[4:21 pm, 05/02/2024] Priya Dhar: সরস্বতী পুজোয় ভুলেও এই ৪টি কাজ করবেন না! তাহলেই সর্বনাশ! ক্ষেপে লাল হবেন বাগদেবী!

[4:21 pm, 05/02/2024] Priya Dhar: সরস্বতী পুজোয় ভুলেও এই ৪টি কাজ করবেন না!
তাহলেই সর্বনাশ! ক্ষেপে লাল হবেন বাগদেবী!

সরস্বতী পুজোয় ভুলেও
এই ৪টি কাজ করবেন না!

তাহলেই সর্বনাশ!
ক্ষেপে লাল হবেন বাগদেবী!

রেগে মেগে ঘর ছাড়বেন
দেবী সরস্বতী!

চাইলেও আর বীণাপাণিকে
তুষ্ট করতে পারবেন না!

বিদ্যা দেবীর অভিশাপে
ঘরে আসবে শিক্ষার অভাব!

দেখুন এই ৪টি কাজ কি কি

হাতে মাত্র আর কটা দিন ,,,,,, তারপরই সকলের ঘরে ঘরে পালিত হবে সরস্বতী পূজো। অন্যান্য দেবদেবীর পূজার মতন সরস্বতী পূজোর মাহাত্ম্যও কিন্তু কম নয়। বিশেষ করে বিদ্যার্থীদের কাছে সরস্বতী পুজো খুবই তাৎপর্যপূর্ণ। শাস্ত্রমতে সরস্বতী পুজোর সময় বিশেষ কিছু ভুল ক্রুটি থেকে বিরত থাকা আবশ্যক! ভুল করেও যদি এই পুজোয় কোনো অনিয়ম হয় তাহলেই সর্বনাশ। সরস্বতী দেবীর অভিশাপে ছাত্র – ছাত্রীদের জীবনে কাল ঘনিয়ে আসতে পারে। শাস্ত্রীয় বিধি অনুসারে,,, সরস্বতী পুজোয় সকলকে চারটি কাজ না করার পরামর্শ দেওয়া হয়েছে। ভুল করেও যদি এই কাজগুলি করে ফেলেন তাহলে ঘোর অমঙ্গল । এই কাজগুলো কি কি দেখুন –

প্রথমত তামশিক খাবার গ্রহণ করা যাবে না:

সরস্বতী পূজার দিন ভুলেও আমিষ আহার করা যাবে না। সনাতন ধর্ম অনুসারে যেকোনো পূজোর দিন আমিষ না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু সেই সব নিষেধাজ্ঞা আজকাল কেউই মানেন না । বিশেষ করে তরুণ প্রজন্মদের মধ্যে এই অনিয়ম করতে বেশি দেখা যায়। কিন্তু এই অনিয়ম মোটেও মঙ্গলকর নয় । তাই সরস্বতী পূজোর মত শুভ দিনে কোন শিক্ষার্থী এই অন্যায় কাজ করলে তার ওপর দেবী সরস্বতী ক্ষুব্ধ তো হন ,,, এবং ঐ শিক্ষার্থীর ওপর মা সরস্বতীর রোষানল আছড়ে পড়ে।

দ্বিতীয়ত কুকথা প্রয়োগ করবেন না:

ভুলেও এই দিন কাউকে কোন খারাপ কথা বলবেন না। হিন্দুশাস্ত্র অনুসারে , আমাদের কন্ঠে এবং জিহ্বায় মা সরস্বতীর বাস । তাই সরস্বতী পুজোর দিন কারোর সাথে খারাপ ভাবে কথা বললে , বা অশ্লীল ভাষা প্রয়োগ করলে মা সরস্বতী রুষ্ট হন।

তৃতীয়ত নেশাজাতীয় দ্রব্য থেকে দূরে থাকুন:

এই দিন কোনো নেশা জাতীয় দ্রব্যতে ভুলেও হাত দেবেন না । এই সমস্ত কাজ করলে সরস্বতী পুজোর নিয়ম লঙ্ঘন করা হয় । হিন্দু শাস্ত্র মতে, সরস্বতী দেবী শান্তির দেবী ,,,, তিনি কোনো রকমের উশৃঙ্খলা পছন্দ করেন না । তাই এইদিন নেশা জাতীয় দ্রব্য থেকে দূরে থাকুন।

শেষ কাজটি হল এই দিন কোনো গাছ কাটবেন না:

সরস্বতী পুজোর দিন গাছ না কাটার পরামর্শ দেওয়া হয়েছে। কারণ সরস্বতী পূজোর হাত ধরেই বসন্ত ঋতুর আগমন । আর বসন্ত ঋতুতে প্রকৃতি আবারো নতুন করে সেজে ওঠে। তাই এমন শুভ দিনে প্রকৃতির সৌন্দর্য নষ্ট করা শোভা পায় না। তাই ঐদিন কোন গাছ কাটবেন না।
[4:21 pm, 05/02/2024] Priya Dhar: @Riya


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *