রামলালার মূর্তির সাজসজ্জা

২০০ কেজি ওজনের রামলালার মূর্তির সাজসজ্জায় কত কেজি ওজনের সোনা গয়না রয়েছে জানেন? বালক রামের মূর্তিতে ঝলমল করছে হীরে! জানেন কত দাম? হিরে-চুনি-পান্নায় মোড়া রামালালার মুকুটের দামেই কেনা যাবে আস্ত একটা রাজপ্রাসাদ! দাম শুনলে ভিড়মি খাবেন শিল্পপতিরাও! জানেন কী কী অলঙ্কার রয়েছে রামলালার অঙ্গে? রামলালার পোশাকেও রয়েছে সোনা! জানেন কে তৈরি করেছেন রামলালার পোশাক? রামলালার গয়নার নকশা কে তৈরী করেছে জানেন?

দীর্ঘ ৫০০ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ঘরের ছেলে ফিরেছেন ঘরে। রাম মন্দিরে ভগবান শ্রী রামচন্দ্রের ৫ বছরের বাল্য রূপের মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাম লালার  মায়া কাড়া মুখ খানি  ইতিমধ্যেই মন ছুঁয়েছে আপামর ভারতবাসীর।  নজর কেড়েছে তার সাজসজ্জা এবং বহু মূল্যবান রত্ন খচিত বস্ত্র, মুকুট সহ অন্যান্য অলংকারও।

রাম মন্দিরের বালক রামের গয়না থেকে পোশাকের দাম শুনলে ভীড়মি খাবেন যে কেউ। শুধুমাত্র রাম লালার মুকুটের দামই হল ১১ কোটি টাকা।এই মুকুটে রয়েছে হিরে চুনি পান্না। ১৫ কেজি সোনা আর আঠারো হাজার হিরে পান্নায় তৈরি হয়েছে রাম লালার গয়না। তাঁর  পোশাকেও রয়েছে অভিনবত্ব।

রামলালার পোশাক:

বালক রামলালার পরনে যে হলুদ এবং লাল রঙের পোশাক রয়েছে  তা আদতে তৈরি করা হয়েছে, রামায়ণ, রামচরিত মানস এবং অলবন্দর সোস্ত্রতে বর্ণিত রামগাথা থেকে অনুপ্রাণিত হয়ে। তাঁর এই বস্ত্রে রয়েছে সোনার জরির কাজ, সোনার সুতোর বুনোটে তৈরি এই পোশাকে রয়েছে পবিত্র বৈষ্ণব প্রতীক শঙ্খ, পদ্ম এবং ময়ূর।

রত্ন খচিত মুকুট

রামমূর্তি প্রকাশ্যে আসার পর থেকেই আলোচনায় উঠে এসেছে তাঁর মাথায় থাকা হলুদ সোনায় মোড়া মুকুট-টিও। এই মুকুটটির শোভা বাড়িয়ে তুলেছে ৭৫ ক্যারেট হিরে, ২২ ক্যারেট সোনা, ১৩৫ ক্যারেট জাম্বিয়ান পান্না, ২৬২ ক্যারেট রুবি। বলা হয়, পান্না বুদ্ধিমত্তার প্রতীক এবং রুবি সূর্যের প্রতীক, আর  হীরা বিশুদ্ধতা এবং সততার প্রতীক। এক আরব যুগ পুরনো এই হিরেগুলির ওজন নাকি ১ কেজি ৭০০ গ্রাম। গুজরাটের গ্রিনল্যাব ডায়মন্ডের মালিক মুকেশ প্যাটেল এই মুকুটটি দান করেছেন রামলালাকে। এই সোনার মুকুটের কেন্দ্রে রয়েছেন  ভগবান সূর্য। ডানদিকে রয়েছে মুক্তোর স্ট্রিং। হিন্দু ধর্মগ্রন্থ এবং টিভি সিরিয়াল রামায়ণ থেকে অনুপ্রাণিত হয়ে এই মুকুটের নকশা তৈরী করা হয়েছে। জানলে অবাক হবেন রামলালার এই রত্ন খচিত মুকুটের দাম ১১ কোটি টাকা।

 

হিরে-চুনি-পান্নার গয়না

রামের মাথায় রয়েছে ৮৫০ গ্রাম ওজনের চূড়া। রামলালার কপালের মঙ্গল তিলকেরই ওজন প্রায় ১৬ গ্রাম। যার মধ্য়ে রয়েছে তিন ক্যারেটের হীরা। এছাড়াও তাঁর ডান হাতে পান্নার আংটি আর বাম হাতে রয়েছে মাণিকের আংটি। এগুলির ওজন ২৬ কেজি। রামলালার গলার নেকলেসটি পাঁচ রকমের ধাতুতে তৈরি। যার ওজন ৬৬০ গ্রাম। এছাড়াও বালক রামের কোমর বন্ধনীটিও সোনার তৈরি। এর ওজন ৭৫০ কিলোগ্রাম। ২২ ক্যারেট সোনা দিয়ে তৈরি এই বেল্টের কোণাগুলির ওজন ৪৪০ গ্রাম।

রামলালার পায়ের খড়মের ওজন ৪০০ গ্রাম। রামলালার পায়ে পরানো হয়েছে সোনার পায়েল। আর তাঁর হাতে রয়েছে রুপো আর সোনার তির-ধনুক। ২৪ ক্যারেট সোনা দিয়ে তৈরি এই আকর্ষণীয় তীর-ধনুকের ওজন প্রায় এক কেজি। রামলালার গায়ে যে সমস্ত গয়না রয়েছে তাতে কমপক্ষে ১৫ কেজি সোনা, ১৮ হাজার পান্না, ও হিরে রয়েছে। এই সমস্ত গয়নার নকশা প্রস্তুত করেছে লখনউয়ের হরসহায়মল শিয়ামল জুয়েলার্স। এছাড়াও রামলালার খেলনার প্রতীক হিসেবে রাখা আছে রুপো দিয়ে তৈরি হাতি, ঘোড়া, উট, খেলনা গাড়ি সহ অন্যান্য জিনিস।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *