রামলালার মূর্তি

জানেন রামলালার মূর্তির নির্মাতা কে? মন্দির গর্ভগৃহে প্রবেশের দিনেই উপহার স্বরূপ বিশেষ সম্মান পেলেন শিল্পী! যা পেয়ে আবেগপ্রবণ হয়ে পড়লেন শিল্পী নিজেই! জানেন কি সেই উপহার?

রাম মন্দিরের উদ্বোধন ঘিরে এখন উৎসবে মাতোয়ারা গোটা দেশ। হাতে গোনা আর মাত্র ২ দিন, তারপরেই ২২ জানুয়ারি। এই দিনেই সকলের সমস্ত অপেক্ষার অবসান ঘটিয়ে আসতে চলেছে রামলালার মূর্তি স্থাপনের সেই মহেন্দ্রক্ষণ। এই মুহূর্তে আলোর মালায় সেজে উঠছে রাম জন্মভূমি। রামলালার জন্য দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশ থেকেও আসছে উপহার। পুরাণ মতে, রাম লালার মাতুলালয়, ছত্তীসগঢ়ের চাঁদখুড়িতে। আর নেপালের জনকপুরে জন্ম হয় সীতার। সূত্রের খবর, রামমন্দির উদ্বোধন উপলক্ষ্যে  এই দুই জায়গা থেকেও আসছে প্রচুর উপহার।

ছত্তীসগঢ় থেকে আসছে প্রায় তিন কুইন্টাল চাল। জনকপুর থেকে আসছে প্রচুর ফল, আর পোশাক। এছাড়াও নেপাল থেকে আসছে বিভিন্ন ধরনের গয়না, বাসন, এবং মিষ্টি। মন্দিরের জন্য় উত্তরপ্রদেশ থেকে এসেছে ২ হাজার ১০০ কেজি অষ্টধাতু। এছাড়াও ভদোদরা থেকে ১০৮ ফুট লম্বা ধুপ, পাটনার মহাবীর ট্রাস্ট থেকে পাঠানো হয়েছে ৫ লক্ষ টাকা মূল্য়ের সোনার ধনুক। ৬০০ কেজির এক ঘণ্টা এসেছে রামেশ্বরম থেকে।

নিঃসন্দেহে এই দিনটা ঐতিহাসিক হয়ে উঠতে চলেছে গোটা ভারতবাসীর কাছে। রাম লালার অনন্য সুন্দর মূর্তির দিকেই এখন তাকিয়ে রয়েছে লক্ষ লক্ষ মানুষের চোখ। ইতিমধ্যেই শুক্রবার রাম মন্দিরের গর্ভ গৃহের বেদীতে রাখা হয়েছে সেই মূর্তি। ২১ বৈদিক বিধি মেনেই এদিন রামলালার মূর্তির মুখ উন্মোচন করা হয়েছে। রাম মন্দিরের একতলায় ৫১ ইঞ্চি মূর্তিটিতে ভগবান রামকে দাঁড়িয়ে থাকা ভঙ্গিতে পাঁচ বছরের শিশু হিসেবে চিত্রিত করা হয়েছে। মূর্তির পিছনের চালচিত্রে ওম, চক্র, শঙ্খ, গদা, স্বস্তিক, গণেশ, হনুমান এবং লক্ষ্মী-সহ বিভিন্ন ধর্মীয় চিহ্ন খোদাই করা রয়েছে। প্রথম  দর্শনেই  যা মন কেড়েছে লাখ লাখ ভক্তদের।

তাই এখন সকলেই জানতে চাইছেন নারায়ণ শীলায় তৈরি রামলালার এই মূর্তিটি কার হাতে তৈরী? জানা যাচ্ছে রামলালার এই  মূর্তিটি  তৈরি করেছেন কর্নাটকের শিল্পী অরুণ যোগরাজ। শুক্রবারের শুভক্ষণে  রামমন্দিরে সেই মূর্তি স্থাপনের সময়েই  মহীশূরে শিল্পীর বাড়িতেও পাঠানো হয় একটি বিশেষ উপহার। যা দেখে আবেগপ্রবণ পড়েন শিল্পী নিজেই। রামমন্দিরে জন্য মন্দির কর্তৃপক্ষ মোট তিনটি মূর্তি তৈরির বরাত দিয়েছিল।  প্রত্যেকটি মূর্তিই তৈরি করা হয়েছিল নারায়ণ শিলা দিয়ে।

পরে জানানো হয়, এই তিনটি মূর্তির মধ্যে মূল মন্দিরের গর্ভগৃহে থাকবে একটি মূর্তি।  পরবর্তীকালে মন্দিরের সম্পূর্ণ নির্মাণ কাজ সম্পন্ন হলে বাকি দুটি মূর্তিও এই মন্দিরেই রাখা হবে। সম্প্রতি কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা ঘোষণা করেছিলেন রাম মন্দিরের মূল গর্ভগৃহে যে মূর্তিটি রাখা হয়েছে সেটি অরুণেরই তৈরি মূর্তি। এপ্রসঙ্গে প্রতিক্রিয়া দিতে গিয়ে শিল্পী জানিয়েছিলেন  রাম মন্দির কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত তাঁর কাছে অত্যন্ত সম্মানের।

আর শুক্রবার আরও একবার বিশেষ সম্মানে সম্মানিত হয়েছে রামলালার মূর্তি নির্মাতাকে। ভাবছেন তো কি সেই বিশেষ সম্মান? আসলে এদিন শিল্পীকে সম্মান জানাতে তাঁর পরিবারের জন্য মিষ্টি পাঠিয়েছিল মহীশূরের সবচেয়ে বড় মিষ্টির দোকান। তবে তা কিন্তু যে সে  মিষ্টি নয়। এদিন মিষ্টি দিয়েই  শিল্পীকেএকটা  গোটা রামমন্দির বানিয়ে পাঠিয়েছিলেন তাঁরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *