আসল ৫৬ ইঞ্চির ছাতি একেই বলে! গত ১০ বছরে ১০ টি মারাত্মক সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার, যা অন্য কেউ থাকলে কখনো সম্ভব হত না

আসল ৫৬ ইঞ্চির ছাতি একেই বলে! গত ১০ বছরে ১০ টি মারাত্মক সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার, যা অন্য কেউ থাকলে কখনো সম্ভব হত না

আসল ৫৬ ইঞ্চির ছাতি
একেই বলে!

গত ১০ বছরে ১০ টি মারাত্মক সিদ্ধান্ত
নিয়েছে মোদী সরকার!

স্বাধীন ভারতের আর কোনও
প্রধানমন্ত্রী এমন পদক্ষেপ নিতে পারেননি!

মনমোহন সিং থেকে অটল বিহারী
কেউ দেখায়নি এমন দুঃসাহস!

যা মাত্র অল্প সময়ে, করে
দেখিয়েছেন নরেন্দ্র মোদী

কি সেই ১০টি সিদ্ধান্ত ?
যা বদলে দিয়েছে
গোটা ভারতের রুপরেখা?

তাহলে দেরী কিসের?
চলুন বাংলা হান্টের আজকের প্রতিবেদনে সহজ বাংলায় মোদীর ১০ বছরের ১০টি মাস্টারস্ট্রোক দেখে নেওয়া যাক –

( show 1 Graphics ) and write the point name

এক, সার্জিক্যাল স্ট্রাইকঃ

মোদীর সবথেকে বড় সিদ্ধান্তটি ছিল ২০১৬ সালের ১৮ই সেপ্টেম্বর। সরকারের গদিতে বসতে না বসতেই মোদীর নেওয়া সবচেয়ে উল্লেখযোগ্য পদক্ষেপ এটি। ভারতের উরিতে হামলা চালায় পাক বাহিনী। সেই হামলার যোগ্য জবাব দিতেই পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে, ভারতীয় সেনারা সার্জিক্যাল স্ট্রাইক করে। সার্জিক্যাল স্ট্রাইক হল,মূলত শত্রুঘাঁটিতে ঢুকে শত্রু বিনাশ করার এক ধরনের কৌশল। এই রণনীতিতে বিনাযুদ্ধে শত্রুকে বিনাশ করা হয়। এই পুরো অপারেশনে ভারত পাকিস্তানের ৫০ জন সন্ত্রাসকে নাশ করতে সক্ষম হয়।

( show 2 Graphics ) and write the point name

দুই, ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলঃ

নরেন্দ্র মোদীর নেওয়া অন্যতম উল্লেখযোগ্য আরেকটি পদক্ষেপ ছিল এটি। এই পদক্ষেপটিও ২০১৬ সালেই নিয়েছিলেন তিনি। রাত তখন ৮টা। হঠাৎ টিভির পর্দায় ভেসে ওঠে, মোদীর ঘোষণা ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল। কালো টাকার বাজার বন্ধ করতে ও জাল টাকা তৈরিতে লাগাম টানতেই এহেন সিদ্ধান্ত নেয় মোদী সরকার। এই সিদ্ধান্তের জন্য মোদীকে যতটা না প্রশংসা করা হয়েছে, তার চেয়েও বেশি সমলোচিত হতে হয়েছে। মোদীর এই পদক্ষেপ ভারতের ইতিহাসের সবচেয়ে স্মরণীয় একটি পদক্ষেপ।

( show 3 Graphics ) and write the point name

তিন, জিএসটিঃ

২০১৭ সালে আরও একটি বড় পদক্ষেপ গ্রহণ করে মোদী। এটি ছিল মোদীর নেওয়া তৃতীয় পদক্ষেপ। এই সিদ্ধান্তটিও ছিল মোদীর মধ্যরাতের সিদ্ধান্ত। রাত ১১ টায় বিশেষ অধিবেশনে এই আইন চালু করে নরেন্দ্র মোদী। এই আইনের মধ্যে দিয়ে দেশজুড়ে ‘ এক দেশ এক বাজার এক কর ‘- ধারণাটি ছড়িয়ে দেন মোদী সরকার। মোদীর এই পদক্ষেপটি দেশজুড়ে বিপুল সমর্থন আদায় করে। GST-র ফলে কর ব্যবস্থা আরও বেশি সরলীকরণ হয়ে ওঠে। সেই সাথে ভৌগলিক বাধাও দূর হয়ে যায়। মোদীর চালু করা GST-র হাত ধরেই, সারা দেশে পৃথক রাজ্যভিত্তিক বাজার নয়, এক দেশ এক বাজার নীতি চালু হয়।

( show 4 Graphics ) and write the point name

চার, বালাকোটে বিমান হামলাঃ

প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদীর নেওয়া আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল বালাকোট বিমান হামলা। ২০১৬ সালের ১৮ই সেপ্টেম্বর ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের জবাব দেয় পাকিস্তান। ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি, ভারতের শ্রীনগরগামী একটি সিআরপিএফের কনভয়ে প্রাণঘাতী হামলা চালায় পাকিস্তানি সন্ত্রাস বাহিনী। এই হামলায় ভারতের ৪০ জন সেনা শহীদ হয়। এরই পাল্টা জবাব দেয়, ভারতের বালাকোট হামলা। নরেন্দ্র মোদীর নির্দেশেই পাকিস্তানের বালাকোটে হামলা চালায় ভারতীয় সেনাবাহিনী। এই হামলায় ভারত পাকিস্তানের জইশ জঙ্গি ঘাঁটিকেও ধবংস করে দেয়।

( show 5 Graphics ) and write the point name

পাঁচ, ৩৭০ ধারা রদঃ

মোদীর ১০ বছরের শাসনকালে সবচেয়ে বড় মাইলফলক ৩৭০ ধারা রদ। ২০১৯ সালে এই পদক্ষেপটি নেয় নরেন্দ্র মোদী। এটি ছিল একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। গত ৭০ বছরে যা কেউ করতে পারেনি সেটাই করে দেখাল মোদী। ৩৭০ ধারায় জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা ও স্বায়ত্তশাসনের অধিকার দেওয়া হত। এর ফলে, অনেক রকম সমস্যা দেখা দিত। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে লাগু নিয়মগুলো জম্মু ও কাশ্মীরের ক্ষেত্রে খাটত না। তবে ৩৭০ ধারা রদের পর থেকেই গোটা ভারতে যা নিয়ম, সেই একই নিয়মেই বাঁধা হল জম্মু ও কাশ্মীরকে। এটি পদক্ষেপ মোদীকে আরও বেশি নজিরবিহীন করে তোলে।

( show 6 Graphics ) and write the point name

ছয়, সিএএ ও এনআরসি নিয়ে শক্তিশালী সিদ্ধান্তঃ

মোদীজির অনবদ্য পদক্ষেপেরগুলোর মধ্যে একটি হল সিএএ ও এনআরসি। এটি ছিল নাগরিকত্ব সংশোধনী আইন। মোদী সরকার এই উদ্যোগের ফলে প্রতিবেশী দেশ থেকে আসা সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার রাস্তা খুলে যায়।

( show 7 Graphics ) and write the point name

সাত, তিন তালাকঃ

২০১৯ সালে মোদীর নেওয়া আরেকটি বড় পদক্ষেপ হল তিন তালাক। ভারতের মুসলিম সম্প্রদায়ের মেয়েরা দীর্ঘদিন ধরেই তিন তালাক রদের লড়াই করে এলেও, ভোট কমার ভয়ে কোনও সরকারই তিন তালাক প্রথা রদ করার সাহস দেখায়নি। একমাত্র মোদী সরকার এই প্রথা রদ করেন।

( show 8 Graphics ) and write the point name

আট, করোনা কালে দেশব্যাপী লকডাউনঃ

২০২০ সালের ২৪ই মার্চ দেশের ১৩০কোটি মানুষকে ঘরবন্দি করে দেন মোদী। করোনা মহামারীর আকাল থেকে দেশবাসীকে বাঁচাতে এই পদক্ষেপটি নিয়েছিলেন নরেন্দ্র মোদী। দেশের কোটি কোটি মানুষকে এই নিয়মে বাঁধা খুব একটা সহজ ছিল না। কিন্তু নরেন্দ্র মোদী অত্যন্ত বিচক্ষণতার সাথে এই কাজটি করে দেখিয়েছিলেন।

( show 9 Graphics ) and write the point name

নয়, বড় বড় ৪টি ব্যাঙ্কের বেসরকারীকরণঃ

অর্থনৈতিক সংস্কারের লক্ষ্যে এটিও ছিল মোদীর অন্যতম একটি সেরা পদক্ষেপ। এক্ষেত্রে মোদীর নজিরবিহীন ভূমিকা ছিল, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাঙ্ককে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সাথে একত্রিত করণ, সিন্ডিকেট ব্যাঙ্ককে, কানারা ব্যাঙ্ক এবং এলাহাবাদ ব্যাঙ্ককে, ভারতীয় ব্যাঙ্কের সাথে যুক্ত করা।

১০ বেটি বাঁচাও, বেটি পড়াও:

একটি কথা অস্বীকার করার উপায় নেই যে, মোদী জামানায় ভারতের মহিলাদের এক অনন্য উন্নতি সাধন হয়েছে। ভারতীয় নারীরা যাতে আরো বেশি করে, উন্নতির শিখরে পৌঁছাতে পারে, সেই লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একাধিক প্রকল্প চালু করেছেন। তারমধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য, বেটি বাঁচাও, বেটি পড়াও প্রকল্পটি। ২০১৫ সালের জানুয়ারি মাসের ২২ তারিখ এই প্রকল্পটি বাস্তবায়িত হয়। ২০২৪ সালে এই প্রকল্পটি আরো বেশি কার্যকরী এবং মজবুত হয়েছে। এই প্রকল্পের উদ্যোগে দেশের নারী ও শিশুদের জন্য নানা রকম কল্যাণমূলক কাজ করা হয়। ভারতের নারী ও শিশুদের সর্বাঙ্গীন বিকাশের জন্য এই প্রকল্পটি নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *