সরস্বতী পুজোর দিন রাশি মেনে কোন কাজগুলি করা উচিত এবং কোন কাজগুলি করা উচিত নয়, ঝটপট জেনে নিন

সরস্বতী পুজোর দিন রাশি মেনে কোন কাজগুলি করা উচিত এবং কোন কাজগুলি করা উচিত নয়, ঝটপট জেনে নিন

সরস্বতী পুজোর দিন রাশি মেনে
কোন কাজগুলি করা উচিত এবং
কোন কাজগুলি করা উচিত নয়,
ঝটপট জেনে নিন

ভুলেও যদি রাশিবিরুদ্ধ
এই কাজগুলি করেন,
তাহলেই ঘটবে সাড়ে সর্বনাশ!

রেগে মেগে ঘর ছাড়বেন
বাগদেবী!

ভাগ্য দেবতার রোষানলে
ছারখার হবে, গোটা জীবন!

১) মেষ রাশি : রাশি চক্রের মধ্যে প্রথম রাশিটি হলো মেষ রাশি । এই রাশির অধিপতি হলো মঙ্গল । তাই সরস্বতী পূজোর দিন এই রাশির জাতকেরা সাদা বস্ত্র পরিধান করার চেষ্টা করুন । কারণ এতে করে যেমন দেবী সরস্বতী তুষ্ট হবেন তেমনি এই রাশির অধিপতি গুরুও তুষ্ট হবেন ।
এই রাশির ব্যক্তিরা এই দিন ভুলেও কালো বা অন্য রঙের বস্ত্র পড়বেন না এবং এই দিন গুড় জাতীয় কোনো খাবার গ্রহণ করবেন না।

জ্যোতিষ শাস্ত্র অনুসারে, বৃষ রাশির অধিপতি শুক্র। তাই এই রাশির জাতক জাতিকারা চেষ্টা করুন দেবী সরস্বতী পছন্দের ফুল পলাশ নিবেদন করার , সাথে অবশ্য সাদা চন্দনও নিবেদন করুন।
এই দিন ভুলেও তামসিক আহার করবেন না নাহলে আপনার ওপর অধিপতি দেব শুক্র রেগে গিয়ে অভিশাপ বর্ষণ করতে পারে।

৩) মিথুন: এই রাশির জাতকদের অধিপতি বুধ তাই এরা সবসময় শান্ত প্রকৃতির হয়। তাই আপনারা এই দিন সাদা যেকোনো মিষ্টি নিবেদন করুন এবং সাথে একটি সবুজ রঙের পেন অর্পন করুন। এতে আপনার জীবনে শিক্ষাক্ষেত্রে যে সমস্ত বাঁধা বিপত্তি রয়েছে সব কেটে যাবে ।
এইদিন ভুলেও আপনি কারোর সাথে খারাপ ব্যবহার করবেন না এবং কাউকে খারাপ কথা বলবেন না ।

৪ ) কর্কট রাশি :
জ্যোতিষ শাস্ত্র মতে রাশি চক্রের মধ্যে কর্কট রাশির অবস্থান সবচেয়ে ভালো। এই রাশির অধিপতি চন্দ্র। গুরু গ্রহের কৃপায় এই রাশির জাতকেরা সর্বদা জয়ী হয়ে থাকেন।সরস্বতী পুজোর দিন এই রাশির জাতকরা সকাল সকাল দেবীর আরাধনা করুন এবং সরস্বতী দেবীর নামে ক্ষীর নিবেদন করুন। এতে শুধু আপনি সরস্বতী দেবীকেই নন আপনার গুরু গ্রহকে তুষ্ট করতে পারবেন।
এই দিন আপনারা চেষ্টা করবেন অঞ্জলী দিয়েই উপোস ভাঙ্গার। এর আগে উপোস ভাঙ্গার কথা ভাববেন না,, ভুল করেও যদি এমন কাজ করেন তাহলে এতে আপনার জীবনে শিক্ষাক্ষেত্রে বিপত্তি তো ঘটবেই সাথে আপনি অধিপতি দেব চন্দ্রের কুনজরে পড়বেন ।

৫) সিংহ রাশি :

রাশি চক্রের মধ্যে সিংহ রাশি সবথেকে সাহসী এবং তুখর বুদ্ধি সম্পন্ন । এমনকি এই রাশির অধিপতি গ্রহ হলো রবি , যাকে ধরা হয় তেজস্বীর প্রতীক হিসেবে । তাই এই রাশির জাতক – জাতিকাদের উচ্চশিক্ষার সম্ভবনা বেশি । এই রাশির ব্যক্তিরা সরস্বতী দেবীকে প্রসন্ন করার জন্য ওই দিন গায়েত্রী মন্ত্র পাঠ করার চেষ্টা করুন এবং ঐ দিন ভোরবেলায় সূর্য প্রনামও করুন।

এই রাশির জাতকেরা গুরু গ্রহ রবিকে রুষ্ট করতে না চাইলে , এই দিন ঘরের দোয়ার থেকে কাউকে ফিরিয়ে দেবেন না ।

কন্যা রাশি :

জ্যোতিষ বিদ্যার অনুসারে কন্যা রাশির গুরু গ্রহ বুধ। বুধের কৃপায় এরা সর্বদা শিক্ষাক্ষেত্রে সফল হয়ে আসে। এদের উপর সবসময় মা সরস্বতীর আশীর্বাদ থাকে । হিন্দু শাস্ত্র অনুসারে আপনারা সরস্বতী দেবী পূর্ন আশীর্বাদ পেতে চাইলে সরস্বতী পূজোর দিন অবহেলিত শিশুদের মধ্যে বিদ্যার যাবতীয় সরঞ্জাম বিতরণ করুন। এতে আপনার মঙ্গল হবে।

এই রাশি জাতকরা এই দিন চেষ্টা করুন কোনো বাক – বিতন্ডার মধ্যে না জড়ানোর।

তুলা রাশি:

রাশিচক্র অনুসারে তুলা রাশি সব থেকে নরম এবং উদার প্রকৃতির। শুক্র হলো এই রাশির শুভ গ্রহ । যার জন্য এরা সবসময় উদার মনের হয়ে থাকেন। শাস্ত্রীয় বিধি অনুসারে আপনারা সরস্বতী পূজার দিন গরিবও ভিক্ষুকদের মধ্যে অন্ন দান করার চেষ্টা করুন ।

আর এই শুভ দিনে অবশ্যই নেশা জাতীয় দ্রব্য থেকে থেকে দুরে থাকুন ।

বৃশ্চিক রাশি:

রাশিচক্রের অষ্টম ঘরে বৃশ্চিক রাশির অবস্থান। শাস্ত্র অনুসারে , অষ্টম ঘরে অবস্থান করার কারণে এই রাশির সৌভাগ্য বৃদ্ধি সবসময় তুঙ্গে থাকে । এই রাশির অধিপতি মঙ্গল । মঙ্গল গ্রহকে লাল গ্রহও বলা হয়। তাই এই পবিত্র দিনে দেবীকে এবং গুরু গ্রহকে তুষ্ট করার জন্য লাল রঙের পেন নিবেদন করুন ।

জ্যোতিষবিদদের , মতে এই রাশির জাতকেরা এই দিন কোনো পশুকে আঘাত করবেন না ,এমনকি কোনো গাছ না কাটার পরামর্শ দিয়েছেন।

ধনু রাশি:

এই রাশির অধিপতি বৃহস্পতি। তিথি নক্ষত্র অনুসারে বৃহস্পতি গ্রহ দেবগুরু বলা হয়। এই গুরু গ্রহ যে রাশির উপর সদয় থাকে তার জীবনে সুখের অভাব হয় না। জ্যোতিষ শাস্ত্র অনুসারে এই রাশির জাতকদের সরস্বতী পুজোর দিন বিশেষ কিছু নিয়ম মেনে চলার কথা বলা হয়েছে । এই শুভ দিনে আপনারা হলুদ রঙের বস্ত্র পরিধান করে দেবীর আরাধনা করুন এবং অবশ্যই হলুদ মিষ্টি নিবেদন করার চেষ্টা করুন।
এমনকি এই বিশেষ দিনে খেয়াল রাখবেন আপনার দ্বারা যেনো কোনো ব্রাহ্মণ রুষ্ট না হয় । নইলে দেবগুরু বৃহস্পতির রোষানল থেকে বাঁচতে পারবেন না।

মকর রাশি:

এই রাশির অধিপতি শনি। শাস্ত্র অনুসারে শনিকে অত্যন্ত জাগ্রত গ্রহ বলে মনে করা হয়। তাই এই গ্রহকে এবং মা সরস্বতীকে একই সাথে প্রসন্ন করার জন্য সাদা রঙের বস্ত্র দরিদ্রের মধ্যে বিতরণ করুন ।
শুধু তাই নয় ধর্মীয় শাস্ত্র অনুযায়ী, ওই দিন কাউকে আঘাত করা থেকে বিরত থাকুন।

কুম্ভ রাশি:

কুম্ভ রাশির জাতকদের মধ্যেই আত্মবিশ্বাসী হওয়ার প্রবণতা বেশি দেখা যায়। এমনকি এই রাশির অধিপতি হচ্ছে শনি । এরা কখনো অন্যায়কে মুখ বুঝে সহ্য করে না । এরা দেশ সেবা কাজে লিপ্ত থাকেন। শাস্ত্র অনুসারে , আপনারা দেবী সরস্বতীর চরণে লাল পলাশ নিবেদন করুন , তাহলে মা সরস্বতী খুশি হয়ে দুহাত ভরে আশীর্বাদ বর্ষন করবেন ।
এর পাশাপাশি এই দিন দূরে কোথাও যাওয়ার পরিকল্পনা করবেন । নাহলে আপনার গুরুগ্রহ তুষ্ট হতে পারেন ।

মীন রাশি:

রাশি চক্র অনুসারে সর্বশেষ রাশিটি হলো মীন রাশি । আর এই রাশির অধিপতি গ্রহ বৃহস্পতি। দেবগুরুর আশীর্বাদে এরা সহজেই সব বাঁধা বিপত্তি নাশ করতে পারে। শাস্ত্রীয় বিধান অনুসারে সরস্বতী দেবীর আরাধনা দিন এই রাশি জাতকেরা বাসন্তী রঙের পোশাক পরে পুজো দেওয়ার চেষ্টা করুন ।

এই রাশির জাতকদের মাথার ওপর যাতে সর্বদা দেবগুরু বৃহস্পতির আশীর্বাদ বিরাজ থাকে তার জন্য নিজেকে মিথ্যে প্রতিশ্রুতি দেওয়া থেকে বিরত থাকুন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *