বা নিব্বা, নিব্বি আসলে কারা?

আজকাল ছাপরি বা নিব্বা নিব্বিদের
দাপট অনেক বেড়েছে!

ফেসবুক থেকে রাস্তাঘাট,
এদের দৌরাত্ম্যে টেকা দায়!

কিন্তু এই ছাপরি বা নিব্বা নিব্বি
বলতে কাদের বোঝাচ্ছে?

কিভাবে, কোথা থেকে এলো
এই শব্দগুলো?

কেন এই শব্দগুলো
ব্যবহার করা হয়?

দেখুন সেই অজানা তথ্য

ছাপরি, নিব্বা, নিব্বি এই শব্দগুলো আমি, আপনি, আমরা প্রত্যেকেই কম বেশি শুনেছি!! মূলত সামাজিক মাধ্যমের দৌলতেই এই শব্দগুলোর সাথে আমরা পরিচিত হতে পেরেছি! লক্ষ্য করে দেখবেন রিলস, টিক টক কিংবা তরুণ তরুণী অর্থাৎ এডাল্ট ছেলে মেয়েদের কন্টেন্ট এর নিচে কমেন্ট বক্সে আজকাল এই শব্দ গুলো দৌরাত্ম্য অনেক বেড়েছে। অল্প বয়সী ছেলে মেয়েদের রিলস, টিকটক, অপ্রাপ্তবয়স্ক তরুণ তরুণীদের প্রেমের ভিডিও এই সব কনটেন্ট এর ক্ষেত্রে এই তিনটি শব্দ অধিক লক্ষ্য করা যায়। আমরা অনেকেই এই তিনটি শব্দ দেদার ব্যবহার করলেও, এই শব্দগুলো আসলে কিভাবে এলো, এই শব্দগুলোর মানেটাই বা কি? সেই সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই।

আসলে নিববা, নিব্বি কিংবা ছাপরি এরা কেউ ভিনগ্রহের কোনও প্রাণী নয়। তারাও আমার আপনার মতন সাধারণ মানুষ। তবে তাদের আচরণের কারণেই তাদের জন্য এই ট্যাগগুলো ব্যবহার করা হয়। নিব্বা শব্দটির উৎপত্তি হিসেবে, নিজ্ঞা শব্দটিকে মানা হয়। মনে করা হয়, nigga নামক ইংরেজি শব্দ থেকে nibba শব্দের জন্ম। ইংরেজিতে নিজ্ঞা শব্দের অর্থ বর্ণবিদ্বেষ। অর্থাৎ কালো চামড়ার মানুষদের নিজ্ঞা বলা হয়। কালক্রমে বেশ কিছু সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা নিজ্ঞআ শব্দ থেকে নিব্বা শব্দটির জন্ম দেন। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা,,, অল্প বয়সী তরুণ তরুণীদের বিভিন্ন কর্মকান্ডকে ব্যঙ্গ করে নিব্বা, নিব্বি বলে থাকেন। তারা মেয়েদের ক্ষেত্রে নিব্বি l এবং ছেলেদের ক্ষেত্রে নিব্বা ব্যবহার করে থাকেন।

অনেকে আবার বলে থাকেন, এডাল্ট হুড পার করছেন এমন ছেলে মেয়েদের বোকা বোকা কাজ কর্ম, তাদের মতে সেই বোকা বোকা কাজগুলো হল – রিলস, টিকটিক বানানো, ক্লাস বাংক করে পার্কে প্রেম করতে যাওয়া এই সব,,, এই কাজগুলোকে স্যাভেজ ওয়েতে চাটন দেওয়ার জন্য নিব্বা, নিব্বি, ছাপটি শব্দের ইউজ করা হয়। এখন অনেকে হয়তো জিজ্ঞাসা করবেন স্যভেজ শব্দের অর্থ কি? স্যাভেজ শব্দের অর্থ বেপরোয়া, প্রতিপক্ষকে সুকৌশলে উত্তর দিয়ে ধুয়ে দেওয়া! অর্থাৎ মিষ্টি কথায় ধুয়ে দেওয়া! তবে ইদানিং অনেকেই জেনে না জেনে এই শব্দগুলো ব্যবহার করছেন। তবে লক্ষ্য করলেই দেখবেন অন্যকে ট্রল করার জন্য কিংবা কমেন্ট করে আক্রমণ করার জন্য এই শব্দগুলোই সব থেকে বেশি ব্যবহার করা হচ্ছে।

এখন প্রশ্ন হল আপনিও কি এই ছাপরি, নিব্বা, নিবি এদের চিনতে চান? তাহলে সামাজিক মাধ্যমে — ছাপরি, নিব্বা, নিব্বিদের জন্য বেঁধে দেওয়া বৈশিষ্ট্য গুলো দেখুন! ব্যাপারটা বেশ হাস্যকর হলেও আপনাকে অবশ্যই জানতেই হবে! নইলে আপনাকে কেউ কমেন্ট বক্সে এই তিনটি ট্যাগ ট্যাগিয়ে দিলে তো আপনি স্টান্ট নিতে পারবেন না!!! ( হেসে বলবে )

ন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বলছে কোনও মানুষের মধ্যে এই বৈশিষ্ট্য গুলো দেখলে তাদেরকে নিব্বা-নিবির আওতায় ফেলা যেতে পারে –

১, এরা বয়সের আগে পেকে যায়! যে বয়সে বাকি ছেলেমেয়েরা অংক কষে, সেই বয়সে এরা অন্ধকারের চোরা গলিয়ে হারিয়ে যায়।

২ , প্রতিটি ছাপড়িদের চুলে আড়ম্বর পূর্ণ স্টাইল থাকে। এবং অবশ্যই তাদের চুলের রং কালো হবে না,,,,,, রামধনুর ছটা দেখা যাবে চুলে ।

৩, এদের বাহন হিসেবেকেটিএম অবশ্যই থাকবে। ছাপড়ি বা নিব্বাদের কেটিএমের বিশেষ প্রয়োজন কারণ বাইকের ধোঁয়া উড়িয়ে এদেরকে নিব্বিদের ঘুরতে নিয়ে যেতে হয় ।

৪, এরা সর্বদা ছেড়া ফাটা ছোটো খাটো জামা কাপড় পড়ে থাকে। এমনকী এরা সবসময় উজ্জ্বল রঙের জামা পড়তে পছন্দ করে।

৫, এরা কথা বলার সময় ভালো শব্দ কম খারাপ শব্দ সব থেকে বেশি ব্যবহার করে থাকে।

৬, ছাপড়িদের মধ্যে দায়িত্ববোধ, স্বপ্ন, শিক্ষা সব কিছুর অভাব দেখা যায়।

৭, বিশেষ করে পার্কে এদের আস্তানা দেখা যায়

কি তাহলে বুঝতে পেরেছেন এই ছাপড়ি বা নিব্বা- নিব্বি কারা। আজকের এই প্রতিবেদনটি আপনাদের কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *