রাতে ঘুমোতে যাওয়ার আগে ভুলেও চুলের সাথে এই কাজটি করবেন না! তাহলেই সাংঘাতিক সর্বনাশ, চিরকালের মতন টাক হয়ে যাবেন!

রাতে ঘুমোতে যাওয়ার আগে ভুলেও চুলের সাথে এই কাজটি করবেন না! তাহলেই সাংঘাতিক সর্বনাশ, চিরকালের মতন টাক হয়ে যাবেন!

রাতে ঘুমোতে যাওয়ার আগে
ভুলেও চুলের সাথে এই কাজটি করবেন না!

তাহলেই সাংঘাতিক সর্বনাশ!
চিরকালের মতন টাক হয়ে যাবেন!

মাথায় ১টি চুলও
আর আস্ত থাকবে না!

মাথা হবে
গড়ের মাঠ!

ঝটপট দেখে নিন
এই ভুল কাজটি কি

চুল নিয়ে আজকাল প্রত্যেকটি মানুষই বেশ সচেতন! শুধুমাত্র চুল পড়া থামাতে, ঘন কালো চুল পেতে মানুষ কত কিছুই না করছে! চুলের পেছনে মানুষ লাখ লাখ টাকা ঢালছে! চুল বিশেষজ্ঞরা বলছেন, অনেকেই চুলের যত্ন নিতে গিয়ে সাংঘাতিক রকমের কিছু ভুল করে থাকেন! যার মধ্যে একটি হল রাতের বেলায় চুলে বিনুনি করা। অনেকেই মনে করেন রাতে চুলে বিনুনি করে ঘুমালে চুলের স্বাস্থ্য ভালো থাকে। কিন্তু চুলের ডাক্তাররা এই ধারণাটিকে ভ্রান্ত এবং ক্ষতিকারক বলে চিহ্নিত করেছেন। তারা বলছেন ঘুমানোর আগে চুলে বিনুনি করা চুলের পক্ষে তো স্বাস্থ্যকর নয় বরং চুলের বারোটা বাজিয়ে দেয়।
বিনুনি করলে চুলের ভয়ংকর দুটি ক্ষতি হয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। চলুন দেরি না করে বাংলা হান্টের আজকের প্রতিবেদন থেকে জেনে নেওয়া যাক বিনুনি করার ফলে চুলের কোন দুটি ক্ষতি হয়ে থাকে –

প্রথম সমস্যাটি হলো টাক সৃষ্টি হওয়া :

চুলের বৃদ্ধি পাওয়া এবং পড়ে যাওয়া দুটোই নির্ভর করে চুলের পরিচর্চার ওপর। সঠিকভাবে পরিচর্যা না করতে পারলে চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দেয়।অনেকে চুল লম্বা করার জন্য সকাল বিকেল রাত্রি চুল বেঁধে রাখেন । যদিও সকালে চুল বেঁধে রাখলে কোনো সমস্যা সৃষ্টি হয় না ,কিন্তু রাতের বেলা টাইট করে চুল বেঁধে ঘুমানো একেবারেই অনুচিত। বিশেষজ্ঞদের মতে , চুল বেশি টাইট করে বেঁধে ঘুমালে চুল পড়া সৃষ্টি হয়। এর কারণ হলো রাতের বেলা আমাদের শরীরে প্রতিটি অঙ্গ খুব ভালো সঞ্চালন করে । আর এর ফলে কিছু কোষ তখন একে অপরের থেকে আলগা হয়ে যায় । তেমনি মাথার কোষ গুলো রাতের বেলা শিথিল থাকে, আর এই সময় চুল বেশি টাইট করে বাঁধলে স্ক্যাল্পে গিয়ে আঘাত পড়ে ,ফলে চুলের গোড়া আলগা হয়ে যায়,,,,,এবং চুল পড়তে শুরু করে। দীর্ঘদিন ধরে এই কাজ করতে থাকলে চুল পড়াও বৃদ্ধি পেতে থাকে , ফলে গোছা গোছা চুল উঠে টাক দেখা দিতে শুরু করে তাই আজকে থেকে চুল টাইট করে বেঁধে শোয়া বন্ধ করুন । বিনুনী করতে চাইলে আলগা করে বিনুনি করুন এতে কোনো চুলের ক্ষতি হবে না।

দ্বিতীয় সমস্যাটি হলো চুলে রুক্ষ ভাব আসা :

চুলে হাত দিলে চুল রুক্ষ রুক্ষ লাগছে , চুলের ডগা ফেটে যাচ্ছে মনে হচ্ছে । এর কারণ হলো চুল বেঁধে ঘুমাচ্ছেন। চুল বেঁধে ঘুমালে কি ভাবে চুলের ডগা ফেটে জানেন , চুল বেঁধে ঘুমালে চুলের ওপর চাপ সৃষ্টি হয় । আর এই চাপ তৈরি হয় চুল টাইট করে বেঁধে রাখার ফলে । এই কারনে মাথার রক্ত সঞ্চালনও কমে যায় , ফলে কোষগুলি নিস্তেজ হয়ে পড়ে। ফলে চুলের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায় , এমনকি অনেকক্ষণ চুল বেঁধে রাখার ফলে চুলে ঘষা লাগে , এই ঘষা লাগার ফলেও চুল ফাটা শুরু হয়,,,, আর চুল ফাটাও রুক্ষতার অন্য আরো একটি কারণ । এইভাবে চুলের যেমন বৃদ্ধি পাওয়াও বন্ধ হয় তেমনি চুলের উজ্জ্বলতা নষ্ট হয়। তাই রোজ রাতে এই কাজ করা বন্ধ করুন।

তাই বলে একেবারে চুল না বাঁধার কথা বলা হচ্ছে না , টাইট করে চুল না বেঁধে, আলগা করে বেঁধে ঘুমানোর পরামর্শ দেওয়া হচ্ছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *