লাক্ষাদ্বীপ গিয়ে ভুলেও এই ৫টি কাজ করবেন না! তাহলেই সর্বনাশ, চিরকালের মতন বন্ধ হয়ে যাবে লাক্ষাদ্বীপ যাওয়ার রাস্তা

লাক্ষাদ্বীপ গিয়ে ভুলেও এই ৫টি কাজ করবেন না! তাহলেই সর্বনাশ, চিরকালের মতন বন্ধ হয়ে যাবে লাক্ষাদ্বীপ যাওয়ার রাস্তা

লাক্ষাদ্বীপ গিয়ে ভুলেও
এই ৫টি কাজ করবেন না!

তাহলেই সর্বনাশ!

আর কোনও দিন
ঢুকতে পারবেন না লাক্ষাদ্বীপে!

দেখতেও পাবেন না
লাক্ষাদ্বীপের চোখ ধাঁধানো সৌন্দর্য!

চিরকালের মতন বন্ধ হয়ে যাবে
লাক্ষাদ্বীপ যাওয়ার রাস্তা!

দেখুন তো এই ৫টি কাজ
কি কি –

সম্প্রতি মালদ্বীপ ও লাক্ষাদ্বীপকে কেন্দ্র করে তেঁতে উঠেছে ভারত – মালদ্বীপ। ঘটনার প্রেক্ষাপট আপনাদের ইতিমধ্যেই জানা। তবে এই দুই দ্বীপকে কেন্দ্র করে দু দেশের টাল বাহানার মধ্যে লাভ কিন্তু ভারতেরই হয়েছে। ভারত সরকার ও ভারতবাসীরা, মালদ্বীপকে এমনভাবে কোণঠাসা করেছে,,, মালদ্বীপের অবস্থা এই মুহূর্তে খুবই শোচনীয়! পর্যটকদের পছন্দের তালিকায় এখন আর মালদ্বীপ নয়, ঠাঁই পাচ্ছে লাক্ষাদ্বীপ। অনেকেই লাক্ষাদ্বীপ যাওয়ার টিকিট কেটে ফেলেছেন, আবার কেউ কেউ টিকিট কাটবেন ভাবছেন। লাক্ষাদ্বীপ যাওয়ার পরিকল্পনা করছেন ভালো কথা তবে লাক্ষাদ্বীপ যাওয়ার আগে কিংবা সেখানে গিয়ে ৫টি ভুল কক্ষনও করবেন না। তাহলেই বিপদ। অন্যান্য পর্যটন কেন্দ্রের মতন লাক্ষাদ্বীপ এত জলভাত নয়। লাক্ষাদ্বীপ অনেক কঠোর নিয়ম কানুনে আবদ্ধ একটি জায়গা। তাই অনেক সতর্কতার প্রয়োজন। এই ৫টি ভুল কি কি দেখুন –

১, জেলা পুলিশের অনুমতি –

আপনারা হয়তো অনেকেই জানেন না লাক্ষাদ্বীপ ভারতের অত্যন্ত স্পর্শকাতর একটি জায়গা। লাক্ষাদ্বীপে আজও ভারতের তফসিলি উপজাতিরা বসবাস করে। তাদের সুরক্ষার জন্য দ্বীপটিকে অনেক কঠোর নিয়ম কানুন আবদ্ধ করা হয়েছে। লাক্ষাদ্বীপ যেতে হলে বিদেশিদের পাশপাশি ভারতীয়দেরও অনেক নিয়ম মানতে হয়। তার মধ্যে অন্যতম হলো জেলা পুলিশের অনুমতি নেওয়া। আপনি ভারতীয় নাগরিক হয়ে লাক্ষাদ্বীপ যেতে চাইলে, আপনাকে এই নিয়মটি মানতেই হবে। এর জন্য আপনাকে আপনার জেলা পুলিশের দ্বারস্থ হতে হবে। সেখানে গিয়ে আপনাকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে। দুটো পাসপোর্ট সাইজের ছবি ও কিছু জরুরী নথিপত্র জমা দিয়ে এই কাজটি আপনি অনায়াসে সম্পন্ন করতে পারেন। মনে রাখবেন এগুলো না করে যদি আপনি লাক্ষাদ্বীপ যাওয়ার পরিকল্পনা করেন,,, তাহলে আপনাকে বীভৎস হেনস্তার মুখোমুখি হতে হবে।

২, নেশা জাতীয় দ্রব্য সেবন –

লাক্ষাদ্বীপ যাওয়ার পরিকল্পনা থাকলে আপনাকে এই নিয়মটি অক্ষরে অক্ষরে পালন করতে হবে। লাক্ষাদ্বীপের যেখানে সেখানে নেশা জাতীয় দ্রব্য সেবন করা যায় না।এই নিয়ে, সেখানে, সাংঘাতিক কড়াকড়ি রয়েছে। লাক্ষাদ্বীপের স্থানীয়রা তো কোনও প্রকার জাতীয় দ্রব্য ছুঁয়েও দেখতে পারবেন না। তবে কিছু কিছু জায়গায় এই নিয়ম ক্ষেত্রে শীতিলতা রয়েছে। সেখানে আপনি চাইলেই নেশা জাতীয় দ্রব্য পান করতেই পারেন।

৩, এক্তিয়ারের বাইরে যাওয়া –

আপনাদের প্রথমেই বলেছি লাক্ষাদ্বীপ একটি স্পর্শকাতর পর্যটন কেন্দ্র। যেহেতু এই পর্যটন কেন্দ্রটি সংরক্ষিত উপজাতিদের বাসস্থান ,,,, তাই এই স্থানের যেখানে সেখানে আপনারা ঘুরে বেড়াতে পারবেন না। লাক্ষাদ্বীপে এমন কিছু স্থান রয়েছে যেগুলো পর্যটকদের জন্য নিষিদ্ধ। আপনি যদি নিয়ম না মেনে ওই সমস্ত নিষিদ্ধ জায়গায় প্রবেশ করেন তাহলে আপনার কপালে দুঃখ আছে। সে ক্ষেত্রে আপনার প্রাণও যেতে পারে, আর যদি আপনি ধরা পড়ে যান তাহলে আপনার জেলও হতে পারে।

৪, লাক্ষাদ্বীপের প্রশাসনিক আইন কানুন মান্য করে চলুন –

লাক্ষাদ্বীপ একটি কেন্দ্রশাসিত অঞ্চল। এখানকার প্রশাসনিক নিয়ম কানুন অনেকটাই আলাদা। তাই আপনারা যারা লাক্ষাদ্বীপ যাওয়ার পরিকল্পনা করছেন তারা অবশ্যই লাক্ষাদ্বীপের প্রশাসনিক নিয়ম কানুনগুলো সম্পর্কে ভালো করে জেনে নিন। কারণ বহু পর্যটক লাক্ষাদ্বীপে গিয়ে প্রশাসনিক নিয়ম কানুন ভঙ্গ করে জরিমানার মুখে পড়েন।

৫, প্রয়োজনীয় ডকুমেন্টস সাথে রাখুন –

আপনাদের মধ্যে যারা লাক্ষাদ্বীপ যাওয়ার পরিকল্পনা করছেন তারা পাসপোর্টের পাশপাশি যাবতীয় পরিচয় পত্র সঙ্গে রাখুন। পর্যটকেরা ভারতীয় হন বা বিদেশি নিজেদের জাতীয় পরিচয় পত্রের পাশাপাশি সমস্ত বৈধ নাগরিক পরিচয় পত্র সঙ্গে রাখুন। কারণ এই দ্বীপটিতে এমন অনেক স্থান রয়েছে যেখানে যেতে হলে আপনাকে নানা রকম পরিচয় পত্র জমা রাখতে হতে


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *