রোজ তুলসী গাছে জল দিচ্ছেন? জানেন এতে কোন বিপদ ধেয়ে আসছে?

রোজ তুলসী গাছে জল দিচ্ছেন?
জানেন এতে কোন বিপদ ধেয়ে আসছে?

এই ৩টি দিন ভুলেও
তুলসী গাছে জল লাগাবেন না!

তুলসী মণ্ডপের ধারে কাছে,
জলের ছোঁয়া পর্যন্ত দেবেন না!

তাহলেই সাড়ে সর্বনাশ!
রেগেমেগে দূরে যাবে মা লক্ষ্মী!

ছারখার হবে
সুখ, শান্তি, আয়, উন্নতি!

বিপদ এড়াতে, দেখে নিন কোন কোন দিন
তুলসী গাছে জল দেওয়া বারণ

প্রায় সকলের বাড়িতেই তুলসী গাছ আছে । সকাল , সন্ধ্যা এই তুলসী গাছের পুজো করা হয় । হিন্দুশাস্ত্র অনুযায়ী , তুলসী গাছ হলো হিন্দুদের কাছে পবিত্রতার প্রতীক । পুরান মতে তুলসী গাছে মা লক্ষীর বাস। এমনকি মনে করা হয় এই তুলসী গাছের পুজো করলে ঘরের সব বাঁধা বিপত্তি দুর হয় । প্রতি সকাল সন্ধ্যে যদি নিয়ম করে তুলসী গাছের পুজো করা যায় তাহলে নাকি ঘরের জন্য মঙ্গল । কিন্তু তুলসী গাছ পুজো করারও কিছু নিয়ম আছে। কোনো অনাচার করলেই ঘর ছেড়ে পালায় মা লক্ষ্মী । আর মা লক্ষী ঘর ছেড়ে পালানো মানেই ঘরে অশুভ ছায়ার প্রবেশ হওয়া, ঘরে শান্তির বদলে অশান্তি ধেয়ে আনা ,,,,,সেজন্য তুলসীগাছ পুজো করার জন্য বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হয় চলুন জেনে নিই তুলসী গাছ পুজো করার নিয়ম ——-

১) সময় : সকলেই সকাল , সন্ধ্যা তুলসী গাছের পুজো করি এবং তাতে জল দান করি । কিন্তু আপনারা কি জানেন যখন তখন তুলসী গাছে জল অর্পন করা উচিত নয় , এতে করে যেমন মা লক্ষী রুষ্ট হন তেমনই রুষ্ট হন নারায়ণ দেবতা। হিন্দু ধর্ম মতে যে ঘরে লক্ষ্মীর বাস , সে ঘরেই নারায়নের বাস । তাই প্রতিদিন সকাল বেলায় তুলসী গেছে জল নিবেদন করা উচিত । বিশেষ করে সূর্যোদয়ের সময় তুলসী গাছে জল অর্পন করা সব থেকে ভালো বলে মনে করা হয় । এই সময় জল নিবেদন করলে সব থেকে ভালো ফল পাওয়া যায় ।

২) ভুল দিনে তুলসী গাছে জল : আমরা সকলেই প্রায় প্রতিদিন জল তুলসীতে জল অর্পন করে থাকি । কিন্তু কিছু কিছুই বিশেষ দিন এই গাছে জল দান করা উচিত নয় । ধর্মীয় বিশ্বাস অনুসারে , রবিবার করে তুলসী গাছে জল দান করা মোটেও শুভ নন । এছাড়াও , একাদশীতে তুলসী গাছে জল দেওয়া উচিত নয় বলেই হিন্দু শাস্ত্র মনে করেন । কারণ মনে করা হয়, একাদশীতে মা লক্ষ্মী ভগবান বিষ্ণুর জন্য নির্জলা উপবাস রাখেন । এই দিন যদি তুলসী গাছে জল নিবেদন করা হয় তাহলে মা লক্ষ্মীর উপবাস ভেঙে যায় । তাই এইদিন যদি ভুলেও কেউ তুলসী গাছে জল নিবেদন করেন তাহলে ঘোরতর অন্যায়,কেনো না এতে করে মা লক্ষ্মী রুষ্ট হন । এছাড়াও গ্রহণের দিন গুলোতে কখনোই জল দিতে নেই । এই দিন মহাজাগতিক স্তরে নানা ধরনের কার্যকলাপ ঘটে । তাই এই বিশেষ দিন গুলিতে জল নিবেদন না করাই উচিত বলে মনে করা হয় ।

৩. দিক : যেকোনো দেব – দেবীর প্রতিষ্ঠানের জন্য সব সময় দিক নির্বাচন করেই প্রতিষ্ঠা করা হয় । নাহলে দেবতা রুষ্ট হন , এবং অভিশাপ দেন । তাই এই বিষয়টা মাথায় রাখা খুবই জরুরী। তুলসী গাছের ক্ষেত্রে সব সময় উত্তর বা উত্তর – পুর্ব দিক করেই তুলসী গাছ প্রতিষ্ঠা করা উচিত , এই দিকটিকে দেবতাদের বাসস্থান হিসেবেই ধরা হয় । এছাড়াও বাড়ীর সম্মুখে তুলসী গাছ বসানো খুবই শুভ বলে মনে করেন ।

এই রকম আরো খবর জানতে চোখ রাখুন বাংলা হান্টের ভিডিও পেজে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *