তৎকাল টিকিট

কনফর্ম তৎকাল টিকিট বাতিল করে টাকা ফেরত পাওয়া যায়? তৎকাল টিকিট বাতিল করেও  পুরো টাকা ফেরত পাওয়া যায় কীভাবে জানেন? জানুন কি বলছে ভারতীয় রেল? ৯৯% মানুষই জানেন না বাতিল হয়ে যাওয়া তৎকাল টিকিটের টাকা ফেরত পাওয়ার নিয়ম! তৎকাল টিকিট বাতিল করলে কত টাকা ফেরত দেয় ভারতীয় রেল? এই নিয়ম জানলে তৎকাল টিকিট বাতিল করেও পাবেন মোটা টাকা।জানুন সেই সিক্রেট নিয়ম।

ভারতীয় রেল আমাদের দেশের বৃহত্তম গণপরিবহন ব্যবস্থা। কাছের হোক কিংবা দূরের যে কোন সফরের জন্য যাত্রীরা চোখ বুজে ভরসা করেন ভারতীয় রেলের উপর। তাই বৃহত্তম এই রেল নেটওয়ার্ককে দেশের লাইফ লাইন বলেও আখ্যা দেওয়া হয়ে থাকে। শীত পড়তেই দূরপাল্লার ট্রেনে চেপে ঘুরতে বেরিয়ে পড়েন ভ্রমণ পিপাসু পর্যটকরা। অনেকে আবার কর্মসূত্রে কিংবা চিকিৎসার প্রয়োজনেও সফর  করে থাকেন দূরপাল্লার ট্রেনে।

কিন্তু এই পিক-সিজানে টিকিট কাটতে গেলে বেশ বেকায়দায়  পড়তে হয় রেল যাত্রীদের। তাই শেষ পর্যন্ত ভরসা করতে হয় তৎকাল টিকিটের ওপরেই। তবে তৎকাল টিকিট নিয়ে অনেকের কাছেই স্পষ্ট ধারণা নেই। তাই এই তৎকাল টিকিটের কথা উঠলেই সবার মনে আসে বেশ কিছু প্রশ্ন। অনেকেই জানতে চান তৎকাল টিকিট বুকিং করে বাতিল করার পর কি টাকা ফেরত পাওয়া যায়? কিংবা তৎকাল টিকিট বাতিল করা  হলে কত টাকা কাটে ভারতীয় রেল?এমনই নানান প্রশ্ন। তাই যাত্রীদের সমস্ত রকম সুবিধার কথা ভেবেই ভারতীয় রেলের তরফ থেকে এই তৎকাল টিকিট নিয়ে বেশ কিছু নিয়ম চালু করা হয়েছে।

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী কনফার্ম তৎকাল টিকিট বুক করার পরেও  কেউ যদি ভ্রমণ না করেন তাহলে তিনি কোনো টাকা ফেরত পাবেন না। তবে বিশেষ কিছু ক্ষেত্রে তৎকাল টিকিটও বাতিল করে টাকা ফেরত পাওয়া যেতে পারে। যদিও  তা নির্ভর করে টিকিট বাতিলের কারণের উপর। আসুন জানা যাক কোন কোন ক্ষেত্রে তৎকাল টিকিটের টাকা ফেরত পাওয়া যেতে পারে?

ট্রেন যদি তিন ঘণ্টার বেশি লেট করে ছাড়ে তাহলে যাত্রীরা কনফার্ম  তৎকাল টিকিট-ও বাতিল করে টাকা দাবি করতে পারেন। তবে এক্ষেত্রে যাত্রীদের টিকিট জমার রশিদ অর্থাৎ  টিডিআর সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে টাকা ফেরত দেওয়ার সময় শুধু চার্জ কেটে নেওয়া হয়। এছাড়াও কোন ট্রেন যদি হঠাৎ করেই রুট পরিবর্তন করে এবং যাত্রী যদি সেই রুটে ভ্রমণ করতে না চান, তাহলে তিনি টিকিট বাতিল করে টাকা ফেরত চাইতে পারবেন।

এছাড়াও রেলের নিয়ম বলছে, তৎকাল টিকিট কনফার্ম হওয়ার পরেও যদি যাত্রীকে সিট না দেওয়া হয়, তাহলেও টিকিট বাতিল করে সেই টাকা ফেরত পাওয়ার জন্য দাবি করা যায়। এছাড়াও যদি কোন যাত্রী রিজার্ভেশন ক্যাটেগরির টিকিট ক্রয় করে তার চেয়ে নীচের ক্যাটেগরিতে সিট পান এবং তিনি যদি সেই ক্যাটেগরিতে ভ্রমণ করতে না চান, তাহলেও তিনি তৎকাল টিকিটের টাকা ফেরত পেতে পারেন।

এছাড়া যদি একই পরিবারের সদস্যরা একসঙ্গে ভ্রমণ করার সময় কনফর্ম তৎকাল টিকিট না পান  তাহলে-ও সবার টিকিট বাতিল করে টাকা ফেরত পাওয়ার দাবি করা যায়। তবে সেক্ষেত্রে ট্রেন ছাড়ার ৬ ঘণ্টা আগেই টিকিট বাতিল করতে হবে। এই বিশেষ ক্ষেত্রে শুধুমাত্র  চার্জ কেটে টিকিটের দাম ফেরত দেওয়া হয়ে থাকে।

ওয়েটিং টিকিটের টাকা ফেরত

তৎকাল টিকিট কনফর্ম  না হলে ফাইনাল লিস্ট বের করার সময় রেল নিজেই তা বাতিল করে দেয়। তবে যাত্রীরাও  টিকিট কাটার পরেও সেটা বাতিল করতে পারে। এক্ষত্রে টিকিট বাতিলের ৩-৪ দিনের মধ্যে টাকা ফিরিয়ে দেওয়া হলেও পুরো টাকা ফেরত দেওয়া হয় না। সেক্ষত্রে বুকিং চার্জ কেটে নেওয়া হয়। এই বুকিং চার্জ টিকিটের মূল্যের প্রায় ১০ শতাংশ। যা ট্রেনের মান এবং টিকিটের ক্লাসের উপর নির্ভর করে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *