আজ থেকেই অ্যালুমিনিয়াম ফয়েলে মোড়ানো খাবার খাওয়া বন্ধ করুন! বাড়ি হোক বা রেস্টুরেন্ট কোথাও অ্যালুমিনিয়ামে মোড়ানো খাবার খাবেন না

আজ থেকেই অ্যালুমিনিয়াম ফয়েলে মোড়ানো খাবার খাওয়া বন্ধ করুন! বাড়ি হোক বা রেস্টুরেন্ট কোথাও
অ্যালুমিনিয়ামে মোড়ানো খাবার খাবেন না

আজ থেকেই অ্যালুমিনিয়াম ফয়েলে
মোড়ানো খাবার খাওয়া বন্ধ করুন!

বাড়ি হোক বা রেস্টুরেন্ট কোথাও
অ্যালুমিনিয়ামে মোড়ানো খাবার খাবেন না!

চকচকে এই কাগজেই লুকিয়ে থাকে
ক্যান্সারের মারণ বিষ!

ঘাপটি মেরে থাকে
হার্ট অ্যাটাকের ছোবল!

অ্যালুমিনিয়াম ফয়েল আর কিভাবে
আপনার মৃত্যু ঝুঁকি বাড়াচ্ছে, দেখুন

রেস্টুরেন্ট হোক কিংবা বাড়ি আমরা খাবার গরম রাখার জন্য অধিকাংশ সময় অ্যালুমিনিয়ামের ফয়েল ব্যবহার করে থাকি। এছাড়াও প্রতিটি বাড়িতে অ্যালুমিনিয়াম ফয়েল দেখাই যায় । কারণ বাচ্চাদের টিফিন বক্স হোক কিংবা বড়দের অফিসের খাবার সবেতেই অ্যালুমিনিয়াম ফয়েলের দেদার ব্যবহার দেখা যায়। কিন্তু চকচকে কাগজটি খাবার গরম রাখতে যতোটা ওস্তাদ একই সঙ্গে মানুষের শরীরে বড় বড় রোগ সৃষ্টিতেও এর বিরাট অবদান। এর সাহায্য অনেকক্ষন ধরে খাবার গরম রাখা যায় এটা ঠিক ,,,,,, তবে এর মধ্যেই ঘাপটি মেরে রয়েছে মারন রোগের বিষ । চিকিৎসা বিজ্ঞানে দেখা যাচ্ছে, অ্যালুমিনিয়াম ফয়েলে থাকে বেশ কিছু বিষাক্ত উপাদান,,,, যা মানব শরীরে বড় বড় ভয়ঙ্কর চার চারটি রোগের জন্ম দেয় । রোগ গুলি কি কি ঝটপট দেখে নিন:

এক, ক্যান্সারঃ

ক্যান্সার যার নাম শুনলে কলিজা ঠাণ্ডা হয়ে যায়, আর এই ক্যান্সারের জন্য দায়ী হচ্ছে অ্যালুমিনিয়াম ফয়েল । গবেষণায় দেখা গিয়েছে , অ্যালুমিনিয়াম ফয়েল তৈরির সময় অ্যালুমিনিয়াম ছাড়া আর যে সমস্ত উপাদান ব্যবহার করা হয় তা ক্যান্সারের কোষ বৃদ্ধিতে মারাত্মক সহায়তা করে । মূলত এই উপাদান গুলি রক্তে মিশে গিয়ে মারাত্মক ভাবে বিষক্রিয়া ঘটায় । ফলে রক্তেই ছড়িয়ে পড়ে ক্যান্সারের জীবাণু ।

দুই , শ্বাসকষ্টঃ

অনেকসময় খাবার গরম করার জন্য কিংবা পোড়ানোর জন্য অ্যালুমিনিয়াম ফয়েলের ব্যবহার করা হয় । আর পোড়ানোরর ফলে এখান থেকে ধোঁয়া তৈরি হয়। এই ধোঁয়াগুলি নিঃশ্বাসের সাথে শরীরে প্রবেশ করলে সরাসরি আঘাত হানে হৃদপিণ্ডে । একসময় শ্বাসকষ্টের মতো সমস্যা তৈরি হয় । এর পাশাপাশি বুকে যন্ত্রণা , ফুসুফুসে জ্বালা , কাশি ইত্যাদির মতোও সমস্যা দেখা দেয় ।

তিন, কিডনির কার্যক্ষমতা নষ্ট :

অ্যালুমিনিয়ামের বিষক্রিয়া কিডনির কার্যকারিতাকে ধ্বংস করে দেয় । অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার প্যাক করে দীর্ঘক্ষণ রেখে দিলে সেই খাবারের ওপর নানা ধরনের ব্যাকটেরিয়া তৈরি হয় । যেমন কেক , মিষ্টি , কাবাব ইত্যাদি এই ধরনের খাবারগুলি অনেকদিন ধরেই অ্যালুমিনিয়াম ফয়েলে মোড়ানো থাকে । আর এতে থাকা ব্যাকটেরিয়া গুলি পেটে গিয়ে কিডনিকে আক্রান্ত করে । ফলে কিডনিতে নানা ধরনের রোগ সৃষ্টি হয় । কিডনির ছাড়াও একইসাথে লিভারকেও ক্ষতিগ্রস্ত করে ।

চার , অ্যালঝাইমারঃ

রোগটি সম্পর্কে অনেকেই অজ্ঞাত, এটি মূলত মস্তিষ্কের রোগ । এর ফলে স্মৃতিশক্তি হ্রাস পায় , স্বাভাবিক চিন্তাভাবনাতেও ব্যাঘাত ঘটে । স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে , উচ্চমাত্রার অ্যালুমিনিয়ামের সংস্পর্শে আসলে এই রোগটির বিকাশ ঘটে। অনেকসময় দেখা যায় , এই উপাদানটি মস্তিষ্কের কোষগুলিকেও অকেজো করে দিয়ে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *