শিবরাত্রির দিনের ৫ টি কাজ অবশ্যই করুন!!! ভোলানাথের আশীর্বাদে কেটে যাবে সকল বাধা বিপত্তি!!

শিবরাত্রির দিনের ৫ টি কাজ অবশ্যই করুন!!!
ভোলানাথের আশীর্বাদে কেটে যাবে সকল বাধা বিপত্তি!!

শিবরাত্রির দিনের ৫ টি
কাজ অবশ্যই করুন!!!

ভোলানাথের আশীর্বাদে
কেটে যাবে সকল বাধা বিপত্তি!!

স্বামীর ভালোবাসায়
ভরে উঠবে সংসার

সিঁথির সিঁদুর
হবে অক্ষত

সনাতন ধর্ম অনুসারে, ভোলা মহেশ্বরকে তুষ্ট করার মোক্ষম দিনটি হলো শিবরাত্রি। শাস্ত্র বিধি অনুসারে, এই দিনটিকে অত্যন্ত জাগ্রত ও তাৎপর্যপূর্ণ বলে গণ্য করা হয়। এই দিন ভোলানাথকে তুষ্ট করতে পারলে জীবনের সমস্ত বাঁধা বিপত্তি দূর হয়,,,,,স্বামীর আয়ু বৃদ্ধি পায়,, পাশাপাশি বহু প্রতীক্ষিত মনের ইচ্ছাও পূরণ হয় । জ্যোতিষ শাস্ত্র অনুসারে, শিবরাত্রির দিন এই পাঁচটি কাজ করলেই মহাদেব অত্যন্ত প্রসন্ন হন। প্রতিটি ভক্তদের এই পাঁচটি কাজ করা আবশ্যক। এই কাজের মাধ্যমেই দেবাদী মহাদেবের আশির্বাদ লাভ করা যায়। তাহলে চলুন জেনে নিই এই পাঁচটি কাজ কি কি ——

প্রথম কাজটি হলো উপোস রাখা:

শিবরাত্রির দিন সর্বপ্রথম কাজটি হল মহাদেবের নামে উপোস রাখা। একবারে নির্জলা উপোস। উপোস চলাকালীন দানা তো দূর বিন্দুমাত্র জল স্পর্শ করা যাবে না । শিবের মাথায় জল ঢালার পরই উপোস ভঙ্গ করুন । যারা শারিরীক দিক থেকে দুর্বল তারা অবশ্যই চিকিৎসকদের পরামর্শ নিয়েই উপোস করুন ।

দ্বিতীয় কাজটি হলো তিনটি পাতা যুক্ত বেলপাতা:

মহাদেবকে তুষ্ট করার জন্য হাজারটি সামগ্রীর প্রয়োজন পড়ে না। শুধুমাত্র জল ও বেলপাতা দিলেই মহাদেব সন্তুষ্ট হন । অবশ্যই বেলপাতা হতে হবে তিনটি পাতা যুক্ত । কথিত আছে বেলপাতা শিবের মনকে শান্ত রাখে। তাই এই দিন তিনটি পাতা সহ ২১ টি বেলপাতা মহাদেবের নামে নিবেদন করুন এতে ভগবান প্রসন্ন হবেন ।

তৃতীয় কাজটি হল লাল পাড় সাদা শাড়ি:

প্রাচীন শাস্ত্র অনুসারে, মহাদেব দেবী পার্বতীকে লাল পাড় সাদা শাড়িতে দেখতে পছন্দ করেন। তাই মহা শিব রাত্রিতে বিবাহিত ও অবিবাহিত সকল মহিলারা লাল পাড় সাদা শাড়ি পরিধান করে শিবের মাথায় জল ঢালুন।

চতুর্থ কাজটি হল দান ধর্ম:

শিবরাত্রির মত বিশেষ দিনে দান ধর্ম অত্যন্ত পুণ্যের কাজ । এদিন বাড়ীতে দরিদ্র ভিক্ষুকরা এলে ফিরিয়ে দেবেন না । আপনার সাধ্যমতো দান করার চেষ্টা করুন। পৌরাণিক কাহিনী অনুসারে, মহাদেব কখনই কারোর কষ্ট সহ্য করতে পারেন না। তাই তো সকল ভক্তদের ডাকে তিনি বারংবার সাড়া দেন । তাই এই পবিত্র দিনে ভোলানাথকে তুষ্ট করার জন্য গরীব ভিক্ষুকদের দান করুন ।

শেষ কাজটি হলো শিবের মন্ত্র:

শিব রাত্রির দিন শিবের মন্ত্র জপ করুন । উপোস চলাকালীন ওম নমঃ শিবায় মন্ত্রটি বারংবার উচ্চারণ করুন । হিন্দু শাস্ত্র অনুসারে, এই মন্ত্রে রয়েছে দৈবিক ক্ষমতা। এই মন্ত্র জপ করলে স্বয়ং দেবাদিদেব মহাদবের কৃপা লাভ করা যায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *