বিয়ের বয়স মাত্র একদিন

বিয়ের বয়স মাত্র একদিন! কেন এখানে এখানে বিয়ে টেকে ২৪ ঘন্টা জানেন? পৃথিবীর কোথায় রয়েছে এমন অদ্ভুত বিয়ের রীতি? কারণ জানলে হিংসে হবে আপনারও!

ভারতীয়দের কাছে বিয়ে মানেই অত্যন্ত পবিত্র একটি বন্ধন। তবে আমাদের দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের বিয়ের প্রথা প্রচলিত রয়েছে।  বিভিন্ন জাতি-ধর্ম তো বটেই স্থান-কাল ভেদেও পাল্টে যায় বিয়ের নিয়ম-রীতি। তবে শুধু ভারতেই নয়, ভারতের বাইরেও বিভিন্ন দেশে বিয়ে নিয়ে বিভিন্ন ধরনের নিয়ম রয়েছে।

আমাদের দেশে বিয়ে ঘিরে থাকে নানা ধরনের আচার অনুষ্ঠান। সংগীত,মেহেন্দি কিংবা বাঙালিদের আইবুড়ো ভাত অথবা হলের ব্যাচেলার পার্টি সবমিলিয়ে বিয়ের অনেক আগে থেকেই চলতে থাকে হইহুল্লোড়। তাই এদেশে বিয়ে কোনো উৎসবের থেকে কম নয়! ভারতীয়দের বিশ্বাস বিয়ে মানে জন্ম জন্মান্তরের বন্ধন।

তাই বিয়েতে শুধু দুজন মানুষেরই সামাজিক মিলন হয় না। মিল হয় দুটি সম্পূর্ণ ভিন্ন পরিবারের। তবে আমাদের দেশেই শুধু নয় বিদেশেও বিয়ে নিয়ে একাধিক অদ্ভুত নিয়ম নীতি প্রচলিত রয়েছে।  জানলে অবাক হবেন আমাদেরই এক প্রতিবেশী দেশে ছেলে-মেয়েদের বিয়ের মেয়াদ মাত্র ২৪ ঘন্টা। মাত্র একদিনের জন্যই  বৈধ থাকে  সেই বিয়ে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

এই বিয়ে কোথায় হয় ?

চিনের হুবেই প্রদেশের এক গ্রামাঞ্চলেই হয়ে থাকে এই অদ্ভুত নিয়মের বিয়ে। এই বিয়ের সবচেয়ে মজার বিষয় হলো ধুমধাম করে নয় অত্যন্ত গোপনে সারা হয় এই বিয়ে হয়। তাই  বড় কোন অনুষ্ঠান করার প্রয়োজন হয় না। এমনকি অতিথিদের জন্যও  খাবার কিংবা পানীয়র ব্যবস্থা করা হয় না। মিডিয়া রিপোর্ট অনুযায়ী খবর গত ৬ বছরে অস্বাভাবিক হারে বেড়েছে এই একদিনের বিয়ের প্রবণতা।

 

কিন্তু প্রশ্ন হল কি কারণে মাত্র একদিনের জন্য বিয়ে হয়?

আসলে প্রচলিত প্রথা অনুযায়ী  চীনের এই গ্রামের ছেলেদের বিয়ের জন্য প্রচুর টাকা খরচ করতে হয়।  যা হয়তো  অনেক পরিবারের সাধ্যের বাইরে। তাছাড়া দারিদ্র্যের কারণে অনেক পরিবারই বিয়ের সময় পুত্রবধূদের উপহার ও অর্থ দিতে পারেন না, তাই এই পরিস্থিতিতে বাধ্য হয়েই অনেক ছেলে অবিবাহিত থেকে যান। কিন্তু নিস্তার নেই তাতেও। আসলে চীনে অবিবাহিত ছেলেদের মৃত্যু অত্যন্ত অশুভ বলে মনে করা হয়। তাই ছেলেদের ‘অবিবাহিত’ তকমা ঘুচিয়ে ফেলার জন্যই তাদের একদিনের জন্য বিয়ে দেওয়ার এই অদ্ভুত রীতি প্রচলিত রয়েছে। এমনকি চীনে এমন প্রথাও আছে যে প্রথা অনুসারে অনেক অবিবাহিত পুরুষদের  মৃত্যু পথেও বিয়ে দিয়ে দেওয়া হয়।

বিয়ের পর কি হয় মেয়েদের?

কিন্তু একদিনের এই বিয়েতে সবথেকে বড় প্রশ্ন থেকে যায় মেয়েদের ভবিষ্যৎ নিয়ে। সকলেই জানতে চান মেয়েরা একদিনের জন্য কনে সাজলেও ভবিষ্যতে কি হয় তাদের? জানা যায় চীনের এই গ্রামে মেয়েরা একদিনের জন্য কনে সাজলেও তাদের অনেক টাকা দেওয়া হয়। তাই এই সুবিধা নিতেই বর্তমানে চীনে একদিনের বিয়ের ব্যবসা বাড়ছে ব্যাপক হারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *