গিজার

গিজারেই লুকিয়ে আছে ভয়াবহ বিপদ! সামান্য অসাবধানতাই ঘটাতে পারে অঘটন! বাড়িতে গিজার ব্যবহারের সময় অবশ্যই মেনে চলুন এই নিয়ম গুলি! সস্তার গিজার মানেই বিরাট ভয়ের কারণ! বাজার থেকে এই চিহ্ন দেখে কিনুন গিজার।

দেশজুড়ে হাড় কাঁপানো ঠান্ডায় নামছে শীতের পারা। এই কনকনে ঠান্ডায় জল যেন ছুঁলেই বরফ! তাই এই শীতে বাড়ছে গিজারের ব্যবহার। সেইসাথে কানে আসছে একাধিক দুর্ঘটনার খবর! অসাবধানতা বশত   গিজার ব্যবহার করেই দুর্ঘটনার কবলে পড়ছেন অনেকে! তাই গিজার ব্যবহারের সময় বেশ কিছু সাবধানতা অবলম্বন করার কথা বলছেন বিশেষজ্ঞরা। আসুন জানা যাক কি কি সাবধানতা অবলম্বন করা উচিত।

প্রথমেই নজর রাখতে হবে এখনকার গিজার গুলি যেন  এমন বৈশিষ্ট সম্পন্ন  হয়, যাতে জল গরম হওয়ার সাথে সাথে স্বয়ংক্রিয় ভাবেই তা  বন্ধ হয়ে যাবে। এই গিজার গুলিতে সমস্যা নেই। কিন্তু সমস্যা হল আগেকার পুরোনো গিজারগুলিকে নিয়ে। এক্ষেত্রে গিজার স্বয়ংক্রিয় ভাবে বন্ধ হয় না। তাই এক্ষেত্রে জল গরম হওয়ার সাথে সাথেই গিজার বন্ধ করে দিতে হবে।তা না হলে হতে পারে একাধিক সমস্যা। এই গিজার গুলি খারাপ হয়ে যাওয়ার পাশাপাশি থাকে শর্ট সার্কিটের মতো সমস্যাও। তাই সচেতন থাকার বার্তা দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এছাড়া যে ওয়াশরুমেই গিজার লাগানো হোক না কেন সেখানে অবশ্যই একটা এগজস্ট ফ্যান লাগানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আসলে গিজার ব্যাহার করার সময় গিজার থেকে কার্বন মনো অক্সাইড গ্যাস বেরিয়ে আসে। যা আমাদের শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। তাই এই গ্যাসকে দ্রুত বাথরুম থেকে বার করার কাজ করে থাকে এই এগজস্ট ফ্যান।

এছাড়া বাজার থেকে গিজার কিংবা অন্যান্য ইলেক্ট্রনিক জিনিস কেনার সময় অবশ্যই দেখে নিতে হবে আই এস এই মার্ক আছে কিনা? কারণ সস্তার গিজার কিনলেই কিন্তু বড় কোনো বিপদ হতে পারে। তাই দাম দিয়ে গিজার কেনার সময় দেখে নিতে হবে এই আই এস এই মার্ক আছে কিনা! সস্তার গিজার কিনলে আগুন লাগার মতো ভয়াবহ ঘটনা ঘটে যেতে পারে। তাই গিজার ব্যবহার করার সময় কিছু সাবধানতা আমাদের অবলম্বন করতেই হবে।

এছাড়াও যেখানেই গিজার ইন্সটল করা হোক না কেন সেখানে অবশ্যই বায়ু চলাচলের মতো ব্যবস্থা রাখতে হবে। কারণ অনেক সময় গিজার থেকে গ্যাস লিক হওয়ার ঝুঁকি থাকে। সেই গ্যাস গুলি মানবদেহের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। তাই জানলা বা বড় কোনো ভেন্টিলেটর থাকলে সেটা অবশ্যই ভালো। এরপরে গ্যাস লিক হলে সেটা সহজেই বাইরে বেরিয়ে যেতে পারে।

এছাড়া সবসময়েই একজন পেশাদার বিশেষজ্ঞকে দিয়েই গিজার ইন্সটল করতে হবে। এমন অনেকেই আছেন যারা লোক না ডেকে নিজেরাই ইন্সটল করতে যান, তা একেবারেই অনুচিত,কারণ গিজার ইন্সটল করার বেশ কিছু নিয়ম রয়েছে। যেমন পাওয়ার আউটলেট কোথায় হবে? গিজার কোথায় বসবে? এছাড়াও অনেক মাপ-পরিমাপের ব্যাপার থাকে! তাই অবশ্যই পেশাদার বিশেষজ্ঞকে দিয়েই গিজার ইন্সটল করতে গিজার ইন্সটল করতে বলা হচ্ছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *