রেলের এই নতুন নিয়ম

কনফার্ম টিকিটের যাত্রীদের জন্য নতুন নিয়ম চালু করল ভারতীয় রেল! নিয়ম না মানলে ১০ মিনিটেই বাতিল কনফার্ম টিকিট! দূরপাল্লার ট্রেনের যাত্রীদের জন্য আরও কড়া ভারতীয় রেল! রেলের নতুন নিয়মে চিন্তায় যাত্রীরা! ৯৯% মানুষই জানেন না ভারতীয় রেলের এই নতুন নিয়ম। ট্রেনে সফর শুরুর আগেই জেনে নিন এই নতুন নিয়ম! রেলের এই নিয়ম না জানলেই বিপদে পড়বেন যাত্রীরাই!

ভারতীয় রেল আমাদের দেশের লাইফ লাইন। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী ট্রেনে চেপে দেশের এপ্রান্ত থেকে ওপ্রান্তে সফর করে থাকেন। তবে কাছের হোক কিংবা দূরের যে কোন সফরের জন্য যাত্রীরা চোখ বুজে ভরসা করেন ভারতীয় রেলের উপর। স্বাধীনতার আগেই ভারতীয় রেল চালু হলেও সময়ের সাথে সাথে আমুল পরিবর্তনে এসেছে এই গণপরিবহন মাধ্যমে। প্রতিনিয়ত যাত্রীদের সফর আরামদায়ক এবং নিরাপদ করার জন্য নিত্য নতুন পরিষেবা আনছে ভারতীয় রেল।

সম্প্রতি দুরপাল্লার  ট্রেনের যাত্রীদের জন্য এমনই এক নতুন নিয়ম চালু করেছে ভারতীয় রেল। মূলত  রিজার্ভেশন টিকিটের যাত্রীদের জন্যই চালু হয়েছে এই নতুন নিয়ম। ট্রেনে করার সময় যাত্রীদের টিকিট থাকা আবশ্যক। তাই ট্রেনে সফরের আগে যাত্রীরা নিজেদের পছন্দমত বিভিন্ন শ্রেণীর টিকিট বুক করে নেন। সেই টিকিট কনফার্ম হলে তবেই  সবাই নিশ্চিন্তে সফর  করতে পারেন। তাই ভারতীয় রেল  যাত্রা সহজ করলেও  রেলের নিয়ম না মানলে অনেক সমস্যা হতে পারে। তাই ট্রেনে সফর করার আগে ভারতীয় রেলের এই সমস্ত নিয়ম সম্পর্কে সতর্ক থাকা উচিত। এতদিন রেলের নিয়ম অনুযায়ী কনফার্ম টিকিটের যাত্রীরা যে কোন স্টেশন থেকে ট্রেনে উঠতে পারতেন। কিন্তু এবার সেই নিয়মে আসছে এক বিরাট বদল।

তাই এবার থেকে কনফার্ম টিকিটের যাত্রীরা যদি ভাবেন যখন খুশি যে কোন স্টেশন থেকে ট্রেনে উঠতে পারবেন তাহলে সেই গুড়ে বালি!  সম্প্রতি ভারতীয় রেলের  তরফ থেকে জানানো হয়েছে এবার থেকে কনফার্ম টিকিট থাকলেও যাত্রীদের নিজের সিট দখল করার জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হবে। রেল সূত্রে খবর, নতুন নিয়ম অনুযায়ী যে স্টেশন থেকে ট্রেনে ওঠার জন্য টিকিট বুকিং করা হয়েছে অর্থাৎ বোর্ডিং স্টেশন থেকে ট্রেন ছাড়ার   দশ মিনিটের মধ্যে নিজের সিটে বসতে হবে। তা না হলে যাত্রীদের  কনফার্ম টিকিটও বাতিল হয়ে যেতে পারে।

আসলে দূরপাল্লার ট্রেনে সফরের সময়  দেখা যায় এমন বহু যাত্রী রয়েছেন, যারা যে স্টেশন থেকে টিকিট কাটা সেই স্টেশন থেকে না উঠে অন্য কোন স্টেশন থেকে টেনে চড়েন।  উদাহরণ হিসেবে বলা যেতে পারে, হয়তো কোন যাত্রী  দিল্লি যাওয়ার জন্য হাওড়া থেকে দিল্লি গামী কোন ট্রেনের টিকিট কেটেছেন।  কিন্তু তিনি ট্রেনে উঠেছেন বর্ধমান বা অন্য কোন স্টেশন থেকে।

তিব্র নতুন  নিয়ম অনুযায়ী যাত্রীদের এই অভ্যাস এবার পাল্টে ফেলতে হবে। তাই যাতে বেশি সংখ্যক যাত্রী  কনফার্ম টিকিট পান তাই এই নতুন নিয়ম চালু করা হচ্ছে। কারণ পুরনো নিয়ম অনুযায়ী কোন ব্যক্তি যদি হাওড়া থেকে টিকিট কেটে বর্ধমান থেকে ট্রেনে ওঠেন তাহলে বিনা কারণে একজন হাওড়া থেকে বর্ধমান গামী যাত্রীর টিকিট বাতিল হয়ে যায়।  কিন্তু প্রথম যাত্রী সঠিক বোর্ডিং স্টেশন বেছে নিলে  এই  অসুবিধা আর হবে না। তাই এই ধরনের অসুবিধা এড়াতেই এবার  টিকিটের বোর্ডিং স্টেশন নিয়ে নতুন নিয়ম চালু করল ভারতীয় রেল।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *