মানুষ ছাড়া আর কোন প্রাণীর পিরিয়ডস হয়

মানুষ ছাড়া আর কোন প্রাণীর পিরিয়ডস হয় জানেন? পৃথিবীতে এত প্রাণী থাকতে শুধুই কি মানুষেরই  পিরিয়ডস হয়? কুকুর-বিড়াল নাকি অন্য কোনো প্রজাতির প্রাণী আর কোন স্ত্রী জাতিকে যেতে হয় এই মাসিক যন্ত্রণার মধ্যে দিয়ে? কি বলছে বিজ্ঞানীদের গবেষণা?

পিরিয়ডস প্রত্যেক মেয়েদেরই অত্যন্ত সাধারণ একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। যা হলেও সমস্যা না হলেও সমস্যা! তবে বেশিরভাগ মেয়েদের কাছেই পিরিয়ড হওয়া মানেই অত্যন্ত বিরক্তিকর একটা অবস্থা। আবার কারও কারও মাসিক ঋতুচক্র মানেই আতঙ্কের আর এক নাম।  । প্রতি মাসের কম করে  ৩ থেকে ৪ দিন,কারও কারও ক্ষেত্রে আরও বেশিদিন এই মাসিক ঋতুচক্রের মধ্যে দিয়ে যেতে হয় প্রতিটি মেয়েকেই। কারও কারও পেটে অসহ্য যন্ত্রণা তো কারও খাওয়া দাওয়া কিংবা মেজাজ নিয়ে নানা ধরনের মুড সুইং হয়ে থাকে। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন মানুষ ছাড়াও আর কোনো প্রজাতির প্রাণীর এই  পিরিয়ডস হয় কিনা? আসুন জানা যাক এই প্রশ্নের উত্তর।

 

ঋতুস্রাব কেন হয়?

ঋতুচক্র প্রজেস্টেরন এবং ইস্ট্রোজেন সহ হরমোনের ওঠানামা দ্বারা নিয়ন্ত্রিত হয়। যা বংশবৃদ্ধির জন্য  প্রত্যেক নারীর জীবনেরই অবিচ্ছেদ্য অংশ।

যেসমস্ত স্তন্যপায়ী প্রাণীদের ঋতুস্রাব হয় তাদের মধ্যে বেশ কিছু সাধারণ বৈশিষ্ট্য থাকে। যার মধ্যে অন্যতম হেমোকোরিয়াল প্লাসেন্টা। বিভিন্ন ধরনের প্ল্যাসেন্টার মধ্যে হেমোকোরিয়ালগুলিই সবচেয়ে আক্রমণাত্মক। উদাহরণ স্বরূপ, গর্ভাবস্থায় একজন মহিলার অ্যামনিওটিক থলির বাইরের স্তরটি রক্ত প্রবাহের সঙ্গে সরাসরি জড়িয়ে থাকে। তবে অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের প্লাসেন্টা শুধু জরায়ুর দেওয়াল স্পর্শ করে থাকে।

কুকুরের পিরিয়ডস হয়?

এবিষয়ে অনেকেরই নানা ভ্রান্ত ধারণা থাকে কিন্তু কুকুরের পিরিয়ডস হয় না। যৌনতার পর্ব চলাকালীন স্ত্রী কুকুরদের ইস্ট্রাস চক্রের নির্দিষ্ট কিছু পর্বে রক্তাক্ত স্রাব বেরোতে পারে। তবে  এই রক্তস্রাব পিরিয়ডস নয়।

বিড়ালের পিরিয়ডস হয়?

না, বিড়ালদের ঋতুচক্রের পরিবর্তে ইস্ট্রাস চক্র হয়ে থাকে। যৌনতার পর্বে, নির্দিষ্ট মাসেই এই চক্র চলে। প্রত্যেক  ঋতুতেই বিড়ালদের  একাধিক ইস্ট্রাস চক্র থাকে। এইভাবেই শাবক জন্ম দেওয়ার জন্য প্রস্তুত হয়ে ওঠে বিড়ালরা।  শীতের শেষ থেকে শরতের শুরু পর্যন্ত এই চক্র চলে স্ত্রী বিড়ালগুলির। তবে এক সাথে জন্ম নেওয়া বিড়ালছানাদের বাবা কিন্তু আলাদা আলাদাও হতে পারে। যা সুপারফেকন্ডেশন নামে পরিচিত।

তাহলে মানুষ ছাড়া আর কোন কোন প্রাণীর পিরিয়ডস হয় জানেন?

বিশ্বের ৪,০০০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর মধ্যে মাত্র হাতে গোনা কয়েকটি প্রাণীরই ঋতুস্রাব হয়। তাই স্তন্যপায়ী প্রাণীদের প্রজনন বিজ্ঞান নিয়ে  এখনও নিরন্তর গবেষণা চলছে।

প্রাইমেটস বা মানুষের বাঁদর জাতীয় পূর্বপুরুষ

ওরাংওটান ফাউন্ডেশন ইন্টারন্যাশনালের তরফে জানানো হয়েছে  ওরাংওটানদের মাসিক ঋতুচক্র ২৯ থেকে ৩২ দিনের মধ্যে থাকে এবং তিন থেকে চার দিন ঋতুস্রাব হয়। শিম্পাঞ্জিদের মাসিক চক্র ২৮ থেকে ৪৫ দিনের মধ্যে হয়। এছাড়াও গরিলাদের মাসিক ঋতুচক্র প্রায় ৩০ দিন স্থায়ী থাকে।

এছাড়াও রিসাস ম্যাকাক এবং বেবুনদেরও মাসিক ঋতুস্রাব হয়। ২০১৮ সালের একটি গবেষণা থেকে জানা গিয়েছে, বেবুনদের কম বয়সেই মাসিক শুরু হয়। তবে এরা নিজের বাবাদের সঙ্গে বেশি সময় কাটায়।

বাদুড় এবং ইঁদুর

গবেষণা বলছে, বাদুড় এবং ইঁদুরদেরও  ঋতুস্রাব হয়। বায়োলজি অফ রিপ্রোডাকশন জার্নালে প্রকাশিত ২০২০ সালের একটি গবেষণাপত্র থেকে জানা গিয়েছে, এমন  তিনটি প্রজাতির বাদুড় রয়েছে যাদের মধ্যে ঋতুস্রাব দেখা গিয়েছে। জানলে অবাক হবেন ব্ল্যাক মাস্টিফ ব্যাট মোলোসাস অ্যাটার এবং ওয়াইল্ড ফুলভস ফ্রুট ব্যাট রুসেটাস লেসচেনাল্টি হলো সেই প্রজাতির  বাদুড় যাদের মধ্যে মানুষের মতো বৈশিষ্ট্য আছে।

এছাড়া আফ্রিকার  এলিফ্যান্ট শ্রু এবং কায়রো স্পাইনি প্রজাতির ইঁদুরদেরও  ঋতুস্রাব হয়।

 

কিন্তু প্রশ্ন হল পিরিয়ডস হলে মানুষের  মতোই পশুদেরও কি মুড সুইং হয়?

কিছু প্রজাতির প্রাণীর  মাসিক ঋতুস্রাবের নির্দিষ্ট কিছু ক্ষেত্রে আচরণগত পরিবর্তন দেখা যায়। এবিষয়ে বেবুনদের নিয়ে করা একটি পর্যবেক্ষণের কথা বলা যেতে পারে। ১৯৮৫ সালে, কেনিয়ার অ্যাম্বোসেলি ন্যাশনাল পার্কে বেবুনদের পর্যবেক্ষণ করে জানা যায়, স্ত্রী বেবুনরা তাদের পিরিয়ড শুরু হওয়ার কিছুক্ষণ আগে বিভিন্ন আচরণ করে। জানলে অবাক হবেন এই সময় স্ত্রী বেবুনরা পুরুষ বেবুনদের বিশেষ পাত্তা দেয় না। ঋতুস্রাবের আগেে এরা স্বাভাবিক সময়ের দ্বিগুণ বেশি সময় কাটায় গাছের একেবারে উপরে এবং স্বাভাবিকের চেয়ে ১৫ শতাংশ বেশি খায়।

 

এছাড়া স্পাইনি মাউসরাও ঋতুচক্র শুরুর আগে অদ্ভুত  আচরণ করে থাকে। ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের গবেষক ডঃ নাটালি কুপার জানিয়েছেন, পিরিয়ডসের সময়  কিছুটা মুষড়ে পড়ে এই স্পাইনি মাউসরা। বেশি ঘোরাফেরা করে না এমনকি  ঋতুচক্রের বিভিন্ন পর্বেে এরা বিভিন্ন পরিমাণে খাবার খায়। তবে অন্যান্য প্রাণীদের পিরিয়ডস নিয়ে এখনও ব্যাপক গবেষণা করা প্রয়োজন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *