ঘুমাতে যাবার আগে চুলের বিনুনি করে নিচ্ছেন,, জানেন এতে করে আপনার চুলের সর্বনাশ ডেকে আনছেন

ঘুমাতে যাবার আগে চুলের বিনুনি করে নিচ্ছেন,, জানেন এতে করে আপনার চুলের সর্বনাশ ডেকে আনছেন

নিজের অজান্তেই চুলের
সর্বনাশ ডেকে এনেছেন

ঘুমানোর আগে
টেনে চুল বাঁধা আজই বন্ধ করুন

নাহলে চুল পড়তে পড়তে
মাথা ফাঁকা হয়ে যাবে

লম্বা চুলের বদলে পাবেন
টাক মাথা

রুক্ষ শুষ্ক নিষ্প্রাণ চুলের জন্য কি না করে থাকেন , কখনো ঘরোয়া পরিচর্চা তো আবার কখনো হাজার হাজার টাকা খরচা করে চুলের যত্ন নেওয়া। বেশিরভাগ সকলেই ঘরোয়া পরিচর্চাকে প্রাধান্য দিয়ে থাকেন। তেমনি অনেকের মনে একটি ধারণা রয়েছে রাতে ঘুমানোর আগে চুল একটা বিনুনী করে ঘুমানো ভালো । মা কাকিমাদের মতে চুল বেঁধে ঘুমালে নাকি হুড়মুড়িয়ে লম্বা হয় চুল। এমনকি চুল থাকে সুন্দর এবং নরম । আর তাই টাইট করে চুলে বিনুনি করে ঘুমানোর অভ্যাস সকল মেয়েদের। কিন্তু আজকে থেকেই এই বিষয়ে সাবধান হয়ে যান। কারণ টাইট করে চুল বেঁধে ঘুমালে চুল বৃদ্ধি তো হয়ই না বরং চুলের সাড়ে সর্বনাশ ঘটে। মুঠো মুঠো চুল উঠে আসে এমনকি চুলের উজ্জ্বলতা হারিয়ে যায় । বিশেষজ্ঞরা এই বিষয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন । তথ্যে জানিয়েছেন, চুল বেঁধে ঘুমালে দুটি বড় বড় সমস্যা সম্মুখীন হতে হয় । আর এই সমস্যা গুলোই চুলের সৌন্দর্যতা নষ্ট করে। একবার চুলের সৌন্দর্যতা নষ্ট হলে তা ফিরে পাওয়া দুষ্কর। তাই চলুন দেখেনি এই দুটি সমস্যা কি কি ——

প্রথম সমস্যাটি হলো টাক সৃষ্টি হওয়া :

চুলের বৃদ্ধি পাওয়া এবং পড়ে যাওয়া দুটোই নির্ভর করে চুলের পরিচর্চার ওপর। সঠিকভাবে পরিচর্যা না করতে পারলে চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দেয়।অনেকে চুল লম্বা করার জন্য সকাল বিকেল রাত্রি চুল বেঁধে রাখেন । যদিও সকালে চুল বেঁধে রাখলে কোনো সমস্যা সৃষ্টি হয় না ,কিন্তু রাতের বেলা টাইট করে চুল বেঁধে ঘুমানো একেবারেই অনুচিত। বিশেষজ্ঞদের মতে , চুল বেশি টাইট করে বেঁধে ঘুমালে চুল পড়া সৃষ্টি হয়। এর কারণ হলো রাতের বেলা আমাদের শরীরে প্রতিটি অঙ্গ খুব ভালো সঞ্চালন করে । আর এর ফলে কিছু কোষ তখন একে অপরের থেকে আলগা হয়ে যায় । তেমনি মাথার কোষ গুলো রাতের বেলা শিথিল থাকে, আর এই সময় চুল বেশি টাইট করে বাঁধলে স্ক্যাল্পে গিয়ে আঘাত পড়ে ,ফলে চুলের গোড়া আলগা হয়ে যায়,,,,,এবং চুল পড়তে শুরু করে। দীর্ঘদিন ধরে এই কাজ করতে থাকলে চুল পড়াও বৃদ্ধি পেতে থাকে , ফলে গোছা গোছা চুল উঠে টাক দেখা দিতে শুরু করে তাই আজকে থেকে চুল টাইট করে বেঁধে শোয়া বন্ধ করুন । বিনুনী করতে চাইলে আলগা করে বিনুনি করুন এতে কোনো চুলের ক্ষতি হবে না।

দ্বিতীয় সমস্যাটি হলো চুলে রুক্ষ ভাব আসা :

চুলে হাত দিলে চুল রুক্ষ রুক্ষ লাগছে , চুলের ডগা ফেটে যাচ্ছে মনে হচ্ছে । এর কারণ হলো চুল বেঁধে ঘুমাচ্ছেন। চুল বেঁধে ঘুমালে কি ভাবে চুলের ডগা ফেটে জানেন , চুল বেঁধে ঘুমালে চুলের ওপর চাপ সৃষ্টি হয় । আর এই চাপ তৈরি হয় চুল টাইট করে বেঁধে রাখার ফলে । এই কারনে মাথার রক্ত সঞ্চালনও কমে যায় , ফলে কোষগুলি নিস্তেজ হয়ে পড়ে। ফলে চুলের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায় , এমনকি অনেকক্ষণ চুল বেঁধে রাখার ফলে চুলে ঘষা লাগে , এই ঘষা লাগার ফলেও চুল ফাটা শুরু হয়,,,, আর চুল ফাটাও রুক্ষতার অন্য আরো একটি কারণ । এইভাবে চুলের যেমন বৃদ্ধি পাওয়াও বন্ধ হয় তেমনি চুলের উজ্জ্বলতা নষ্ট হয়। তাই রোজ রাতে এই কাজ করা বন্ধ করুন।

তাই বলে একেবারে চুল না বাঁধার কথা বলা হচ্ছে না , টাইট করে চুল না বেঁধে, আলগা করে বেঁধে ঘুমানোর পরামর্শ দেওয়া হচ্ছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *