মোবাইল ব্যাবহারকারীদের জন্য বিশাল বড় সুখবর! এবার আর কেউ সহজে, মোবাইল হ্যাক করতে পারবে না!

মোবাইল ব্যাবহারকারীদের জন্য বিশাল বড় সুখবর! এবার আর কেউ সহজে, মোবাইল হ্যাক করতে পারবে না!

মোবাইল ব্যাবহারকারীদের
জন্য বিশাল বড় সুখবর!

এবার আর কেউ সহজে,
মোবাইল হ্যাক করতে পারবে না!

জি পে, ফোন পে’তেও
কেউ হাত দিতে পারবে না!

শক্তিশালী সিস্টেম আনলেন
কেন্দ্র সরকার!

দেখুন
কি সেই সিস্টেম

এবার থেকে হ্যাকাররা আর আপনাদের হ্যাক করতে পারবে না । জিপে বা ফোন পে তে ঢুকে টাকা আত্মসাৎ করতে পারবে না। ডিজিটাল দুর্নীতিবাজদের জন্য এবার কড়া দাওয়াই আনলো ট্রাই ( TRAI ) । এরা এবার এমন কঠোর সিদ্ধান্ত নিলো যার সুবিধা পেতে চলেছে হাজার হাজার গ্রাহক । বিশেষ করে বয়স্করা যারা প্রতিনিয়ত ডিজিটাল স্ক্যামের শিকার হয়ে চলেছে তাদের জন্য সুখবর আনলো ট্রাই (TRAI) সংস্থা।

ডিজিটাল সময়ে দাড়িয়ে আজ সকলের হাতে ফোন। প্রজন্ম যত উন্নত হচ্ছে ততই প্রযুক্তি উন্নত হচ্ছে আর তার সাথে বাড়ছে প্রতারণা, শুধু প্রতারণা নয় ডিজিটাল ভাবে প্রতারণা। কখনো এক ক্লিকেই জীবন করে দিচ্ছে দুর্বিষহ আবার কখনো ফোন করে তথ্য নিয়ে সব হাপেশ করে দিচ্ছে । আর এবার এই প্রতারণার বিরুদ্ধে পদক্ষেপ নিল ট্রাই সংস্থা। ট্রাই অর্থাৎ টেলিকম রেগুলেটারি অথরিটি অফ ইন্ডিয়া সকলকে সতর্ক করেছে এবং জানিয়েছে,, যে সমস্ত গ্রাহকদের কাছে ট্রাই এর নাম করে ভুয়ো কল আসছে তারা তৎক্ষণাৎ এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারেন। ভুয়ো কলের মাধ্যমে গ্রাহককে বলা হচ্ছে তার ফোন নাম্বার বন্ধ করা হবে কারণ সেই গ্রাহকের ফোন নাম্বার কোনো অবৈধ কাজের সঙ্গে যুক্ত আর এই ভাবেই যাবতীয় তথ্য নিয়ে আপনার সমস্ত টাকা আত্মসাৎ করে নিচ্ছে । কিন্তু TRAI জানিয়েছে , সরকারের তরফ থেকে কোনো এজেন্সিকে এভাবে ,,,,,,কোনো গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করে মোবাইল নম্বরের সংযোগ বিচ্ছিন্ন করার মত,,,,, কোনো অনুমোদন দেওয়া হয়নি। TRAI- এর টেলিকম কমার্শিয়াল কমিউনিকেশন কাস্টোমার প্রেফারেন্স রেগুলেশন ২০১৮ অনুসারে , আপনার কাছে যদি এরকম কোনো ফ্যাক কল এসে থাকে তাহলে আপনি তৎক্ষণাৎ সার্ভিস প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করুন এবং যে ফোন নম্বর থেকে কল এসেছিল তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিন , অব্যশই ঘটনাটি ঘটার ২৪ ঘণ্টার মধ্যেই কাজটি করতে হবে । এছাড়াও ন্যাশনাল সাইবার ক্রাইম পোর্টালেও এই বিষয়ে অভিযোগ করতে পারেন । অবশ্যই অভিযোগ দায়ের করার সময় তার সম্পূর্ণ প্রমাণ দিতে হবে যে কি ভাবে আপনার সাথে জালিয়াতি করা হয়েছে তাহলেই আপনার সাথে করা প্রতারণার বিরূদ্ধে সাইবার ক্রাইম দ্রুত পদক্ষেপ নিতে পারবে।

কিন্তু এই প্রতারণা হচ্ছেটাই বা কিভাবে । ঘটনা সূত্রে জানা গেছে প্রতারকরা ফোন করবে ট্রাই এর প্রতিনিধি হিসেবে আর জানাবে আপনার ফোন নাম্বার থেকে অযাচিত মেসেজ পাঠানো হয়েছে অর্থাৎ আপনার ফোন নাম্বার অপব্যবহার করা হচ্ছে তাই আপনার মোবাইল নম্বরের সংযোগ বিচ্ছিন্ন করা হবে। শুধু তাই নয় প্রতারকরা বলবে আপনার ফোন নাম্বার থেকে সিম তোলার চেষ্টা করা হচ্ছে এবং নানা রকমের বেআইনি কাজের সাথে এই ফোন নাম্বারটি যুক্ত । মোবাইল সংযোগের বিচ্ছিন্ন রক্ষা করার জন্য প্রতারকরা আপনাকে স্কাইপিতে যুক্ত হতে বলবে । আর ঠিক এখানেই বিছানো রয়েছে প্রতারণার মরন ফাঁদ,,,,,,,স্কাইপিতে যুক্ত হওয়া মাত্র আপনার সব শেষ হয়ে যাবে । স্কাইপিতে থাকা সকল প্রতিনিধিরাই আসলে ভুয়ো । এরা আপনাকে স্কাইপিতে একটা লিংক পাঠাবে যেখানে একে একে আপনার ব্যক্তিগত সব তথ্য চাইবে । আপনার বিশ্বাস জেতার জন্য এরা ছলে বলে কৌশলে এমন কথা বলবে যে আপনি বিশ্বাস করতে বাধ্য। এরপর একে একে আপনার আধার কার্ড থেকে শুরু করে প্যান কার্ড এবং ব্যাংক ডিটেলস, এটিএম কার্ড থেকে শুরু করে পাসওয়ার্ড সব নিয়ে আপনার জমানো পুঁজি দু সেকেন্ডে খালি করে দেবে । তাই এইরকম ঘটনার শিকার হওয়া থেকে সতর্ক থাকুন ।

এই বিষয়টি ভালো লাগলে লাইক, কমেন্ট করুন এবং আপনার আশেপাশে সকলকে সতর্ক করার জন্য এই ভিডিওটি শেয়ার করুন ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *