দুপুরে ভাত খাওয়ার পরপর এই ৫টি কাজ ভুলেও করবেন না!

দুপুরে ভাত খাওয়ার পরপর এই ৫টি কাজ ভুলেও করবেন না!

দুপুরে ভাত খাওয়ার পরপর
এই ৫টি কাজ ভুলেও করবেন না!

তাহলেই সর্বনাশ!
হুড়মুড়িয়ে নেমে আসবে বিপদ!

দুপুরের ভাতঘুম আপনার শরীরের
এমন ক্ষতি করবে,
যা আপনি ভাবতেও পারবেন না!

তাহলে আর দেরি কেন?
ঝটপট দেখে নিন এই ৫টি ভুল কি কি

প্রথমটি হলো ভাত ঘুম –

বাঙালিদের এই একটি অভ্যাস,,, পেট ভর্তি করে খেয়ে ভাত ঘুম দিতেই হবে । নাহলে নাকি শরীর খারাপ করে । আসলে এটি বিশ্রাম নেওয়ার ছুতো মাত্র। কিন্তু জানেন এই ভাত ঘুম শরীরে জন্য মোটেও স্বাস্থ্যকর নয় । কারণ বিশেষজ্ঞদের মতে, খাবার পরিপাক ক্রিয়া সম্পন্ন করতে সময় লাগে প্রায় ১ ঘণ্টা। আর এই পরিপাক ক্রিয়া তখনই ঠিক হয় যখন শরীর সচল অবস্থায় থাকে । আর যদি খাওয়ার পর পর ঘুমিয়ে পড়েন তাহলে পরিপাকের কাজটিও বন্ধ হয়ে যায়। ফলে বদহজমের মতো সমস্যা দেখা যায় ,, আবার অনেকের শরীরে এই অভ্যাসের জন্য মেদ জমতেও দেখা যায় । তাই মধ্যাহ্নভোজনের পর ৩০ থেকে ৪০ মিনিট না ঘুমিয়ে হাঁটা চলা করুন অথবা বসে বসে টিভি দেখুন কিন্তু ভুলেও ঘুমিয়ে পড়বেন না ।

দ্বিতীয়টি হলো চা খাওয়া –

অনেকের দুপুরে ভাত খাওয়ার পর চা পান করার নেশা আছে । কিন্তু ভাত খেয়ে উঠে চা পান করা অত্যন্ত বাজে অভ্যাস। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, চা-তে থাকে ট্যানিন অ্যাসিড। ভাত খাওয়ার পর ট্যানিন অ্যাসিড শরীরে গিয়ে মারাত্মক বিক্রিয়া করে । ফলে শরীরে নানা ধরনের সমস্যা সৃষ্টি হয় যেমন – বুক জ্বালা, মুখে টকটক ভাব ইত্যাদি। তাই ভাত খাওয়ার পর কখনোই চা খাবেন না।

তৃতীয় কাজটি হলো ধুমপান –

বেশিরভাগ পুরুষদের দুপুরে ভাত খেয়ে ধুমপান করতেই হবে । নাহলে মনের তৃপ্তি নিবারণ হয় না । কিন্তু ভাত খেয়ে ধুমপান শরীরে পক্ষে হানিকারক । এমনিতেই ধুমপান শরীরে পক্ষে ক্ষতিকর তার ওপর ভাত খেয়ে ধুমপান করলে তা শরীরের এর ওপর মারাত্মক প্রভাব ফেলে । যার ফলে ধীরে ধীরে হজম ক্ষমতা হ্রাস পায়। তাই এক্ষুনি এই অভ্যাস বন্ধ করুন।

চতুর্থ কাজটি হলো স্নান করা –

ভাত খাওয়ার পর স্নান করার অভ্যাস পরিহার করুন । এমনিতেই স্নান করলে শরীরের রক্ত সঞ্চালন ক্রিয়া দ্বিগুণ বৃদ্ধি পায়। আর রক্ত সঞ্চালন খুব বেশি বৃদ্ধি পেলে পাকস্থলীতে রক্ত সরবরাহের মাত্রাও বেড়ে যায় যার ফলে পরিপাক ক্রিয়ায় বাঁধা সৃষ্টি হয় এবং হজম ক্ষমতা কমিয়ে দেয়।

শেষ কাজটি হলো ফল খাওয়ার অভ্যাস :

বেশিরভাগ লোকেরা জানেন, মধ্যাহ্ন ভোজনের পর ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো । কিন্তু এই ধারণা আসলেই ভুল , কারণ খাওয়ার পর পরই ফল খেলে শরীরে আম্লিকতা অর্থাৎ অ্যাসিডিটির মাত্রা বৃদ্ধি পায়। যার জন্য গ্যাস , অম্বল শুরু হয় ।

এই ধরনের ভিডিও আরো দেখতে চাইলে বাংলা হান্টের পর্দায় চোখ রাখুন


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *