রাম মন্দিরের সোনার দরজা!

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল রাম মন্দিরের সোনার দরজা! নবনির্মিত রাম মন্দিরে রয়েছে এক ডজনের বেশি সোনার দরজা! এই সোনার দরজার শিল্পী কে জানেন? জানেন রামলালার মূর্তির গর্ভগৃহে থাকা এই দরজার দাম কত?

অবশেষে দীর্ঘ ৫০০ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ঘরে ফিরেছন রামলালা। তাই ২০২৪ সালের ২২ জানুয়ারি এই দিনটি ভারতীয়দের কাছে নিঃসন্দেহে একটি ঐতিহাসিক দিন। সোমবার সকালে রাম মন্দিরের রামলালার মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠার সময় আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন গোটা দেশবাসী। এই মুহূর্তে রাম নামে মুখরিত ভারত। গোটা দেশবাসীর চোখ এখন রাম জন্মভূমি অযোধ্যার দিকেই।

রাম মন্দিরের উদ্বোধন ঘিরে উৎসব মুখর গোটা দেশ। দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাম মন্দিরের উদ্দেশ্যে আসছে বহু মূল্যবান উপহার।  এসবের মধ্যেই সকলের নজর কেড়েছে রাম মন্দিরের গর্ভ গৃহে বসানো সোনার দরজা। একটা দুটো নয় রাম মন্দিরের গর্ভগৃহে রয়েছে মোট ১৮ টি দরজা। যার মধ্যে ১৪ টিই বাঁধানো হয়েছে সোনা দিয়ে। যা নিঃসন্দেহে রামলালার মন্দিরের সৌন্দর্য্যকে দ্বিগুণ  বৃদ্ধি করেছে।

 

আসলে দরজাগুলি সেগুন কাঠ দিয়ে  তৈরী হলেও সৌন্দর্য্য বৃদ্ধি করে রাজকীয় রূপ দিতেই  খোদাই করা হয়েছে সোনা দিয়ে। রাম মন্দিরের এই ১৪টি দরজার জন্য সেগুন কাঠ এসেছে মহারাষ্ট্র থেকে। এই দরজাগুলি  তৈরী করেছে  হায়দরাবাদের এক সংস্থার কারিগররা।

 

রামমন্দিরের সোনার দরজায় যেসমস্ত নকশা খোদাই করা হয়েছে তার সবই  হিন্দু ধর্মের প্রতীক। রামলালার গর্ভগৃহে যে সোনার দরজা বসানো হয়েছে সেখানে ঘুমন্ত ভঙ্গিতে ভগবান বিষ্ণুকে খোদাই করা হয়েছে। এছাড়াও এই সোনার দরজায় খোদাই করা হয়েছে সুন্দর বিষ্ণু কমল,দুটি হাতি, স্বাগত সম্ভাষণ ভঙ্গিতে দাঁড়িয়ে থাকা দুই দেবী মূর্তি। আর রয়েছে প্রচুর কারুকাজ। গর্ভগৃহের এই  সোনার দরজাগুলি প্রায় ১২ ফুট উঁচু এবং ৮ ফুট চওড়া।মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে প্রয়োজনে এই  দরজা অর্ধেক বন্ধ বা সম্পূর্ণ খোলা যেতে পারে।

কিন্তু প্রশ্ন হল এই সোনার দরজার দাম কত? সূত্রের খবর এই দরজার দাম প্রায় কয়েক কোটি টাকা। রাম মন্দিরের মোট ৪৬টি দরজার মধ্যে ৪২টি দরজাতে ১০০ কেজি সোনা দিয়ে প্রলেপ দেওয়া হয়েছে। তবে শুধু সোনার দরজায় নয় রয়েছে মন্দিরের ভিতরের ঝাড়বাতিও। যা নিঃসন্দেহে মন্দিরের সৌন্দর্যকে কয়েক গুণ বাড়িয়ে তুলেছে। এছাড়াও মন্দিরের দেওয়াল ও ভিতরের অংশ খোদিত হয়েছে অপূর্ব কারুকার্য। যা দেখলেই চোখ ধাঁধিয়ে যাবে যে কারও।

মোট ৭০ একর জমি জুড়ে বিস্তৃত এই রামমন্দির তৈরি করা হয়েছে উত্তর ভারতের বিখ্যাত নাগারা শৈলীর উপর ভিত্তি করে। নবনির্মিত রামলালার  এই  মন্দিরটিতে তিনটি গম্বুজ, পাঁচটি মন্ডপসহ  মোট ৩৯২টি পিলার ও ৪৪টি গেট রয়েছে। তিনতলা মন্দিরটির প্রতিটি তলার উচ্চতা ২০ ফুট করে। যা এটিকে ভারতের সবচেয়ে উঁচু মন্দিরে পরিণত করেছে। স্থায়িত্বের কথা মাথায় রেখেই  রাজস্থানের গোলাপী বেলেপাথর দিয়ে তৈরি হয়েছে এই মন্দির।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *