২৫ হাজার টাকার SIP

২৫ হাজার টাকার SIP-করলে কত দিনে ১ কোটি টাকা জমা হবে জানেন? কোথায় বিনিয়োগ করা বেশি লাভজনক জানেন?
৩৫ বছরে এসে  ২৫ হাজার টাকার SIP-করলে ১ কোটি টাকা পেতে অপেক্ষা করতে হবে কত দিন ?

বিশেষজ্ঞদের মতে দীর্ঘ মেয়াদি বিনিয়োগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপি। তবে একথাও ঠিক এসআইপিতে বাজার চলতি স্কিমের তুলনায় অনেক বেশি পরিমাণ রিটার্ন পাওয়া গেলেও ঝুঁকি অনেক বেশি থাকে। আর্থিক বিশেষজ্ঞদের মতে বিনিয়োগ এবং কর্মজীবন উভয়ক্ষেত্রেই ৩৫ বছর বয়সটা খুবই গুরুত্বপূর্ণ। জীবনের এই পর্যায়ে আর্থিক নিরাপত্তা থাকাটা খুবই জরুরি। তাই  ক্যালকুলেটেড রিস্ক নেওয়ার জন্য এটাই সঠিক বয়স।

কিন্তু এখন প্রশ্ন হল,৩৫ বছর বয়সে এসে মাসিক ২৫ হাজার টাকার এসআইপি করলে ১ কোটি টাকা রিটার্ন পেতে কত বছর সময় লাগবে? তাছাড়া ভালো রিটার্ন পাওয়ার জন্যই বা কোথায় বিনিয়োগ করতে হবে?

হিসাব বলছে ৩৫ বছর বয়সে মাসিক ২৫ হাজার টাকার এসআইপিতে ১৩ শতাংশ রিটার্ন ধরলে ১ কোটি টাকা জমা হতে মোট সময় লাগবে  ১৩ বছর। তবে এটাও মনে রাখতে হবে  বাজার অঙ্কের হিসাব মেনে চলে না। তাছাড়া ইক্যুইটি থেকে রিটার্নও সরলরেখায় মানে না। তাছাড়া একটানা ১৩ বছর ধরে বিনিয়োগ করে যাওয়াটাও চ্যালেঞ্জ। দীর্ঘমেয়াদি এই বিনিয়োগের ক্ষেত্রে মানুষকে সবচেয়ে বেশি  বিভ্রান্ত করে ‘লোভ’ এবং ‘ভয়’।

তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে কয়েকটা জিনিস। তাই বিনিয়োগে বিশ্বাস আর লক্ষ্য স্থির রেখে প্রত্যেক মাসেই হাতে নগদ টাকা রাখতে হবে।  যা লম্বা সময়ের জন্য  বিনিয়োগ চালানোর জন্য শক্তি যোগাবে। কারণ সুস্পষ্ট লক্ষ্য ছাড়া বিনিয়োগ করা খানিকটা কম্পাস ছাড়া সমুদ্রযাত্রার মতো।

ডিজিটাল ইন্ডিয়ার যুগে এখন অনলাইনে টাকা লেনদেন করা আরও সহজ। তবে মনে রাখতে হবে ‘বিনিয়োগ কখনই সাফল্যের গ্যারান্টি দেয় না’। তাই বিনিয়োগের প্রয়োজনীয়তাকে সামনে রেখে এই ধরনের প্রক্রিয়া অনুসরণ করা আরও বেশি জরুরি। তবে ১ কোটির মতো মোটা অংকের টাকা জমাতে চাইলে সুশৃঙ্খল লক্ষ্যকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি, সঠিক বিনিয়োগ আচরণ এবং বিনিয়োগ থেকে যুক্তিসঙ্গত প্রত্যাশা থাকা জরুরি। তবে  মনে রাখতে হবে, বিনিয়োগের সাফল্য নির্ভর করে দীর্ঘ বিনিয়োগের সময়, আর  ধারাবাহিক এবং শৃঙ্খলাবদ্ধ প্রচেষ্টার উপর।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *