নস্ত্রাদামুস

পৃথিবী  ধ্বংস হবে কবে? কিভাবে শেষ হবে পৃথিবী? কেমন কাটবে ২০২৪? তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে ভয়াবহ  ভূমিকম্প, আর কি কি অপেক্ষা করছে ২০২৪ সালের জন্য? ২০২৪ সাল নিয়ে  নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণী শুনলে ভয়ে কাঁপাবেন আপনিও!

বিখ্যাত ফরাসি  ভবিষ্যৎ বক্তার নস্ত্রাদামুসের নাম শুনেছেন কমবেশি সকলেই। বহু বছর আগে তাঁর করে যাওয়া ভবিষ্যদ্বাণী খেটে  গিয়েছে বহুবার। তাঁর  করা  উল্লেখযোগ্য ভবিষ্যদ্বাণী গুলোর  মধ্যে অন্যতম হলো হিটলারের উত্থান, রাণী তৃতীয় এলিজাবেথের মৃত্যু, আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের হামলা, করোনা মহামারীর প্রকোপ ইত্যাদি। ১৫৫৬ সালে মৃত্যু হয় তাঁর। তবে মৃত্যুর আগেই তিনি ৬,৩৩৮টি ভবিষ্যদ্বাণী করে গিয়েছিলেন।  এমনকি পৃথিবী কবে ও কিভাবে ধ্বংস হবে তাও তারও  উল্লেখ রয়েছে, নস্ত্রাদামুসের করা ভবিষ্যদ্বাণীতে। আসুন দেখে নেওয়া যাক এই বিখ্যাত ভবিষ্যৎ প্রবক্তা ২০২৪ সাল সম্পর্কে কি কি লিখে গিয়েছিলেন?

 

তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা

নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণী বলছে এই বছরেই ঘটে যেতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ। বিশ্বের  প্রতিবেশী দেশগুলির অন্তর্দ্বন্দ্ব নিতে পারে আন্তর্জাতির আকার। আকার নেবে সামনের বছর? আশঙ্কা করা হচ্ছে রাশিয়া-ইউক্রেন, ইজরায়েল-গাজার মতো একাধিক যুদ্ধ ছড়িয়ে পড়তে চলেছে  বিশ্বের বিভিন্ন প্রান্তে।

জলবায়ু পরিবর্তন

ভবিষ্যদ্বাণীতে নস্ত্রাদামুস জানিয়েছিলেন  ২০২৪ সালে জলবায়ুর বিরাট পরিবর্তন হতে পারে। এই বছরেই বিধ্বংসী ঝড়, পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি, সুনামি, কিংবা জলপ্লাবনের মতো  বড় কোনও প্রাকৃতিক বিপর্যয় ঘটতে পারে। যার জেরে প্রাণহানি ঘটতে পারে বহু মানুষের।

বিধ্বংসী ভূমিকম্প

চলতি বছরে আরও বাড়বে ভূমিকম্পের ঘটনা। ২০২৩ সালে মরক্কোতে যেমন ভয়াবক ভূমিকম্প হয়েছিল ২০২৪ সালেও তেমনই ভয়াবহ ভূমিকম্প হওয়ার আশঙ্কা রয়েছে। এই প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানি ঘটবে হাজার হাজার মানুষের। তবে এই বিধ্বংসী ভূমিকম্প কোথায় হতে পারে , তা স্পষ্ট নয়।

ভারত-চিন সম্পর্কের অবনতি

প্রতিবেশী দেশ চীনের সাথে ২০২৪ সালে ভারতের সম্পর্কের আরও অবনতি হতে পারে। ড্রাগনের দেশ সম্পর্কেএমনই  ভবিষ্যদ্বাণী করেছেন নস্ত্রাদামুস। এরফলে ভারত মহাসমুদ্র ও তার আশপাশের এলাকা এর ফলে উত্তপ্ত হয়ে উঠবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। বিশ্লেষকদের ন্যাটো দেশগুলি একত্রিত হতে পারে। যার ফলে এই নতুন বছরে চীনের সাথে এক ভয়াবহ যুদ্ধের আশঙ্কা থাকছে।

পোপ ফ্রান্সিসের মৃত্যু

নস্ত্রাদামুস জানিয়েছিলেন ২০২৪ সালে পোপ ফ্রান্সিসের মৃত্যু হতে পারে। বর্তমানে তিনি নানা অসুখে আক্রান্ত এবং তাঁর বর্তমান বয়স ৮৬ বছর।

রাজা চার্লসকে বহিষ্কার 

নস্ত্রাদামুসের দীর্ঘ এবং অস্পষ্ট ভষ্যদ্বাণীতে বলা হয়েছে আইলসের রাজা চার্লসকে জোর করে সিংহাসনচ্যুত করা হবে। রাজা চার্লস সম্পর্কে একটি অনুচ্ছেদে নাকি নস্ত্রাদামুস লিখেছিলেন শীঘ্রই ভয়াবহ এক যুদ্ধের পর একজন নতুন রাজা অভিষিক্ত হবেন। তিনি দীর্ঘ সময়ের জন্য এই পৃথিবীকে শান্ত রাখবেন।

কিন্তু এখন প্রশ্ন হল ২০২৪ সাল নিয়ে নস্ত্রাদামুস কি নির্দিষ্ট করে কিছু বলে গিয়েছিলেন? উত্তরটা হল ‘অনিশ্চিত’।  আর তাই ভষ্যদ্বাণী নিয়ে তৈরি হয় এক অনিশ্চিত ধোয়াঁশা। আসলে রাশিফল কখনই পুরোপুরি নিশ্চিত করে কিছুই বলে না, সবটাই থাকে এক অদ্ভুত অনিশ্চয়তায় মোড়া। তাই ২০২৪ সাল কেমন কাটবে তা নিয়ে নস্ত্রাদামুস কিন্তু নিশ্চিত করে কোন কিছুই ভষ্যদ্বাণী করেননি।

উদাহরণ হিসেবে হিটলারের উত্থানের ভষ্যদ্বাণীর কথা বলা যেতে পারে।  সেই ভষ্যদ্বাণীতে তিনি লিখেছিলেন ‘ইউরোপের পশ্চিম থেকে দরিদ্র মানুষের মধ্যে এক ছোট শিশু জন্মগ্রহণ করবে, যে নিজের কথা দিয়ে এই বিশাল সৈন্যদের প্রলুব্ধ করবে। প্রাচ্যের রাজ্যে তার খ্যাতি বৃদ্ধি পাবে’। আসলে নস্ত্রাদামুস এখানে বলতে চেয়েছিলেন বিখ্যাত কেউ পশ্চিম  ইউরোপে জন্মগ্রহণ করবেন। কিন্তু হিটলার ক্ষমতায় আসার পর মানুষই  ঠিক করে ফেলেন যে নস্ত্রাদামুস নিশ্চয়ই হিটলারের কথা বলেছিলেন। তাই এখনও বহু মানুষ নস্ত্রাদামুসের কথাকেই ধ্রুব  সত্য বলে মনে করেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *