রান্না ঘরেই লুকিয়ে আছে হার্ট অ্যাটাকের আসল কারণ! রান্নাঘরে থাকা এই ৫টি খাবারে ঘাপটি মেরে থাকে হার্ট অ্যাটাকের বিষ

রান্না ঘরেই লুকিয়ে আছে হার্ট অ্যাটাকের আসল কারণ! রান্নাঘরে থাকা এই ৫টি খাবারে ঘাপটি মেরে থাকে হার্ট অ্যাটাকের বিষ

রান্না ঘরেই লুকিয়ে আছে
হার্ট অ্যাটাকের আসল কারণ!

রান্নাঘরে থাকা এই ৫টি খাবারে ঘাপটি মেরে থাকে হার্ট অ্যাটাকের বিষ!

এই পাঁচ খাবারের কারণেই
ছোবল মারে হার্ট অ্যাটাক!

থাবা বসায় হার্টে!
বিকল করে হৃদযন্ত্র!

থামিয়ে দেয় নিঃশ্বাস!
বাড়িয়ে দেয় বিপদ!

এই ৫টি খাবার কি কি জানেন?
ঝটপট দেখুন,
নইলেই সব্বনাশ!!!

হার্ট অ্যাটাক হার্টের ভয়াবহ এক রোগের নাম । এই রোগের নাম শুনলেই সকলের কাল ঘাম ছুটে যায়। কালের নিয়মে যেনো এই রোগের ধরন বদলেছে ,,,,,, বুড়ো হোক বা ছুড়ো কাউকেই মানছে না এই রোগ। যখন তখন যাকে তাকে ছোবল মারছে। আর এই রোগের কবলে পড়ে প্রাণ হারাচ্ছেন বিশ্বের সিংহভাগ মানুষ। সম্প্রতি যেনো এই রোগের ঝুঁকি আরো বেড়েছে। এই বিষয়ে খোদ গবেষকরা জানিয়েছেন কেবল অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, অতিরিক্ত মানসিক চাপ বা ধুমপানের জন্যই হার্ট অ্যাটাক হয় না।হার্ট অ্যাটাকের জন্য অনেককাংশ দায়ী আমাদের খাদ্যের তালিকা। গবেষকদের মতে , আমাদের রান্নাঘরেই লুকিয়ে রয়েছে এমন পাঁচটি খাবার,,,,,,,,,, যে খাবার গুলো শরীরে যাওয়া মাত্রই হৃদপিণ্ডতে ভয়াবহ ক্ষতি সৃষ্টি করে । দীর্ঘদিন ধরে এই খাবারগুলি খেতে থাকলে হৃদপিণ্ড একসময় অচল হয়ে পড়ে, ফলে হার্ট অ্যাটাকের মতো রোগের সম্মুখীন হতে হয়। মনে রাখবেন শরীরে যেকোনো অঙ্গই অত্যন্ত গুরুত্বপূর্ণ কিন্তু হার্ট অকেজো যাওয়া মানেই মৃত্যুর মুখে একধাপ এগিয়ে যাওয়া। হার্ট বিশেষজ্ঞদের মতে, হার্ট সুস্থ সবল রাখতে শীঘ্রই এই পাঁচটি খাবার বন্ধ করুন । কী এই পাঁচটি খাবার দেখে নিন ———

তালিকায় প্রথমেই রয়েছে রেড মিট বা লাল মাংস:

রেড মিট খেতে বড়োই ভালো, কিন্তু শরীরের জন্য ততোটাই কালো । হার্ট অ্যাটাকের যম হচ্ছে রেড মিট। বিশেষজ্ঞদের মতে , অতিরিক্ত রেড মিট খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অত্যন্ত বেড়ে যায় । কারণ রেড মিটে থাকে প্রচুর পরিমাণ স্যাচুরেটেড ফ্যাট। শরীরে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি থাকলে কোলেস্টরেলের মাত্রা বেড়ে যায়। ফলে হার্ট অ্যাটাকের প্রবনতা বেড়ে যায়। তাই অবশ্যই রেড মিট খাওয়া বন্ধ করুন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঠাণ্ডা পানীয়:

শরীরে রিফ্রেশমেন্টের জন্য অনেকেই ঠান্ডা পানীয় বা কোল্ড ড্রিঙ্কস পান করে থাকেন। কিন্তু জানেন এই পানীয়টি শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। কারণ এই পানীয়গুলির মধ্যে থাকে প্রচুর পরিমান চিনি । অতিরিক্ত চিনি আবার শরীরের জন্য উপকারী নয়। কারণ এতে করে ডায়াবেটিস, কোলেস্টেরল, ব্লাড প্রেসার বৃদ্ধি পায়। ফলে হার্ট অ্যাটাক হওয়ার প্রবণতাও বৃদ্ধি পায়।

এরপর রয়েছে নুন:

নুন ছাড়া যেকোনো খাবার স্বাদহীন লাগে। তাই খাবারের পাতে নুন চায়ই চাই। কারোর কারোর তো আবার খাবারে স্বাদের তুলনায় বেশি নুনের দরকার পড়ে । শরীরে সোডিয়ামের অভাব হলে যেমন নুনের প্রয়োজন পড়ে তেমনিই শরীরে নুনের পরিমান বেশি হলে হার্ট এ্যাটাক ঘটে। চিকিৎসা বিজ্ঞানীদের মতে, বেশি নুন খেলে প্রেসার বেড়ে যায় । আর প্রেসার বেড়ে যাওয়াই হার্ট অ্যাটাকের অন্যতম কারণ। তাই এরকম অনিয়মিত নুন খাওয়া বন্ধ করুন।

চতুর্থ স্থানে রয়েছে মুখরোচক খাবার:

সন্ধ্যার টিফিন মানে সকলের পাতে নিমকি, চানাচুর, ঝুড়িভাজা , চিপস, সিঙ্গারা চপ ইত্যাদি থাকবেই থাকবে । কিন্তু প্রতিদিন সন্ধ্যার টিফিনে এইসব খাওয়া অত্যন্ত ভয়ঙ্কর। কারণ এই সমস্ত খাবারে থাকে অত্যন্ত পরিমাণ ক্যালোরি । শরীরে প্রয়োজনের তুলনায় ক্যালোরি বৃদ্ধি পেলে ওজনও দ্বিগুণ বৃদ্ধি পায়। অতিরিক্ত ওজন হার্ট অ্যাটাকের অন্যতম কারণ।

সর্বশেষ স্থানে রয়েছে ভাত:

বাঙালি মানেই ভাত। ভাত ছাড়া বাঙালিদের একটা দিনও কল্পনা করা অসম্ভব। কিন্তু তাই বলে দিনে তিন বেলা ভাত খাওয়া মোটেও উচিত নয়। চিকিতসকদের মতে , ভাতে থাকে অধিক মাত্রায় কার্বোহাইড্রেট। অতিরিক্ত ভাত যেমন শরীরের ওজন বৃদ্ধি করে, তেমনি দেহে চর্বির সৃষ্টি করে । আর এই সমস্ত লক্ষণই হার্ট অ্যাটাকের লক্ষণ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *