পুরুষদের গায়ের গন্ধ

গায়ের গন্ধ শুঁকেই  প্রেম! সত্যিই কি পুরুষদের গায়ের গন্ধ শুঁকে প্রেমে পড়ে মেয়েরা! সিঙ্গেল ছেলেদের গায়ের গন্ধ বিবাহিত পুরুষদের থেকে বেশি ‘সেক্সি’ কেন? এর পিছনে কি আদৌ কোনো বৈজ্ঞানিক কারণ আছে? কি বলছেন গবেষকরা?

অবিবাহিত ছেলেদের তুলনায়  সম্পর্কে থাকা পুরুষদের গায়ের গন্ধ বেশি  ‘সেক্সি’ বা বেশি আকর্ষণীয় হয়। এই ধারণা থেকেই মনে করা হয় গায়ের গন্ধ শুঁকেই নাকি পুরুষদের প্রেমে পড়েন নারীরা! শুনতে অবাক লাগলেও, সম্প্রতি একটি গবেষণায় দাবি করা হয়েছে, অবিবাহিত পুরুষদের গা থেকে সম্পর্কে থাকা পুরুষদের থেকে বেশি শক্তিশালী গন্ধ বের হয়। সবচেয়ে মজার বিষয় হল গবেষকদের দাবি শরীরের গন্ধ এবং ‘সিঙ্গল’ হওয়ার মধ্যে নাকি এক বিশেষ সম্পর্ক রয়েছে। আসলে এই শক্তিশালী গন্ধই নাকি মহিলাদের কাছে ‘সিঙ্গল’ পুরুষদের সংকেত পাঠায়। বেশিরভাগ মেয়েই  নাকি নিজের অজান্তে শরীরের গন্ধ শুঁকেই  নিজের প্রেমিক বেছে নেন। পশু-পাখির মতো বিভিন্ন বন্য প্রাণীদের সঙ্গে এই ক্ষেত্রে বিশেষ মিল রয়েছে মানুষের।

আসলে কম টেস্টোস্টেরনের সঙ্গে পুরুষদের যৌন আকর্ষণের বিষয়টি জড়িত। গবেষণা থেকে উঠে আসা তথ্য বলেছে, যৌনতার কারণেই সিঙ্গল পুরুষদের দেহে সম্পর্কে থাকা পুরুষদের  তুলনায় টেস্টোস্টেরনের মাত্রা বেশি থাকে। কারণ সম্পর্কে থাকা পুরুষদের মধ্যে যৌন হরমোনের মাত্রা ধীরে ধীরে হ্রাস পেতে শুরু করে। আসলে সঙ্গীর সাথে সম্পর্কে তৈরী হওয়ার পরেই পুরুষদের যৌন হরমোনের মাত্রা হ্রাস পেতে শুরু করে।বয়সের সাথে পুরুষের শরীরে টেস্টোটেরন হরমোন কমতে থাকে। তাই বিবাহিত পুরুষদের দেহেও টেস্টোটেরনের মাত্রা কম থাকে।

সমীক্ষায় দেখা গিয়েছে পুরুষদের শার্টের গন্ধ শোঁকার পর মহিলারা সিঙ্গেল পুরুষদের মুখগুলিকে সম্পর্কে থাকা পুরুষদের মুখের তুলনায় বেশি পুরুষালি বলে বেছে নিয়েছেন  মহিলারা। গবেষকরা বলছেন পুরুষদের এই গন্ধই মহিলাদের তাদের সঙ্গী পেতে খুঁজে পেতে সাহায্য করে।

কিন্তু মজার বিষয় হল, দেহের গন্ধ তীব্র হলেই যে একজন পুরুষের প্রেমিকা খোঁজার সম্ভাবনা বেড়ে যায় তা নয়। এমনকি অবিবাহিত ছেলেদের গায়ের গন্ধ যে সম্পর্কে থাকা পুরুষদের তুলনায় বেশি ‘সেক্সি’ বা বেশি আকর্ষণীয় তেমনও  নয়। তাছাড়া গবেষণায় দেখা গিয়েছে সম্পর্কে থাকা মহিলারাও সম্পর্কে থাকা পুরুষদের মুখগুলিকেই অবিবাহিত ছেলেদের তুলনায় বেশি বিশ্বস্ত এবং অনুগত বলে মনে করেছেন। উল্টোদিকে, ‘সিঙ্গল’ মহিলারা কারও ক্ষেত্রেই এই বিশেষ গুণগুলি দেখতে পাননি।

তবে সিঙ্গেল পুরুষদের দেহের এই গন্ধের পিছনে আরো একটি কারণ ব্যাখ্যা করেছেন গবেষকরা। তাদের দাবি যে সমস্ত পুরুষদের সঙ্গীর অভাব রয়েছে তারা কম স্বাস্থ্যকর হয়ে থাকে। গবেষণা বলছে বিবাহিত পুরুষদের তুলনায় অবিবাহিত পুরুষদের শারীরিক অবস্থা খুব একটা ভালো নয়। তাই স্বাস্থ্যবিধির অভাবও এই গন্ধের অন্যতম কারণ হতে পারে।

তবে পুরুষের ক্ষেত্রে বিষয়টি একটু আলাদা। সমীক্ষা বলছে, মেয়েদের শরীরের ঘামের গন্ধ একেবারেই পছন্দ করে না পুরুষরা। বরং মহিলাদের গায়ের হালকা মিষ্টি গন্ধই তাদের প্রতি পুরুষদের আকর্ষণ বাড়িয়ে তোলে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *