বিশ্বের এই ১টি দেশে, মেয়েরা নিজের বাবাকে বিয়ে করেন! নিজের পিতাকে, স্বামী হিসেবে গ্রহণ করেন!

বিশ্বের এই ১টি দেশে, মেয়েরা নিজের বাবাকে বিয়ে করেন! নিজের পিতাকে, স্বামী হিসেবে গ্রহণ করেন!

বিশ্বের এই ১টি দেশে,
মেয়েরা নিজের বাবাকে বিয়ে করেন!

নিজের পিতাকে,
স্বামী হিসেবে গ্রহণ করেন!

পিতার সঙ্গেই করেন
ঘর-সংসার, জন্ম দেন সন্তান!

নিজের মা’কে
বানান সতীন!

বিশ্বের কোন দেশে চলে
এমন আজব নিয়ম?

সেই দেশে কি
ছেলের অভাব?

পৃথিবীর সবচেয়ে পবিত্র সম্পর্কগুলোর মধ্যে একটি হল বাবা ও মেয়ের সম্পর্ক। প্রতিটি বাবার কাছেই তার কন্যা সন্তান রাজকুমারীর মতন হয়। প্রতিটি বাবাই তার রাজকন্যা স্বরূপ কন্যাকে আগলে রাখেন। বাবা মেয়ের সম্পর্ক তো এমনই হয় তাই না?! কিন্তু এর বাইরে গিয়ে আপনি কি কখনো এমনটা শুনেছেন,,, একজন বাবা তার নিজের কন্যা সন্তানকে বিয়ে করে নিজের বউ করে ঘরে রাখছেন! কি শুনতেই কেমন বিচ্ছিরি লাগছে তাই নাহ?! কিন্তু,,, বন্ধুরা এই বিষয়টি,, শুনতে শ্রুতিমধুর না লাগলেও এটাই সত্যি। আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশেই এমন রীতির চল রয়েছে। যেখানে নিজের বাবাকে বিয়ে করেন মেয়েরা। এই আজব বিবাহ রীতিটি প্রচলিত রয়েছে বাংলাদেশের মান্ডি সম্প্রদায়ের মধ্যে। এই সম্প্রদায়ের বিবাহ রীতিনীতি শুনলে আপনি চমকে যাবেন!

তথ্যসূত্রে জানা গিয়েছে,,, এই সম্প্রদায়টি বহু বছর ধরে বাবা ও মেয়ের মধ্যে বিবাহ রীতির বিষয়টিকে প্রাধান্য দিয়ে আসছে।

ঠিক কেমন হয় এই বাবা মেয়ের বিয়ের রীতি? তাহলে শুনুন

এদের সমাজে কোনও মহিলা বিধবা হলে তিনি পুনরায় বিবাহ করেন। এক্ষেত্রে যদি ওই বিধবা মহিলাটির কোনও কন্যা সন্তান থাকে এবং তার বয়স যদি ১৮ বছরের উপরে হয়, সেক্ষেত্রেই বাবা মেয়ের বিয়ের রীতিটি প্রযোজ্য হয়। নিয়ম অনুযায়ী বিবাহিত বিধবা মহিলাটির ১৮ বছরের কন্যা সন্তান অর্থাৎ নাবালিকা কন্যাটিকে, তার দ্বিতীয় স্বামীর সঙ্গে বিয়ে দেওয়া হয়। অর্থাৎ বিধবা মহিলাটির কন্যা যাকে সৎ বাবা হিসেবে ডাকবেন তাকেই স্বামী হিসেবে গ্রহণ করবেন। এই বিষয়টিকে আরও সহজভাবে বলা যায়,,, মান্ডি সমাজে,,, একজন বিধবা মহিলা ও তার নাবালিকা সন্তান একসঙ্গেই একজন পুরুষকে স্বামী হিসেবে গ্রহণ করেন। মা মেয়ে একই পুরুষের সঙ্গে সংসার পাতেন। মা মেয়ের মধ্যে সতীনের মতন সম্পর্ক তৈরি হয়। সত্যি এই গোটা বিষয়টি কি অদ্ভুত তাই না?! অবশ্য আমার আপনার কাছে কিংবা গোটা বিশ্বের কাছে এই ঘটনাটি বিরল হলেও,,,, মান্ডি সম্প্রদায়ের কাছে এটি একেবারে স্বাভাবিক ও সাধারণ একটি বিষয়। এই মান্ডি সম্প্রদায়টি ভারী আজব একটি সম্প্রদায়। এখানে বাবা মেয়ের মধ্যে অদ্ভুত বিবাহ রীতি ছাড়াও, আরো অনেক আজব আজব কান্ড প্রচলিত রয়েছে। যেমন, এই সমাজে মেয়েদের স্বাধীনতা দেওয়া হয় না। এই সম্প্রদায়ের কোনও মেয়ে যদি,, সৎ বাবাকে বিয়ে করতে রাজি না হয়, তাতেও মেয়েদের রেহাই নেই। এই রীতি রেওয়াজ থেকে কোনও মেয়েই পার পায় না। মান্ডি সম্প্রদায়ের বিশ্বাস এই প্রথা তাদের ঐতিহ্য ও সংস্কৃতি।

প্রিয় দর্শক মান্ডি সম্প্রদায়ের এই বিরল নিয়মটি কি আপনাদের কাছে সঠিক মনে হয়? সত্যিই কি বাবার সঙ্গে মেয়ের বিয়ে দেওয়ার রীতিটি গ্রহণযোগ্য?

আপনাদের কি মনে হয়? অবশ্যই কমেন্ট করে জানান


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *