ডায়াবেটিস রোগীরা, এই ৩টি কাজ ভুল করেও করবেন না! তাহলেই সাংঘাতিক বিপদ, যে কোনো সময় ঘটে যাবে অঘটন

ডায়াবেটিস রোগীরা, এই ৩টি কাজ ভুল করেও করবেন না! তাহলেই সাংঘাতিক বিপদ, যে কোনো সময় ঘটে যাবে অঘটন

ডায়াবেটিস রোগীরা, এই ৩টি কাজ
ভুল করেও করবেন না!

তাহলেই সাংঘাতিক বিপদ,
যে কোনো সময় ঘটে যাবে অঘটন!

ডায়াবেটিস নীল হয়ে
যেতে পারে!

রক্তের শর্করা মাত্রা
হাই হয়ে যেতে পারে!

রোগীর মৃত্যু পর্যন্ত
ঘটতে পারে!

সুগার পেশেন্টরা অবশ্যই এই কাজগুলো
থেকে ১০০ হাত দূরে থাকুন

এই কাজগুলো কি কি দেখুন

আজকাল ঘরে ঘরে রোগ বালাই । সুস্থ নীরোগ স্বাস্থ্য দেখা যায় না বললেই চলে । মাস গুনে খালি গাদা গাদা টাকা খরচা করতে হয় পাতা পাতা ওষুধ , ক্যাপসুলের পিছনে । তার ওপর গোঁদের ওপর বিষফোঁড়া ডায়াবেটিস । কান্সারের মতই এই রোগটিও অত্যন্ত ভয়ঙ্কর একটি রোগ । কারন কান্সারের মতো এই রোগকেও পুরোপুরি নিরাময় করার কোন উপশম আজও আবিষ্কার হয়নি । তবে এই ভয়ংকর রোগ থেকে বাঁচার জন্য চিকিৎসকেরা তিনটি কাজ না করার পরামর্শ দিয়েছেন । মুলত এই তিনটি কারনে শরীরে ডায়াবেটিসের মাত্রা হুহু করে বাড়ে। ডায়াবেটিস রোগীরা নিয়মিত এই তিনটি কাজ করা থেকে বিরত থাকতে পারলে্,,,,,,,, এই মারাত্মক রোগও শরীর থেকে ম্যাজিকের মতো উধাও হয়ে যাবে ।

প্রথম কাজটি হল মিষ্টি খাওয়াঃ
ডায়াবেটিস রোগীদের কাছে মিষ্টি অত্যন্ত ভয়ঙ্কর একটি উপাদান । এটি পেটে গেলে রক্তে শর্করার মাত্রা দ্বিগুন বৃদ্ধি পায় । চিকিৎসকদের মতে, মিষ্টি থেকেই যে ডায়াবেটিস হয় এমনটা নয় । কিন্তু পরিমাণের তুলনায় বেশি মিষ্টি জাতীয় খাবার খেলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেড়ে যায় । অতিরিক্ত চিনির পরিমান আছেন এমন খাবার যেমন কেক , বিস্কুট , আইসক্রিম ইত্যাদি এড়িয়ে চলুন।

দ্বিতীয় কাজটি হল ইনসুলিনঃ
চিকিৎসকদের মতে ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখতে ইনসুলিন অত্যন্ত জরুরী। যখন সুস্বাথ্য ডায়েট বা ওষুধ কাজ করে না তখন ডায়াবেটিস রোগীদের ইনসুলিনের প্রয়োজন পড়ে । আর ইনসুলিন নিতে ভুলে গেলে তা শরীরের পক্ষে যে কতটা ক্ষতিকর তা আপনি নিজেও জানেন না । কারণ ইনসুলিনই একমাত্র শরীরে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রন রাখে । আর মনে রাখবেন ডায়াবেটিস নিয়ন্ত্রনে না থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি পর্যন্ত বেড়ে যায় । তাই কখনোই ইনসুলিন নিতে ভুলবেন না ।

তৃতীয় কাজটি হল মধ্যরাতে ঘুম ভেঙ্গে যাওয়াঃ
মধ্য রাতে ঘুম ভেঙ্গে যাওয়া মোটেই ভাল লক্ষন নয় ।কারণ পর্যাপ্ত পরিমান ঘুম না হলে তার মারত্মক প্রভাব পড়ে ইনসুলিনে । স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে , সঠিকভাবে ঘুম নাহলে শরীরে পর্যাপ্ত পরিমান ইনসুলিন তৈরি হয় না ফলে রক্তে শর্করার পরিমান বেড়ে যায় । এবং ফলাফল স্বরুপ ডায়াবেটিসের মত ভয়ঙ্কর রোগ শরীরে বাসা বাঁধে, শুধু তাই নয় ডায়াবেটিসের পাশাপাশি কিডনিতেও সমস্যা দেখা দেয়। তাই পর্যাপ্ত পরিমাণের ঘুম সকলের জন্য বিশেষ প্রয়োজন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *