নিষিদ্ধ ট্রলি

পৃথিবী বিখ্যাত এই শহরে নিষিদ্ধ ট্রলি! এত কিছু থাকতে ট্রলি’ই কেন নিষিদ্ধ? বিদেশের এই শহরে ট্রলি নিয়ে কেন প্রবেশ করা যায়না জানেন?  নিয়ম না মানলেই হবে এই শাস্তি! নিয়ম ভাঙলে কত টাকার  জরিমানা হবে জানেন?

ঘুরতে যেতে কে না ভালোবাসে! আর ভ্রমণ পিপাসুদের তো সারা বছরই পায়ের তলায় সর্ষে। তাই সুযোগ পেলেই ব্যাগ পত্র গুছিয়ে ঘুরতে বেরিয়ে পড়েন পর্যটকরা। এখনকার দিনে ভারতের বিভিন্ন প্রান্তে তো বটেই বিদেশেও ঘুরতে যাওয়ার প্রবণতা বাড়ছে ভারতীয়দের মধ্যে।   আর ঘুরতে যাওয়ার কথা উঠলে সবচেয়ে বেশি ঝামেলা হয় লাগেজ নিয়ে।

ভারী ভারী লাগেজ নিয়ে ঘুরে বেড়াতে কারই বা ভালো লাগে! আগেকার দিনে স্যুটকেস, বেডিং ব্যাগ, সাইড ব্যাগ কিংবা ট্যুরিস্ট ব্যাগ  নিয়েই ঘুরতে বেরিয়ে পড়তেন  অধিকাংশ মানুষ। তবে এখনকার দিনে অধিকাংশ মানুষেরই সঙ্গে থাকে ট্রলি ব্যাগ। কারণ চাকা লাগানো ট্রলি ব্যাগ সঙ্গে থাকলে ভারী মালপত্র বইতে-ও  কষ্ট হয় না।

তাই  দিনে দিনে গ্রাহকদের মধ্যেও বাড়ছে  ট্রলি ব্যাগের চাহিদা। এখন বাজারেও এসেছে নিত্যনতুন ডিজাইনের স্টাইলিশ ট্রলি ব্যাগ। তাছাড়া ট্রলি ব্যাগ কেনার সময়  বিশেষ ছাড়ও পাওয়া যায়। কিন্তু জানলে অবাক হবেন এই আকর্ষণীয় ট্রলি ব্যাগই এবার নিষিদ্ধ করা হয়েছে পৃথিবীর একটি দেশের শহরে ।

সেই শহরটি হলো ইউরোপের ক্রোয়েশিয়ার দুব্রোভনিক।  ছবির মত সুন্দর এই শহরের নৈস্বর্গিক সৌন্দর্য্য এক কথায় অবর্ণনীয়। সুপ্রাচীন এই  দুর্গ-শহরের প্রতিটি পাথর-ইটে রয়েছে রোমান-গথিক স্থাপত্যের ছাপ। তাই এই শহরের প্রাচীন ভবন রাস্তা এবং ঐতিহাসিক স্থান গুলিই হল এখানকার মূল ইউএসপি। এখানে লক্ষ লক্ষ মানুষ ঘুরতে আসেন বছর বছর। দেশ-বিদেশের  বহু পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু এই দুব্রোভনিকেই এবার নিষিদ্ধ করা হল ট্রলি। রেসপেক্ট দ্য সিটি ক্যাম্পেইনের আওতায় এদেশের প্রশাসন চাকাযুক্ত ব্যাগ বা সুটকেস বহন নিষিদ্ধ করেছে।

কিন্তু কেন এই অদ্ভুত নিয়ম?

আসলে শতাব্দী প্রাচীন এই শহরের পথঘাট সবই পাথরের তৈরি। আর এই প্রাচীন শহরে পর্যটকদের আনাগোনায় ট্রলি, স্যুটকেসের চাকার শব্দ বেড়েছে বহুগুণ। যা স্থানীয়দের কাছে অত্যন্ত বিড়ম্বনার। পর্যটকরা ট্রলি ব্যাগ নিয়ে সারারাত এই রাস্তা দিয়ে  যাতায়াত করলে তা  এখানকার মানুষদের ঘুমের ব্যাঘাত ঘটায়। তাছাড়া এই পাথুরে রাস্তায় ট্রলি টেনে টেনে যাতায়াত করলে যে আওয়াজ হয়, তা শব্দদূষণের সমান। তাই দুব্রোভনিক প্রশাসন এখানে ট্রলি ব্যাগ নিষিদ্ধ করেছে। তাই প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে কেউ যদি এই নিয়ম লঙ্ঘন করেন তাহলে তাকে ২৮৮ ডলার জরিমানা করা হবে। যা  ভারতীয় মুদ্রায়  প্রায় ২৩, ৬৩০ টাকা।

 ট্রলি ব্যাগ নিয়ে এই শহরে কিভাবে ভ্রমণ করা যায়?

কিন্তু কেউ যদি  নিতান্তই ট্রলি ব্যাগ নিয়ে  দুব্রোভনিক  ভ্রমণের পরিকল্পনা করে থাকেন, তাহলে, তাঁকে তাঁর লাগেজ শহরের বাইরে জমা রাখতে হবে। যাত্রীদের লাগেজ রাখার জন্য শহরের বাইরেই সুব্যবস্থা করা হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *