শিবভক্তদের জন্য রইলো ফাটাফাটি খবর! হাতে গুনে দুদিন পড়েছে শিবরাত্রি।

শিবভক্তদের জন্য রইলো ফাটাফাটি খবর! হাতে গুনে দুদিন পড়েছে শিবরাত্রি।

শিবভক্তদের জন্য
রইলো ফাটাফাটি খবর!

হাতে গুনে দুদিন
পড়েছে শিবরাত্রি!

শিবের মতো বর পেতে হলে
কবে পালন করবেন শিবরাত্রি ?

কি কি নিয়ম পালন করলে
স্বামীর আয়ু দ্বিগুণ বৃদ্ধি পাবে ?

জেনে নিন
ঝটপট!

ত্রিলোকের কর্তাই হচ্ছে দেবাদি মহাদেব। গোটা বিশ্বে মহাদেবের ভক্তের ছড়াছড়ি। মহাদেবকে প্রসন্ন করার জন্যই সকল ভক্তরাই শিবরাত্রি দিনটিকে বেছে নেন । পঞ্জিকা অনুসারে শিবরাত্রি পালন করা হয় ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে। সনাতন ধর্ম অনুসারে, এই দিনটিকে অত্যন্ত জাগ্রত ও শক্তিশালী মনে করা হয়। এই বিশেষ দিনটিতে বিশেষ করে আয়স্থি মহিলারা স্বামীর মঙ্গল কামনার জন্য উপোস করেন । এমনকি সংসারের সুখ সমৃদ্ধি বৃদ্ধির জন্য এবং বহু প্রতীক্ষিত মনস্কামনা পূরণের জন্যও ভক্তরা এদিন শিবপূজো করেন । পৌরাণিক কাহিনী অনুসারে,এদিন স্বয়ং দেবী পার্বতী মহাদেবের নামে উপবাস রাখেন। তাই এই বিশেষ দিনটির বিশেষ মাহাত্ম্য রয়েছে। কিন্তু ভোলানাথকে সন্তুষ্ট করা এত সহজ নয় । শোনা যায়, দেবী পার্বতীও নিজের স্বামীকে তুষ্ট করতে অনেক কাঠঘর পুড়িয়েছেন । প্রহরে প্রহরে জল ঢেলে ক্লান্ত হয়ে গেলেও শিবের আশীর্বাদ মেলে না । তাই এবার মহদেবকে তুষ্ট করার জন্য ভক্তদের জন্য রয়েছে বিশাল বড় সুখবর। এবছর একদিন নয় শিবরাত্রি পড়েছে দুদিন। জ্যোতিষ শাস্ত্র অনুসারে এই দুটি দিনই অত্যন্ত শুভ। কিন্তু মহাদেবকে সন্তুষ্ট করতে গেলে কোন দিনটি শুভ ? কতক্ষন থাকছে এই শুভ সময় ? কী কী নিয়ম পালন করলে শিবের আশীর্বাদ পাওয়া যাবে? সে বিষয়ে আরো বিস্তারিত জানুন ।

শিবরাত্রির দিনক্ষণ:

এ বছর তিথি অনুসারে শিবরাত্রি পালিত হবে ৮ ই মার্চ এবং ৯ ই মার্চ । জ্যোতিষ শাস্ত্র অনুসারে, শিবচতুর্দশী শুভসময় শুরু হবে ৮ই মার্চ রাত ৯ টা ৫৭ মিনিটে এবং পরের দিন ৯ ই মার্চ সন্ধ্যে ৬ টা ১৭ মিনিট অবধি এই সময় থাকবে।

কোন দিনটি শুভ :

পুরাণ শাস্ত্র অনুসারে, শিবরাত্রির অর্থই হলো রাতের বেলা শিবের উপাসনা করা । সেই অর্থে শিবেরপূজো করতে হলে রাতের সময়টিকে বেছে নিন । তিথি অনুসারে ৮ ই মার্চ ও ৯ ই মার্চ পড়েছে শিবরাত্রি। কিন্তু এই দুটো দিনের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ন দিনটি হলো ৮ ই মার্চ । কারণ এদিন রাতের বেলাই শুভ সময় শুরু হতে চলেছে। শাস্ত্র অনুসারে, রাতের বেলা শিবের উপাসনা করলে শিবের কৃপা লাভ করা যায়।

শিবরাত্রির নিয়ম বিধি :

প্রথম নিয়মটি হলো , অবশ্যই সকল ভক্তরা এদিন নির্জলা উপোস রাখবেন । ভুলেও কোনো দানা দাঁতে কাটবেন না। শিবের পুজো সম্পন্ন করেই আহার করবেন।

দ্বিতীয় নিয়মটি হলো, অবশ্যই ধুমপান বা রঙীন পানীয় থেকে দূরে থাকুন।

তৃতীয় নিয়মটি হলো, শিবরাত্রি রাতে পালন করা হলেও শিবরাত্রির দিন সকাল বেলা স্নান করে সবার আগে সূর্য দেবতার নামে জল নিবেদন করুন।

চতুর্থ নিয়মটি হলো , শিবকে খুশি করার জন্য অবশ্যই দুধ, গঙ্গাজল, সিদ্ধি , ধুতরা ফুল , ঘি এবং মধু দিয়ে শিবের আরাধনা করুন ।

পঞ্চম নিয়মটি হলো, শিবকে তুষ্ট করার জন্যে তিনটি পাতা যুক্ত নিখুঁত বেলপাতা অতি অবশ্যই নিবেদন করুন।

ষষ্ঠ নিয়মটি হল, শিবরাত্রির দিন শিবের রুদ্র মন্ত্র ১০৮ বার জপ করার চেষ্টা করুন। এতে করে আপনার সংসারে সকল বাঁধা বিপত্তি কেটে যায়।

শেষ নিয়মটি হলো, সকল আয়স্থী স্ত্রীরা এদিন লাল পাড় সাদা শাড়ি পড়েই শিবের অর্চনা করুন । এতে করে মহাদেব অত্যন্ত প্রসন্ন হন ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *