মহিলা নন, পুরুষদের ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে বেশি! পুরুষের শরীরে থাবা বসাচ্ছে ক্যান্সারের মারণ বিষ

মহিলা নন, পুরুষদের ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে বেশি! পুরুষের শরীরে থাবা বসাচ্ছে ক্যান্সারের মারণ বিষ

মহিলা নন, পুরুষদের ক্যান্সারের
ঝুঁকি সবচেয়ে বেশি!

পুরুষের শরীরে থাবা বসাচ্ছে
ক্যান্সারের মারণ বিষ!

যা ধবংস করছে আয়ু!
নষ্ট করছে পুরুষের কোষ!

সমীক্ষায় বেরিয়ে এলো
মর্মান্তিক রিপোর্ট!

দেখুন বিস্তারিত

ক্যান্সার বিশ্বের সবচেয়ে ভয়ংকর একটি রোগ। যারা এই রোগের কবলে পড়েছে একমাত্র তারাই জানে এই রোগের কষ্ট! বিশ্বের সিংহ ভাগ মানুষ এই ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছেন। তাই বিশ্বের বড় বড় ক্যান্সার বিশেষজ্ঞরা প্রতিনিয়ত এই মারণ রোগ নিয়ে গবেষনা চালিয়ে যাচ্ছেন । সম্প্রতি ক্যান্সার নিয়ে একটি চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে । তথ্য সূত্রে জানা যাচ্ছে মেয়েদের তুলনায় ছেলেদের ক্যান্সার হওয়ার প্রবণতা অনেক বেশী। এই গবেষণাটি চালিয়েছে ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের গবেষকরা। তারা বিভিন্ন বয়সের পুরুষ ও মহিলাদের ওপর গবেষনাটি করেন । এবং তাতে দেখা যায় স্ত্রীদের তুলনায় পুরুষদের ক্যান্সার হওয়ার ঝুঁকি বহুগুন বেশি । শুধু তাই নয় ঠিক কি কি কারণে কোন কোন ক্যান্সারের ঝুঁকি ছেলেদের মধ্যে সব থেকে বেশি সেই বিষয়ে বিস্তারিত জানিয়েছেন গবেষকরা। তাহলে চলুন জেনে নিই এই বিষয়ে —–

১) পাকস্থলীতে ক্যান্সার:

গবেষকরা জানিয়েছেন, মহিলাদের তুলনায় পুরুষদের পাকস্থলী ক্যানসারের ঝুঁকি ১০.৮ গুন বেশি।এর কারণ হিসেবে তারা জানিয়েছেন, বেশিরভাগ ছেলেরা খাদ্যাভ্যাসে অনিয়ম করে থাকেন । অনেকে সময় তো দেখা যায় ছেলেরা কাজের চাপে খেতে পর্যন্ত ভুলে গেছেন । সময়ের খাবার সময় মতো পেটে না যাওয়ার ফলে পাকস্থলীতে পরিপাক ক্রিয়া বন্ধ হয়ে যায়। দিনের পর দিন একই কাজ চলতে থাকার ফলে একসময় পাকস্থলীর মধ্যে থাকা রস যার দ্বারা খাবার পরিপাক হয় তা নিঃসরণ হওয়া বন্ধ হয়ে যায়, এবং পেটে ক্যান্সারের কোষ বৃদ্ধি পায়,,ফলে ছেলেদের পাকস্থলিতে ক্যান্সার দেখা দেয়।

২) গ্যাস্ট্রিক ক্যান্সার :

এই ক্যান্সারেও ছেলেরা মেয়েদের থেকে এগিয়ে । নারীদের থেকে পুরুষদের শরীরে প্রায় ৩.৫ গুন বেশি গ্যাস্ট্রিক ক্যান্সার হওয়ার প্রবনতা রয়েছে। গ্যাস্ট্রিক ক্যান্সার হয় খাবারের হজম ক্ষমতা কমে গেলে । আর পেটের হজম ক্ষমতা তখনই কমে যখন অতিরিক্ত মশলাদার খাবার প্রতিনিয়ত খাওয়া হয় । পুরুষরা মুখের স্বাদ পরিবর্তনের জন্য প্রায়সময় ফাস্টফুড খেয়ে থাকেন। কিন্তু গবেষকদের মতে ফাস্টফুড জাতীয় খাবার শরীরের জন্য খুবই ক্ষতিকর , কারণ এই খাবারগুলিতে যে সব মশলা মেশানো হয় তা শরীরে গিয়ে বিষক্রিয়া শুরু করে, এবং ধীরে ধীরে পেটের হজম ক্ষমতা কমিয়ে দেয়, এবং শরীরে পুষ্টি গ্রহণ ক্ষমতাও হ্রাস পায়, যার ফলে দেহের ভেতর ক্যানসারের জীবাণু প্রবেশ করে। এই ভাবেই পুরুষদের শরীরে গ্যাসট্রিক ক্যান্সার জেঁকে বসে।

৩) ফুসফুস ক্যান্সার:

যে সমস্ত পুরুষরা ক্যান্সারে আক্রান্ত হয় তাদের মধ্যে অধিকাংশ পুরুষই ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়। স্ত্রীদের তুলনায় ছেলেদের এই ক্যান্সারের প্রবনতা ৩.২ গুন বেশি। এই ক্যান্সারের মূল কারণ হলো অত্যাধিক ধূমপান। আর এই অত্যাধিক ধূমপানের অভ্যাস একমাত্র পুরুষদের মধ্যেই দেখা যায় । ছেলেরা নিজেদের মানসিক চাপ দূর করার জন্য ঘন ঘন ধূমপান করতে থাকে । বিশেষজ্ঞদের মতে ঘন ঘন ধূমপান শরীরের পক্ষে বিপদজ্জনক। কারণ সিগারেটের মধ্যে যে বিষাক্ত পদার্থ থাকে তা ফুসফুসে গিয়ে মারাত্মক ক্ষতি করে,,,,, এবং ক্যান্সারের বীজ বপন করে ।

৪) প্রোস্টেট ক্যান্সার:

এই ক্যান্সারটি মূলত ছেলেদের শরীরেই দেখতে পাওয়া যায়। এই ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি ৫০ বছরের বেশি বয়সী পুরুষদের মধ্যে । ছেলেদের লজ্জাস্থানে এই ক্যান্সারটি দেখা যায় । এই ক্যান্সারের সঠিক কোন কারণ গবেষকরা দিতে না পারলেও,,,,, তাদের ধারণা অনুসারে , পুরুষদের দৈনন্দিন জীবনে অনিয়ম এবং প্রতিনিয়ত উচ্চ ক্যালরিযুক্ত খাবার এবং ফ্যাট যুক্ত খাবার গ্রহণ করাই এই ক্যান্সারের কারণ হয়ে দাঁড়াতে পারে। এমনকি জিনগত বা বংশগত কারণেও এই রোগের সম্ভাবনা বৃদ্ধি পায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *