রোঁয়া ওঠা সোয়েটার

সাধের সোয়েটারের রোঁয়া উঠে হাল বেহাল? রোঁয়া ওঠা উলের সোয়েটারের যত্ন নেবেন কীভাবে জানেন? এই সহজ ট্রিকেই পুরোনো সোয়েটার-ও করে নিন নতুনের মতো। রইল ঘরোয়া টিপস।

শীতকাল মানেই মনের আনন্দে পরা যায় রঙবেরঙের পাহাড়ি পোশাক। নির্দিষ্ট কয়েক মাসের জন্য হলেও শীতকালে উলের সোয়েটার কিম্বা বিভিন্ন স্টাইলে শীত পোশাক পরা এখনকার দিনে ফ্যাশনে ইন। এবারের শীতে পুলওভারের পাশাপাশি চাহিদা বেড়েছে বাহারি সোয়েটার, লং জ্যাকেট, এবং মাফলারের।

কিন্তু সমস্যাটা হল একটি সোয়েটার দু-তিনবার পড়ার পরেই  ময়লা হতেই কাচতে গেলেই রোঁয়া উঠে সেই সোয়েটারের লুকটাই  একেবারে পাল্টে যায়। তখন সাধের সোয়েটারটাও চাইলেও বেশি দিন পরা যায় না। তাই আজকের প্রতিবেদনে থাকলো রোঁয়া ওঠা সোয়েটারের হাল ফেরানোর সহজ তিনটি পদ্ধতি। যা কাজে লাগিয়ে পুরনো সোয়েটারও করে তুলতে পারবেন একেবারে নতুনের মত।জানুন ঠিক কোন উপায়ে শীতবস্ত্রের যত্ন নেবেন?

উলের পোশাকে রোঁয়া ওঠে কেন?

কেউ হাতে আবার কেউ মেশিনে উল দিয়ে একেবারে নিখুঁত ভাবে উলের পোশাক তৈরী করেন। তবে উলের সোয়েটার নতুনের মতো রাখতে প্রয়োজন হয় বিশেষ যত্নেরও। তাই ধোয়া-কাচাও করতে হয় খুব সাবধানে।

কারণ উলের পোশাক বেশি ঘষাঘষি করে কাচলে তার প্রভাব পড়ে ফ্যাব্রিকে। যা ফলে রোঁয়া উঠে ১২ টা বেজে যায় সাধের সোয়াটারের।কিন্তু সঠিক উপায়ে যত্ন নিলেই এই সমস্যার সমাধান করা যায়, আর সোয়াটারও থাকে চমৎকার।

সহজ টিপস

অনেক সোয়েটারের রোঁয়া  হয় হালকা, যা সামান্য় টান দিলেই  উঠে আসে। যদি কারও সোয়েটারে এমন হয়ে থাকে তাহলে আঙুল দিয়েই  রোঁয়া গুলি ধীরে ধীরে  তুলে নিতে হবে। এরপর নরম ব্রাশ দিয়ে ভালোভাবে সোয়েটার ব্রাশ করে নিতে হবে। আর তারপর  একটি পাতলা সুতির কাপড়ে মুড়িয়ে আলমারিতে তুলে রাখতে হবে ওই সোয়েটার।

 

ফ্যাব্রিক শেভার ব্যবহার করতে হবে

সোয়েটারের উপরে জমে থাকা রোঁয়ার পাহাড় ফ্র্যাব্রিক শেভার দিয়ে ট্রিম করে নেওয়া যেতে পারে। প্রথমে সোয়েটারটিকে সোজা করে  টানটান ভাবে রাখতে হবে বিছানার উপরে। তারপরে ফ্যাব্রিক শেভার দিয়ে ধীরে ধীরে ট্রিম করতে হবে সোয়েটারের রোঁয়া। কাজ হয়ে গেলে সোয়েটার ব্রাশ করে নিলেই একেবারে নতুনের মতো লুক ফিরে আসবে।

 

কাচার সময়ে নিয়ম মেনে চলুন

উলের সোয়েটার  ওয়াশিং মেশিনে না কাচাই ভালো।  এতে ফ্যাব্রিকের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে কেউ চাইলে ড্রাই ওয়াশ করাতে পারেন। তাছাড়া হাত দিয়েও ধীরে ধীরে পরিষ্কার করা যায় এই উলের পোশাক। বালতিতে জল নিয়ে মাইল্ড লিকুইড ডিটারজেন্ট কিংবা  শ্যাম্পু মিশিয়ে তাতেই সোয়েটার ভিজিয়ে রাখতে হবে। তারপর হাত দিয়েই হালকা হাতে ঘষে পরিষ্কার করে নেওয়া যাবে সোয়েটার। তবে উলের পোশাক গরম জলে কাচা উচিত নয়। আর কাচার পর  সোয়েটার বেশি নিংড়াবেন না কিংবা ফ্যাব্রিক-ও টানাটানিও করবেন না। এতে ক্ষতি আরও বেশি হয়।

শীতবস্ত্র কড়া রোদে শুকানো উচিত নয়

শীতবস্ত্র রোদে দিয়ে পরা ভালো কিন্তু কাচার পর ভুলেও কিন্তু উলের সোয়েটার রোদে শুকাতে যাবেন না।কড়া রোদে জামাকাপড় শুকনো করতে দিলে রঙ নষ্ট হয়ে যায়। কাচার পরে সোয়েটার হাওয়ায় মেলে শুকিয়ে নিলেই ব্যাস, কাজ হবে ষোলো আনা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *