মহিলাদের ক্যান্সারের আগে, এই ৪টি লক্ষণ দেখা যায়!! এই লক্ষণগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান

মহিলাদের ক্যান্সারের আগে, এই ৪টি লক্ষণ দেখা যায়!! এই লক্ষণগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান

মহিলাদের ক্যান্সারের আগে, এই ৪টি লক্ষণ দেখা যায়!! এই লক্ষণগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান!! ভুলেও এড়িয়ে যাবেন না!! তাহলেই সর্বনাশ!! শরীর জুড়ে টিউমার ছাড়াও ছাড়াও, এই ৪টি মারাত্মক লক্ষণ দেখা যায়! এগুলো দেখলেই বুঝে নিন, মৃত্যুঝুঁকি দুয়ারে!!…….

ক্যান্সার অত্যন্ত ভয়ঙ্কর একটি রোগ। যার নাম শুনলেই শরীরে ঠাণ্ডা স্রোত বয়ে যায় । এই রোগের ছোবল যে খেয়েছে সেই জানে এই রোগের যন্ত্রণা ঠিক কতটা । এই মারনব্যাধি ছেলে মেয়ে কাউকে মানে না । যখন তখন মানবশরীরে হানা দেয়। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন , মহিলাদের মধ্যে ক্যান্সারের বিশেষ কিছু লক্ষন দেখা যায় যা পুরুষদের ক্যান্সারের তুলনায় পুরোপুরি আলাদা । মেয়েদের মধ্যে এই চারটি লক্ষণ বলে দেবে তিনি ক্যান্সারে আক্রান্ত। চলুন একনজরে দেখে নিই এই লক্ষণগুলো কি কি ।

প্রথম লক্ষণটি হল মেয়েদের বুকের পরিবর্তন ঃ

১০০ শতাংশ মহিলাদের মধ্যে ৯০ শতাংশ মহিলাদের মধ্যেই এই লক্ষনটি দেখা যায় । বেশিরভাগ ক্ষেত্রে লজ্জায় মহিলারা এই বিষয়টি এড়িয়ে যান । কিন্তু জানেন এখানেই ঘাপটি মেরে রয়েছে ক্যান্সারের মারন বিষ। চিকিৎসকরা জানিয়েছেন, মেয়েদের ক্যান্সার হলে হঠাৎই বুকের পরিবর্তন ঘটে । বুকের আকার অস্বাভাবিকভাবে বেড়ে যায় , অনেকসময় আবার মেয়েদের বুকে মারাত্মক যন্ত্রণা শুরু হয় । চিকিৎসকেরা আরো জানিয়েছেন, মহিলাদের বুকের এহেন পরিবর্তন কিছুটা সন্তানদের দুধ পানের জন্য। এই কারণটির জন্য মেয়েদের বুকে থাকা কোষগুলি অনেকটাই নিয়ন্ত্রনের বাইরে চলে যায় ফলে ক্যান্সারের মতো মারাত্মক রোগ শরীরে বাসা বাঁধে ।

দ্বিতীয় লক্ষণটি হল মেয়েদের শরীর খারাপের টাইম টেবিল ওলট পালটঃ

মহিলাদের ক্যান্সারের ক্ষেত্রে এই লক্ষণটি সবথেকে গুরুত্বপূর্ণ। এই লক্ষণের ক্ষেত্রে মহিলাদের ঋতু পরিবর্তনের সময় সীমাতে,,, ব্যাপক অনিয়ম দেখা যায়। ঋতুবতী মেয়েদের সঠিক সময়ে শরীর খারাপ হয় না। শরীর খারাপের ডেট আগে পিছু হয়ে যায়। যার ফলে থাইরয়েড দেখা যায়, মা হওয়ার ক্ষমতা নষ্ট হতে থাকে। মেয়েদের শরীরের বিভিন্ন স্থানে লোম গজাতে দেখা যায়। গাইনি বিশেষজ্ঞরা এই উপসর্গগুলোকে, মেয়েদের লজ্জা স্থানের ক্যান্সার অর্থাৎ সারভিক্যাল ক্যান্সারের লক্ষণ বলে উল্লেখ করে থাকেন। বিভিন্ন গবেষণাতেও মহিলাদের নিম্মাংশের ক্যান্সারের ক্ষেত্রে এই লক্ষণগুলো প্রমানিত হয়েছে।

তৃতীয় লক্ষণটি হল ত্বকে দানা দানা সৃষ্টি হওয়াঃ

মহিলাদের ক্যান্সারের ক্ষেত্রে এই লক্ষণটি খুব বেশি লক্ষ্য করা যায় । চামড়া বিশেষজ্ঞদের মতে, মেয়েরা নিজেদের সুন্দর দেখানোর জন্য নানা ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকেন । এই প্রসাধনীর মধ্যে এমন কিছু বিষাক্ত রাসায়নিক উপাদান ব্যবহার করা হয় যা মেয়েদের ত্বককে ক্ষতিকর করে তোলে। মেয়েদের ত্বকে গুড়ি গুড়ি দানা , ফুসকুড়ির মতো লক্ষণ দেখা দেয় । আর এই লক্ষণগুলিই হল ক্যান্সারেরে মূল কারণ ।

চতুর্থ লক্ষণটি হল সাঙ্ঘাতিক পেটে ব্যাথাঃ

মেয়েদের ক্যান্সারের অন্যতম একটি উপসর্গ হচ্ছে তলপেটে ব্যথা। গাইনী বিশেষজ্ঞদের মত, মহিলাদের তলপেটে ব্যথার অন্যতম কারণ হচ্ছে পাকস্থলীতে ক্যান্সার ও গর্ভাশয়ে ক্যান্সার। এই দুটি ক্যান্সারের কারনে মেয়েদের হামেশা তলপেটে ব্যথা দেখা যায়। মূলত পাকস্থলীতে টিউমার হলে এবং নারীজাতিরা যে স্থানে সন্তান ধারণ করে , সেখানে টিউমার বা সিস্টের মতো সমস্যা দেখা দিলে এরকম ব্যথা সৃষ্টি হয় । তবে এধরনের অসুখ গুলির ক্ষেত্রে প্রতিটি মেয়েদের সতর্ক থাকা উচিত। কারণ টিউমার হচ্ছে ক্যান্সারের প্রথম রূপ । দীর্ঘদিন মেয়েদের শরীরে এই উপসর্গটি দেখা দিলে তা ক্যানসারে পরিণত হওয়ার সম্ভাবনা থাকে।

মহিলারা এই লক্ষণগুলি দেখা মাত্রই অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হন । এবং চিকিৎসকদের এই লক্ষণগুলির কথা খোলাখুলিভাবে জানান । অনেক মহিলারাই আতঙ্কে চিকিৎসকদের কাছ থেকে এই লক্ষণগুলি লুকিয়ে রাখেন ।তাই এই আতঙ্ককে দূরে রেখে চিকিৎসকদের শরণাপন্ন হোন। ভুলেও এই বিষয়গুলিকে অবহেলা করার কথা ভাববেন না ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *