রামমন্দির

রামমন্দির সূচনা মাত্র! আরও ১৩ টি নতুন মন্দিরের দিকে এগোচ্ছে বিজেপি! লোকসভা নির্বাচনকে সামনে রেখেই ভারতকে মন্দির রাষ্ট্র করার পথে বিজেপি!

৩৩ কোটি দেবতার দেশ ভারতবর্ষের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য দেব দেবীর মন্দির। তাই এমনি এমনিই ভারতবর্ষকে মন্দিরের দেশ বলা হয় না। সম্প্রতি রাম মন্দিরের উদ্বোধন ঘিরে সারা দেশে যেভাবে রাম ভক্তির  জোয়ার দেখা গিয়েছিল তা নজর কেড়েছে ভারতের বিভিন্ন প্রতিবেশী রাষ্ট্রেরও।

সামনেই লোকসভা ভোট। আর এই লোকসভা ভোটকেই পাখির চোখ করে এখন বিজেপির অস্ত্র হিন্দুত্ববাদ। এমনটাই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। তবে এই মুহূর্তে ভগবান শ্রী রামের জন্মভূমি অযোধ্যাকেই ধর্মীয় পর্যটন কেন্দ্রের হটস্পট হিসেবে তৈরি করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

বালক রামের মূর্তি প্রতিষ্ঠার দিন দেশবাসীর চোখের জল বুঝিয়ে দিয়েছে মন্দির উদ্বোধন ঘিরে গোটা দেশবাসীর আবেগ রয়েছে কতখানি!তবে শুধু এই রামলালার রাম মন্দিরই শেষ নয়, এখনও এই মন্দির চত্বরেই প্রতিষ্ঠা হবে আরও ১৩ টি নতুন মন্দির।  আর এই ভাবেই ভারতবর্ষকে একটি মন্দির রাষ্ট্রে পরিণত করতে চলেছে বিজেপি সরকার।

মন্দির কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী এই নতুন ১৩ টি মন্দিরের মধ্যে ছয়টি থাকবে মন্দিরের ভিতরে, আর সাতটি বিশাল মন্দির থাকবে রাম মন্দির চত্বরের বাইরে। এপ্রসঙ্গে রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের কোষাধক্ষ স্বামী গুরুদেব গিরিজি জানিয়েছেন এখনও পর্যন্ত যে মন্দিরের গর্ভগৃহে রামলালার মূর্তি প্রতিষ্ঠিত হয়েছে তার উপরে আরও দুটি তলের কাজ চলছে যা সম্পন্ন হলেই কেন্দ্রীয় গম্বুজের কাজ শেষ করা হবে।

তারপর একে একে কাজে হাত দেওয়া হবে রাম পরিবারের পাঁচটি মূল মন্দিরের কাজে। রামকে যেহেতু ভগবান বিষ্ণুর সপ্তম অবতার বলে মনে করা হয়। তাই সেখানে রাম মন্দির ছাড়াও বিষ্ণু, শিব,গণেশ ও সূর্য দেবতা এবং জগদম্বার মন্দির নির্মাণ করা হবে। এই মন্দিরগুলি মূলত মূল মন্দিরের চারকোণায়  তৈরি করা হবে। এছাড়াও রামের সবচেয়ে বড় ভক্ত হনুমানজির জন্যও তৈরি করা হবে আলাদা মন্দির।

মন্দির চত্বরের বাইরে তৈরী হবে ৭ টি মন্দির। এই মন্দির গুলি রামের জীবনের সাথে জড়িয়ে থাকা মুনি-ঋষিদের নিয়ে তৈরী করা হবে। যারা ভগবান রামের জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন। তাঁদের  মধ্যে রয়েছেন ঋষি বাল্মীকি, বশিষ্ঠ,বিশ্বমিত্র,দেবী শবরী ও জটায়ুর মন্দির। এই রামমন্দির চত্বরেই  রয়েছে সীতা রাসোই। যাকে সীতার রান্নাঘর বলা হয়। এই স্থানেই থাকবে  দেবী অন্নপূর্ণার মন্দির। ইতিমধ্যেই এই মন্দির গুলির কাজ শুরু গিয়েছে। বসানো গিয়েছে মূর্তিও। এখন চলছে শেষ মুহূর্তের ফিনিশিং টাচ।

আসলে রাম মন্দির  একটি সূচনা মাত্র! আগামী দিনে এই  মন্দিরই  আরও বহু হিন্দুধর্মীয় মন্দির উদযাপনের পথ প্রশস্ত করতে চলেছে। যা দেখে রাজনীতির কারবারিদের  অনুমান আসন্ন লোকসভা নির্বাচনে লক্ষ লক্ষ হিন্দু ভোট টানার জন্যই এই মন্দির রাষ্ট্র গড়ে তোলার স্বপ্ন দেখাচ্ছে বিজেপি।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *