৩০ হাজার টাকা বেতন

মাসে ৩০ হাজার টাকা বেতন? কম বেতনেও নো টেনশন! এইভাবে টাকা জমালে যে কেউ পাবেন আরামের অবসর জীবন! আসুন জানা যাক একটু একটু করে টাকা জমিয়েও, ধনী হওয়ার সহজ পদ্ধতি। ৯৯% মানুষই জানেন না কোটিপতি হওয়ার এই সহজ সূত্র!

টাকা জমানো একটি অভ্যাস! তাই বেতন কম হোক বা বেশি সঞ্চয় যে যত তাড়াতাড়ি শুরু করতে পারবেন তার ভবিষ্যৎ তত বেশি সুরক্ষিত হবে। তাই বেতন কম কিংবা বেশি হওয়াটা জরুরী নয়, সঞ্চয় শুরু করাটাই আসল।  তবে এমন অনেকেই  আছেন যারা বেতন কম হওয়ায় সঞ্চয় করার কথা ভেবেও পিছিয়ে আসেন। তবে এই সিদ্ধান্ত একেবারেই ভুল!

কম বেতনেও যদি কেউ নিয়মিত টাকা জমাতে পারেন তাহলে তাকে আর ভবিষ্যতে টাকা-পয়সার চিন্তা করতে হবে না। তাই কেউ যদি ৩০ হাজার টাকাও  বেতন পান, তাহলেও  অল্প অল্প করে টাকা জমিয়ে তিনিও আরামের অবসর জীবন কাটাতে পারবেন। তবে বেতন বৃদ্ধির সাথে সাথে টাকা বিনিয়োগের সংখ্যাটা বাড়াতে পারলে লাভ আরো বেশি হবে।

তবে শুধু ভাবলেই চলবে না! ভবিষ্যৎতের কথা চিন্তা করে টাকা জমাতে চাইলে প্রথম থেকেই পরিকল্পনা মাফিক টাকা জমানো শুরু করতে হবে । তার জন্য প্রথমেই একটি বাজেট বানাতে হবে৷ সেখানে প্রতি মাসে বিনিয়োগের জন্য একটি  নির্দিষ্ট পরিমাণ টাকা বরাদ্দ করতে হবে৷ এই ভাবে দরকার অনুযায়ী, বিভিন্ন ধরনের স্কিমে টাকা রাখা যেতে পারে৷ তবে কেউ যদি টাকা ভাগ ভাগ করে একাধিক স্কিম বা প্ল্যানে রাখতে পারেন তাহলে লাভ অনেক বেশি হবে ৷

বেতন কম হোক বা বেশি তা যদি ৫০-৩০-২০ এই রুল মেনে জমানো যায় তাহলে বিনিয়োগ অনেক বেশি সুবিধাজনক হয়৷ এই নিয়ম অনুসারে বেতনের  ৫০ শতাংশ প্রতিদিনের খরচের জন্য আর  বিভিন্ন দরকার বা নিজের শখ আল্হাদের জন্য ৩০ শতাংশ আলাদা করার পাশাপাশি  বাকি ২০ শতাংশ অবশ্যই বিনিয়োগের  জন্য রাখতে হবে৷ এইভাবে মাসের শুরুতেই টাকা ভাগ করে নিলে টাকা জমাতেও অনেক সুবিধা হয়।

কি ভাবছেন কোথায় বিনিয়োগ করবেন?

এখনকার দিনে টাকা বিনিয়োগ করার জন্য অপশন রয়েছে  একাধিক৷ তবে সামান্য রিস্ক নিতে পারলে এক্ষত্রে সবচেয়ে ভাল হবে এসআইপিতে টাকা বিনিয়োগ করা ৷ এখানে টাকা রাখলে মোটা টাকা রিটার্নও পাওয়া যাবে৷ তবে এসআইপি ছাড়াও মিউচুয়াল ফান্ড স্টক মার্কেট ফিক্সড ডিপোজিট সোনা হেল্থ ও টার্ম ইনস্যুরেন্সের মতো অপশনও রয়েছে।

তবে বিনিয়োগ করার আগে সবসময় দেখে নিতে হবে কী কী সুবিধা পাওয়া যাবে ৷ তাছাড়া ট্যাক্স ছাড় কিংবা রিস্ক-ই বা কতটা আছে? কেউ যদি অবসর জীবন সুরক্ষিত করার কথা ভেবে টাকা জমাতে চাইলে লং টার্ম প্ল্যানই হবে বেস্ট অপশন৷  তাছাড়া রিস্ক ছাড়া নিশ্চিত রিটার্ন চাইলে রয়েছে সরকারি স্কিম ৷


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *