বিয়ের পর সব মেয়েরাই মোটা হয়ে যায় এর পিছনে রয়েছে পাঁচটি মূল কারণ।

বিয়ের পর এই ৫টি কারণে মেয়েরা মোটা হয়ে যায়! এই কারণগুলির জন্য মেয়েদের শরীরে মেদ জমে, কোমরে ফ্যাট বাড়ে, বুকের সাইজ বড় হয়!

বিয়ের পর এই ৫টি কারণে
মেয়েরা মোটা হয়ে যায়!

এই কারণগুলির জন্য
মেয়েদের শরীরে মেদ জমে!

কোমরে ফ্যাট বাড়ে!
বুকের সাইজ বড় হয়!

ওজন হুড়মুড়িয়ে
বাড়তে থাকে!

অধিকাংশ মেয়ে
এই কারণগুলো জানেন না!

একনজরে দেখে নিন
এই ৫টি কারণ কি কি

বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায়, দিদা ঠাকুমাদের মুখে এই কথা আমরা প্রায়শই শুনে থাকি। বাস্তবেও এই কথার প্রতিফলন দেখতে পাই। বিয়ের পর ছেলেদের মধ্যে যতটা না পরিবর্তন দেখা যায় মেয়েদের মধ্যে তার থেকে বেশি পর্বিরতন দেখা যায়। এই পরিবর্তনগুলোর মধ্যে অন্যতম মেয়েদের মোটা হওয়া। তবে মেয়েদেরই মোটা হওয়ার পেছনে বেশ কিছু বিজ্ঞানসম্মত কারণ রয়েছে। মেয়েরা কিন্তু নিছকই এমনি এমনি মোটা হয়ে যায় না। গাইনী বিশেষজ্ঞরা বিবাহিত মহিলাদের মোটা হওয়ার পাঁচটি কারণ জানিয়েছেন। এক নজরে দেখুন এই পাঁচটি কারণ কি কি –

১) ডায়েটে বিশৃঙ্খলা: বিয়ের আগে প্রতিটি মেয়েই তার একটি নিজস্ব পরিবেশে বেড়ে ওঠে। যে পরিবেশে, মেয়েটিজন্মের পর থেকে নিজেকে নিজের মতো গুছিয়ে নেয়। সেখানে তার খাওয়া দাওয়া সম্পূর্ণ একটি শৃঙ্খল মেনে চলে। কিন্তু বিয়ের পর মেয়েদের ডায়েট তথা খাদ্যাভ্যাসে বিরাট বড় একটি বিশৃঙ্খলা ঘটে। যার প্রভাব পড়ে মেয়েদের শরীরে। গাইনি বিশেষজ্ঞদের মতে, বিয়ের আগে মেয়েদের কাঁধে সাংসারিক চাপ থাকে না। যার ফলে বিয়ের আগের লাইফস্টাইলে মেয়েরা নিজেদের জন্য অনেক বেশি সময় রাখতে পারে। নিজেদের স্বাস্থ্যের ব্যাপারে অনেক বেশি সচেতনতা অবলম্বন করতে পারে। কিন্তু বিয়ের পর নতুন নতুন সাংসারিক চাপ সামলাতে গিয়ে মেয়েদের অনেকটা হিমশিম খেতে হয়। সেই সময় মেয়েদের খাদ্যাভ্যাসে কিছুটা বিশৃঙ্খলতা দেখা যায়। যে কারণে মেয়েদের ওজনের তারতম্য দেখা যায়। অনেক সময় মেয়েদের অতিরিক্ত খাওয়া হয়ে যায়, আবার কখনো প্রয়োজনের তুলনায় কম খাওয়া হয়ে যায়। খাদ্যাভ্যাসের এই ইমব্যালেন্সের কারণে মহিলাদের ওজন বাড়ার প্রবণতা দেখা যায়।

২) আত্মীয়দের নেমন্তন্নের চাপ: বিয়ের পরপর আত্মীয়-স্বজনদের বাড়িতে নতুন বউকে নেমন্তন্ন করা হয়। এই সময় আত্মীয়তা রক্ষার জন্য নেমন্তন্ন বাড়িতে যেতে হয়। সেখানে গিয়ে নানা ধরনের মুখরোচক মশলা জাতীয় খাবার খাওয়া হয়ে থাকে। এখান থেকেও মেয়েদের ওজন বাড়ার একটা সম্ভাবনা তৈরি হয়ে যায়। দেখা যায়,, অধিকাংশ নেমন্তন্ন বাড়িতেই নতুন বউয়ের জন্য নানারকম সুস্বাদু পদ রান্না করা হয়। যেগুলোতে তেল মসলা ঘি এর পরিমাণ অনেকটাই বেশি থাকে। এগুলো নতুন বউয়ের শরীরে জমাতে শুরু করে। গাইনী বিশেষজ্ঞরা নতুন বউদের নেমন্তন্ন বাড়ির চাপ সামলে খাওয়া-দাওয়া করার পরামর্শ দিচ্ছেন।

৩) ঘুমের টাইম টেবিল নড়ে যাওয়া: অনেক মেয়েদের নতুন পরিবেশে মানিয়ে নিতে সময় লাগে । এর ফলে ঘুমে ব্যাঘাত ঘটে । বলা যায় নতুন পরিবেশে কোনোমতেই ঘুম আসতে চায় না । এই অনিয়মিত ঘুম,, ওজন বাড়িয়ে দেয়,। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন , শরীরের পর্যাপ্ত পরিমাণ ঘুমের খুবই প্রয়োজন। নাহলে শরীরের অঙ্গ সঠিকভাবে চলাচল করে না । শরীরের অঙ্গ সঠিকভাবে চলাচল না করলে খাবার হজমও সঠিকভাবে হয় না। আর এর ফলে শরীরে থাকা নানা ধরনের খাদ্যরস শরীরের মেদ জমাতে শুরু করে । ফলে ওজন বেড়ে যায়। কিন্তু তাই বলে পর্যাপ্ত ঘুম না হলে শুধু মোটাই হয়না, রোগাও হয় এমনকি আরো অন্যান্য সমস্যা দেখা যায়।

৪) হরমোনাল ডিসব্যালান্স:

বিয়ের পর মেয়েদের মোটা হওয়ার নানান কারণ এর মধ্যে এটি হলো অন্যতম। বিয়ের পর একটি মেয়ে একটি স্থান থেকে অন্য স্থানে স্থানান্তরিত হয়। সারা বছর এক জায়গায় থেকে, বিয়ের পর জীবনের বাকি অংশটা অন্য জায়গায় থাকার জন্য চলে যেতে হয়। এক্ষেত্রে মেয়েদের শরীরে একপ্রকার হরমোনাল পরিবর্তন ঘটে। স্বাভাবিকভাবেই মানুষের শরীরে হরমোনাল পরিবর্তন ঘটে থাকে। এই হরমোনাল পরিবর্তনের সঙ্গে পরিবেশের একটি নিবিড় যোগসূত্র রয়েছে। পরিবেশের সাথে সাথে এই হরমোনের তারতম ঘটে। একটি মেয়ের ক্ষেত্রে এই পরিবর্তনটি আরো বেশি করে ঘটে। বিশেষ করে বিবাহের পর মেয়ে একটি মেয়ে যখন তার বাবার বাড়ি ছেড়ে শ্বশুর বাড়িতে যায় তখন তার কাছে সেই পরিবেশটি সম্পূর্ন নতুন। এক্ষেত্রে ওই পরিবেশে নিজেকে মানিয়ে নিতে নিজের পরিবর্তিত হরমোনকে খাপ খাওয়াতে মেয়েটির অনেক সময় লাগে। এই সমস্ত কিছুর প্রভাব যে কোন বিবাহিত মেয়ের শরীরে পড়ে। চিকিৎসা বিজ্ঞানে একে হরমোনাল ডিস ব্যালেন্স বলা হয়। যেহেতু এই সময় নতুন পরিবেশের সঙ্গে মেয়েটির হরমোন খাপ খাওয়াতে আরম্ভ করে, ফলে হরমোনের বেশ ভাল রকম একটা তারতম্য দেখা যায়। আর এগুলো মেয়েদের শরীরে মেদ জমাতে ও একই সঙ্গে মেদ কমাতে ব্যাপক ভূমিকা রাখে। গাইনী বিশেষজ্ঞরা এর সম্পূর্ণ বিষয়টিকেও মেয়েদের মোটা হওয়ার কারণ হিসেবে বিবেচনা করেছেন।

৫) বাসর রাতের প্রভাব :

গাইনী বিশেষজ্ঞরা বলছেন সদ্য বিবাহিত মেয়েদের ফুলশয্যার পর শরীরে বেশ কিছু পরিবর্তন দেখা যায়। এই পরিবর্তনগুলোর মধ্যে মোটা হওয়াটা একটি বিশেষ পরিবর্তন। গাইনী বিশেষজ্ঞদের মতে বিয়ের পর যে কোনো মেয়েই স্বামীর ভালবাসায় পরিপূর্ন তৃপ্তি পেতে চায়। যে কারণে স্বামী স্ত্রীর মেলা মেশার সময় সীমা বিয়ের প্রথম দিকে দীর্ঘায়িত হয়। যার প্রভাবেও মেয়েদের শরীরে মেদ বাড়ার একটি প্রবণতা দেখা যায়। তবে সব মেয়েদেরই ওজন বাড়ে এমনটা নয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *