ফোঁড়া

কথায় আছে ‘গোদের ওপর বিষ ফোঁড়া’! ফোঁড়ার যন্ত্রণা থেকে রেহাই পাবেন কীভাবে? ফোঁড়ার যন্ত্রণা থেকে নিস্তার পাওয়ার সহজ উপায় জানেন? ফোঁড়া পেকে গেলেও ফাটছে না? এই অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার উপায় জানেন?  এই ঘরোয়া উপায় জানলে ২ দিনেই সারবে ফোঁড়া! লোম ফোঁড়ার যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায় কিভাবে?

এমনিতেই শীতকাল মানে ঠান্ডা লাগার মরশুম। জ্বর-সর্দি-কাশির মত অসুখ-বিসুখ লেগেই থাকে। কিন্তু এরই মধ্যে অনেক সময় ‘গোদের ওপর বিষফোঁড়া’র মতোই গজিয়ে ওঠে ফোঁড়া। অনেকেরই ঘনঘন ফোঁড়া হয় পিঠে, থাই, কিংবা বগলে। সাধারনত গ্রীষ্মকালেই  ফোঁড়া বেশি হয়। তবে অনেক সময় দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলেও ফোঁড়া দেখা দিতে পারে।

ফোঁড়ার ভিতরে পুঁজ জমা হলে খুব যন্ত্রণা হয়। যা খুবই বেদনাদায়ক। অনেক সময় ফোঁড়া কিছুতেই সারতে চায় না। কখনও আবার একসাথে অনেকগুলো ফোঁড়া  বেরিয়ে পড়ে। তবে ফোঁড়া পেকে যাওয়ার পরেও যখন তা ফাটেনা তখন অসহ্য যন্ত্রণায় প্রাণ ওষ্ঠাগত হওয়ার জোগাড় হয়। তাই এই ফোঁড়ার যন্ত্রণা থেকে দ্রুত নিস্তার পেতেই সহজ সমাধান হিসাবে অনেকেই অ্যান্টিবায়োটিক খেয়ে থাকেন।  কিন্তু এই অ্যান্টিবায়োটিক খাওয়ারও অনেক পার্শ্ব-প্রতিক্রিয়া আছে। তাই এক্ষেত্রে আমাদের ভরসা রাখতে হবে ঘরোয়া টোটকার ওপরেই। মাত্র দুদিনই এই ঘরোয়া টোটকা কাজ করবে ম্যাজিকের  মতো।

ফোঁড়া পেকে যাওয়ার পরেও যদি তা না ফাটে তাহলে মুসুরের ডাল বেটে, সামান্য গরম করে ফোঁড়ার  উপর লাগালেই  ব্যাস, তা ফেটে যাবে সঙ্গে সঙ্গে।

তিলের তেলের সঙ্গে নিসিন্দার পাতার রস মিশিয়ে ফোঁড়ায় লাগালে ব্যথা তো কমবেই, ফোঁড়াও ফেটে যাবে।

ফোঁড়ার ব্যথা কমানোর জন্য পেঁয়াজের রসও অত্যন্ত উপকারী। ফোঁড়ার  উপর পেঁয়াজের রস গরম করে লাগালেও ব্যাথা কমে যায়।

ফোঁড়া কমাতে অব্যর্থ হলুদের প্রলেপ। এক থেকে দেড় চামচ হলুদ দুধে মিশিয়ে ফোঁড়ায় লাগিয়ে  ৩০ মিনিট রেখে দিতে হবে। এভাবে ২ দিনেই ফেটে যাবে ফোঁড়া।

পান পাতার সোজা পিঠে ঘি মাখিয়ে ফোড়ার উপর বসালে ফোঁড়া তাড়াতাড়ি পাকে ও ফেটে যায়। একইভাবে পান পাতার উল্টো পিঠ বসলে পুঁজ বেরিয়ে আসে।

অর্জুন গাছের পাতা দিয়ে ফোঁড়া ঢেকে রাখলেও তা দ্রুত পাকে আর ফেটেও যায়। এছাড়া অর্জুন পাতার রস ক্ষত স্থানে লাগালেও  ঘা দ্রুত শুকিয়ে যায়।

এছাড়াও ২-৩টি  রসুনের খোয়ার পেস্ট বানিয়ে ফোঁড়ার উপর লাগালে কিংবা এক টুকরো রসুন গরম করে দিনে ১০ মিনিট করে বার বার ফোঁড়ার ওপর সেক দিলেও ব্যাথা যন্ত্রণা থেকে রেহাই পাওয়া যায়।

লোম-ফোঁড়ার ব্যথা কমাতে এবং ফোঁড়ার মধ্যে রক্ত সঞ্চালন বাড়াতে গরম কাপড় দিয়ে ফোঁড়া পরিষ্কার করার পরামর্শ দেওয়া হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *