মৃত্যু আসন্ন

মৃত্যু আসন্ন! কি দেখে বুঝবেন মৃত্যুর লক্ষণ! শিব পুরাণ মতে কোন কোন লক্ষণ মৃত্যুর সংকেত বহন করে? শরীরের কোন  চিহ্নগুলি দেখলে বুঝবেন মৃত্যু নিশ্চিত? শিব পুরাণে মৃত্যুর আগে কী কী সংকেত পাওয়া যায়?

দেবাদিদেব মহাদেবকে বলা হয় ‘মহাকাল’। শিব পুরাণ মতে তিনি অমর। শিব হলেন  চিরন্তন এবং অসীম। শিব পুরাণে মহাদেব, দেবী পার্বতীকে মৃত্যুর  সঙ্গে সম্পর্কিত অনেক লক্ষণ বর্ণনা করেছেন। বলা হয় মৃত্যু আমাদের সবার জীবনেরই ধ্রুব সত্য। পৃথিবীতে একবার জন্ম হলে মৃত্যু অনিবার্য। মৃত্যুকে ঠেকানো কারও পক্ষেই সম্ভব নয়। তবে মৃত্যু আসার আগে প্রত্যেকের জীবনেই বেশ কিছু ইঙ্গিত পাওয়া যায়। শিব পুরাণ মতে বলা হয়েছে মৃত্যুর আগে আমাদের শরীরে বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়।

সনাতন হিন্দু ধর্মে মোট আঠারোটি মহাপুরান রয়েছে। তার মধ্যে অন্যতম হলো শিব পুরাণ। মহাদেবের মহাত্মা আর তাঁর বিভিন্ন রূপ পুজোবিধি এবং জ্যোতির্লিঙ্গ সম্পর্কে বলা হয়েছে। এছাড়া শিব পুরাণে জীবন ও মৃত্যুর রহস্য সম্পর্কেও বিশেষ কিছু উল্লেখযোগ্য তথ্য রয়েছে। মহাদেব দেবী পার্বতীকে মৃত্যুর আগের বেশ কিছু ইঙ্গিত সম্পর্কে জানিয়েছিলেন। শিব পুরাণ মতে মৃত্যুর কয়েকমাস আগে থেকেই মৃত্যুর সংকেত পাওয়া যায়। আসুন জানা যাক শিব পুরাণে বর্ণিত এমনই বেশ কয়েকটি ইঙ্গিতের কথা। মৃত্যুর  আগে আমাদের শরীরে বেশ কিছু জিনিসের পরিবর্তন ঘটে, যা দেখেই অনুমান করা যেতে পারে মৃত্যু আসন্ন।

মৃত্যুর আগে শরীরে কি কি পরিবর্তন ঘটে জানেন?

যদি কারোর শরীরের রং নীল, সাদা বা হলুদ হয়ে যায়, তাহলে হতে পারে তার মৃত্যু আসন্ন।

শিব পুরাণ মতে যদি কোনও ব্যক্তির ইন্দ্রিয় যথাযথভাবে কাজ করা বন্ধ করে দেয়, তবে তা মৃত্যুর সংকেত হতে পারে।

শিব পুরাণে বলা হয়েছে কোনও ব্যক্তি যদি নিজের ছায়াও দেখতে না পান, কিংবা কেউ যদি মুণ্ডহীন ছায়া দেখতে পান, তাহলে তা মৃত্যুর ইঙ্গিত বহন করে। জানলে অবাক হবেন যখন কোনও ব্যক্তির মৃত্যু কাছে এসে যায়, তখন তিনি জল, ঘি, তেল এমনকি আয়নাতেও নিজের প্রতিবিম্ব দেখতে পান না।

শিব পুরাণ অনুসারে, যদি কোনও ব্যক্তি রাতের আকাশে চাঁদ, সম্পর্ষি মণ্ডল,অরুন্ধতী নক্ষত্র কিংবা অন্য তারাদের দেখতে না পান, তাহলে বুঝতে হবে পৃথিবীতে ওই ব্যক্তির সময় ঘনিয়ে এসেছে।

মৃত্যু এগিয়ে এলে দেখা দেন প্রয়াত পূর্বপুরুষরা। তাছাড়াও ওই ব্যক্তি মাঝে মধ্যেই নিজের আশপাশে একাধিক অচেনা ছায়ামূর্তি দেখতে পান।

শিব পুরাণ অনুসারে, যে ব্যক্তি  রঙের মধ্যে পার্থক্য করতে পারে না, যে যদি সব কিছুই কালো দেখে, তা হলে বুঝতে হবে যে সেই ব্যক্তির  মৃত্যু আসন্ন।

শরীর ভাঙতে  শুরু করলে, জিহ্বা ফুলে গেলে, দাঁত থেকে পুঁজ বেরোলে,  কয়েকমাস পরই সেই ব্যক্তির মৃত্যু হতে পারে।

কোনও কারণ ছাড়াই লাগাতার এক সপ্তাহ ধরে বাঁ চোখের পাতা নড়তে থাকলে তা মোটেই শুভ নয়।

শিব পুরাণ মতে  যে ব্যক্তির মুখ, কান, জিহ্বা স্তব্ধ হয়ে যায়, তাঁর মত্যু আসন্ন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *