নীতীশ কুমার

‘তীরে এসে তরী ডোবা’লেন নীতীশ কুমার!  মহাগঠবন্ধন ভেঙে জেডি(ইউ) প্রধান নীতীশ কুমার আবার যোগ দিয়েছেন NDA-তে! এই পরিস্থিতিতে  মির‍্যাকল’-এর আশায় ইন্ডিয়া জোট! ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে বিরাট  ভবিষ্যদ্বাণী ভোটকুশলী  পিকে-র! NDA নাকি ইন্ডিয়া জোট কার পাল্লা ভারি? সামনে এল চমকে দেওয়ার মতো ফলাফল !

উত্তর টাও সবাই জানে, কিন্তু এখনই  মানতে চাইছেন না কেউ! তাই অনেকেই মনের মধ্যে সুপ্ত বাসনা নিয়ে অপেক্ষায় রয়েছেন একটা  ‘মির‍্যাকল’-এর। এরইমধ্যে দেড়  বছরের মধ্যেই রবিবার সকালে মহাগঠবন্ধন ভেঙে জেডি(ইউ) প্রধান নীতীশ কুমার NDA-তে ফিরে যাওয়ায় বিরাট ধাক্কা খেয়েছে ইন্ডিয়া জোট। ঠিক লোকসভা নির্বাচনের আগের মুহূর্তেই এই ভাবে হাত ছেড়ে দেওয়ায় ‘তীরে এসে তরী ডোবা’র মতো অবস্থা ইন্ডিয়া জোটের।

নীতীশ কুমার ছাড়াও পাশে নেই মমতা। তাছাড়া বাকিদলগুলির মধ্যেও মতের মিল নেই বললেই চলে! এই পরিস্থিতিতেই আসন্ন লোকসভা নির্বাচনে এনডিএ-র ফলাফল নিয়ে ভোটকুশলী পিকে আর্থাৎ প্রশান্ত কিশোরের  ভবিষ্যদ্বাণী বিজেপিকে থামানো ‘মুশকিল হি নেহি, না মুমকিন হ্যায়’। এমনকি তাঁর অভিজ্ঞতা বলছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট আসন্ন নির্বাচনে বিশাল মার্জিনে জিতবে।সম্প্রতি এক  সাক্ষাৎকারে পিকে দাবি করেছেন, আসন্ন লোকসভা বিজেপি নেতৃত্বাধীন জোট ‘ক্লিন সুইপ’ করবে। অর্থাৎ এনডিএ পুনরায় ক্ষমতায় ফেরা এখন শুধু সময়ের অপেক্ষা।

 

তাছাড়া নির্বাচনের মুখেই আরজেডি এবং কংগ্রেসকে নিয়ে গঠিত ‘মহাগঠবন্ধন’ ভেঙে চলে যাওয়ায় নীতীশ কুমারকে ‘ধূর্ত’ বলেই আখ্যা দিয়েছেন পিকে। নীতিশ কুমারকে নিয়ে ভবিষ্যদ্বাণী করে পিকের চ্যালেঞ্জ ‘নীতীশ কুমার আগামী ২০২৫ সালের বিধানসভা নির্বাচনে ২০টির বেশি আসন পাবেন না। সেটা যে জোটের সঙ্গেই লড়াই করুন।’ এমনকি নিজের এই ভবিষ্যদ্বাণী নিয়ে ১০০ শতাংশ নিশ্চিত পিকে-র দাবি, ‘যদি  ২০টির বেশি আসন পান, তাহলে আমি আমার কাজ ছেড়ে দেব।’ এছাড়া  নীতীশ কুমার সম্পর্কে ভোটকুশলী  বলেছেন ‘তিনি তাঁর জীবনের শেষ ইনিংস খেলছেন।’

 

তবে আভাস মিলেছিল আগে থেকেই। ‘পাল্টিকুমার’  নীতীশের নড়বড়ে  অবস্থান নিয়েও আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন প্রশান্ত কিশোর। সেই ভবিষ্যদ্বাণী সত্যি করেই রবিবার  ‘মহাগঠবন্ধন’ ভেঙে  করে, আরজেডি এবং কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন, নবমবার এনডিএ জোটের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন।বিজেপির সঙ্গে জোট মিলিয়ে পুরানো সরকার ফেলে দিয়ে ১২ ঘণ্টার মধ্যেই নতুন সরকার গড়েছেন তিনি।

তারপরই তাঁর সম্পর্কে পিকের আরও একটি  ভবিষ্যদ্বাণী ‘এই জোট আগামী বছরের  বিধানসভা ভোট পর্যন্ত-ও স্থায়ী হবে না। লোকসভা নির্বাচনের  কয়েক মাস পার হতেই  ভেঙে যেতে পারে এই জোট। তবে নীতীশ কুমারের বারবার জোট বদল নিয়ে কটাক্ষ করার পাশাপাশি বিজেপিকে এক হাত নিয়ে পিকে’র দাবি  ইন্ডিয়া জোটকে শেষ করার জন্যই বিজেপি এই সবটাই প্ল্যানমাফিক করেছে।

আসলে বিজেপিও ক্ষমতার জন্য যে কোনও দলকে ভালোই  ব্যবহার করতে জানে।  প্রশান্ত কিশোরের দাবি  ‘জনগণ এই মুহূর্তে নীতীশকে প্রত্যাখ্যান করেছে। অথচ নীতীশের মতো মানুষ  ক্ষমতা ছাড়া বাঁচতে পারেন না, ফলে নিজের গদি বাঁচাতে তিনি এই সময় যা খুশি করতে পারেন।’


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *