ভারতীয় রেলের বিনামূল্যের পরিষেবা

এ যেন শাপে বর! ট্রেন লেট করলেই লাভ যাত্রীদের! জানেন ট্রেন দেরিতে চললে কি কি সুবিধা পাওয়া যায়? ৯৯% যাত্রীরাই জানেন না ভারতীয় রেলের এই বিশেষ পরিষেবা সম্পর্কে! জানেন  ভারতীয় রেলের বিনামূল্যের এই পরিষেবা পান কারা? ভারতীয় রেলের এই বিনামূল্যের পরিষেবা সম্পর্কে না জানলেই বিরাট লস!

ভারতীয় রেল আমাদের দেশের লাইফ লাইন। দেশের নানা প্রান্তে শিরা-ধমনীর মতো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভারতীয় রেল নেটওয়ার্ক।  কাছের হোক কিংবা দূরের  যে-কোনো আরামদায়ক এবং নিরাপদ সফরের জন্য সকলেই চোখ বুজে ভরসা ভারতীয় রেলের উপর। তাছাড়া কম খরচে দূর দূর দূরান্তে ভ্রমণ করার জন্যও ভারতীয় রেলেরমতো বাজেট ফ্রেন্ডলি পরিবহন ব্যবস্থা ভারতে আর  দুটি নেই।  ভারতীয় রেল শুধু আমাদের দেশেই নয় বিখ্যাত সারা বিশ্বে। তাই বহু বিদেশি পর্যটকরাও এদেশে বেড়াতে এসে ট্রেনের সফর করতে পছন্দ করন।

তাই এই গুরুত্বের কথা মাথায় রেখেই  রেল যাত্রীদের সুবিধার জন্য ভারতীয় রেলের তরফ থেকে বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়া হয়ে থাকে। এই যেমন ট্রেন লেট হলে যাত্রীদের বেশ কিছু সুযোগ-সুবিধা দিয়ে থাকে ভারতীয় রেল কর্তৃপক্ষ। তবে অধিকাংশ যাত্রীরাই  জানেন না ভারতীয় রেলের এই নিয়ম। আসুন জানা যাক ট্রেন দেরিতে  চললে ঠিক কোন কোন সুবিধা পাওয়া যেতে পারে?

​ট্রেন লেট করলেই মিলবে বিনামূল্যে খাবার

রেলের নিয়ম অনুযায়ী ট্রেন দেরিতে চললে যাত্রীদের বিনামূল্যে ঠান্ডা পানীয় বা জল দেয় আই আর সি টি সি। বেশ কিছু ক্ষেত্রে আবার খাবারও দেওয়া হয়। কেউ যদি শতাব্দী, রাজধানী বা দুরন্ত এক্সপ্রেসের মতো ট্রেনে সফর করেন এবং এই ট্রেনগুলি যদি নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে চলে তাহলে বিনামূল্যে ক্যাটারিং থেকে খাবার দেওয়া হয়।

কারা এই সুবিধা পাবেন?

ট্রেন ৩০থেকে ৪০ মিনিট লেট থাকলে যাত্রী এই বিশেষ সুবিধা পাবেন না। ভারতীয় রেলসূত্রে খবর, ট্রেন যদি ২ ঘণ্টা বা তার বেশি লেট করে, তবেই এই সুবিধা পাবেন যাত্রীরা। কিন্তু লোকাল ট্রেন বা সাধারণ এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ করলে এই সুবিধা পাওয়া যাবে না।

​বিনামূল্যে কি কি পাওয়া যাবে?

ট্রেন দেরি হলে সকালের জল খাবার, চা, কফি এবং তার সঙ্গে স্ন্যাকস ছাড়াও বিকেলে যাত্রীরা বিনামূল্যে পাবেন রুটি, ডাল, সবজি কিংবা তরকারি। ট্রেন ২ ঘণ্টা লেটে চললে খাবার অর্ডার-ও করা যায়।

আর কী কী সুবিধা পাওয়া যায় ?

রেলের এই নিয়ম অনুযায়ী বিনামূল্যে জল আর খাবারের সুবিধা ছাড়াও আরও কিছু সুবিধা পাওয়া যায়। যেমন হুইল চেয়ার, হোম ডেলিভারি পরিষেবা, প্রাথমিক চিকিৎসা অথবা আপৎকালীন চিকিৎসার সুবিধা, নিরাপদ লকার রুম ইত্যাদি। লকার রুমে যাত্রীরা নিজেদের লাগেজ বা প্রয়োজনীয় জিনিসপত্র নিশ্চিন্তে রাখতে পারেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *