হেলমেট পড়ে গাড়ী চালালেও দিতে হবে ২০০০০ টাকা জরিমানা!!!

হেলমেট পড়ে গাড়ী চালালেও দিতে হবে ২০০০০ টাকা জরিমানা!!!

হেলমেট পড়ে গাড়ী চালালেও দিতে
হবে ২০০০০ টাকা জরিমানা!!!

এবার রাস্তায় বেরোলে
ভুলেও এই কাজ করবেন না!!

নাহলে মানিব্যাগ থেকে
বের করতে হবে কড়কড়ে নোট!!!

পান থেকে চুন খসলেই
ট্র্যাফিক পুলিশ কান মুলে ধরবে!!!

” সেফ ড্রাইভ সেফ লাইফ ” মেনে চলার জন্য শুধুই হেলমেট যথেষ্ট? আজ্ঞে না,,, এটা একেবারে ভুল ধারণা। আপনি দুচাকা নিয়ে রাস্তায় বেরিয়েছেন সঙ্গে মাথায় আছে হেলমেট অথচ তারপরও আপনাকে দিতে হচ্ছে হাজার হাজার টাকা জরিমানা। যাত্রী সুরক্ষা কথা ভেবে প্রায় প্রতিদিনই ট্রাফিক নিয়মের বদল ঘটছে। এবার দুচাকা ব্যবহারকারীদের জন্য আনা হয়েছে তিনটি নয়া নিয়ম। এরপর রাস্তায় গাড়ী নিয়ে বেরোলে এই নিয়মগুলি না মানলে সঙ্গে সঙ্গে বের করতে হবে কড়কড়ে ৫০০ টাকার নোট। নইলে ট্রাফিক পুলিশের হাত থেকে বাঁচা মুশকিল । কি সেই নয়া নিয়মগুলি চলুন জেনে নিই ——-

প্রথম নিয়মটি হলো ড্রাইভিং লাইসেন্স :

অনেকেই তাড়াহুড়োর চক্করে দু চাকার ড্রাইভিং লাইসেন্স নিতে ভুলে যান । তবে এই ড্রাইভিং লাইসেন্স ছাড়া রাস্তায় গাড়ী চালানো অবৈধ। । মোটর বা স্কুটার চালানোর জন্য আরটিও দ্বারা অনুমোদিত টু- হুইলার বৈধ লাইসেন্স দেওয়া হয়। এই লাইসেন্সই প্রমাণ করে দেয় যে আপনি একজন বৈধ গাড়ি চালক । তাই যখনই দুচাকা নিয়ে বেরোবেন অবশ্যই ড্রাইভিং লাইসেন্স সাথে রাখবেন ।

দ্বিতীয় নিয়মটি হলো আরসি কার্ড:

এই কার্ডের মাধ্যমে আপনি যে গাড়ির মালিক তা যাচাইকরন করা যায় । আপনার দু চাকার গাড়িটি যে আপনার নামে আছে কি না তা জানার জন্য এই কার্ডটি পুলিশরা দেখে থাকেন । এই কার্ডে থাকে গাড়ির নাম্বার অর্থাৎ গাড়ির প্লেটের নাম্বারটিই আপনার গাড়ির রেজিস্ট্রেশন নম্বর। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথিপত্র, তাই দু চাকার গাড়ী চালানোর সময় অবশ্যই এই কার্ডটি বহন করুন ।

তৃতীয় নিয়ম হলো বীমা করানো :

এখন দু চাকার গাড়ি বীমা করার সুবিধা দেওয়া হয়েছে । এই বীমার মাধ্যমে কারোর দ্বারা আপনার গাড়ীটি ক্ষতিগ্রস্ত হলে বা কোনো দূর্ঘটনায় গাড়িটি ভেঙ্গে গেলে আর্থিকভাবে সাহায্য পাওয়া যাবে । তাই এই বীমার আওতায় সকল দু চাকার গাড়ি চালকদের থাকা উচিত।

কেমন লাগলো আজকের প্রতিবেদনটি অবশ্যই কমেন্ট করে জানাবেন। এরকম আরো তথ্য পেতে বাংলা হান্টের ভিডিও পেজে চোখ রাখুন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *