ফ্রিজে ভুল করেও এই ৫টি খাবার রাখবেন না! তাহলেই সাংঘাতিক বিপদ!

ফ্রিজে ভুল করেও এই ৫টি খাবার রাখবেন না! তাহলেই সাংঘাতিক বিপদ!

ফ্রিজে ভুল করেও
এই ৫টি খাবার রাখবেন না!

তাহলেই সাংঘাতিক বিপদ!

অজান্তেই সর্বনাশ
ঘটে যাবে!

এই ৫ খাবার ফ্রিজে রেখে খেলে,
শরীরে ঢুকবে মারাত্মক বিষ!

যা ধবংস করবে
পাকস্থলী, শ্বাসনালী!

ঝটপট দেখে নিনি এই পাঁচটি খাবার
কি কি

ফ্রিজ, আমরা কমবেশি সকলেই ব্যবহার করে থাকি। কিন্তু এই ফ্রিজের আসল ব্যবহার কি আমরা সবাই জানি? ফ্রিজ সম্পর্কে আমাদের ধারণা, দুনিয়ার যত রকমের খাবার আছে সবই ফ্রিজে রাখা যায়। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। যা খুশি তাই, ফ্রিজে রাখা যায় না। সমস্ত খাবার ফ্রিজে রাখার উপযোগী নয়। না জেনে, না বুঝে, ফ্রিজে যে কোন খাবার রেখে দিলে, সেই সমস্ত খাবার থেকে সাংঘাতিক বিপদ ঘটার সম্ভাবনা থাকে। গবেষণায় দেখা গিয়েছে ফ্রিজে ৫ ধরনের খাবার রাখা সম্পূর্ন নিষিদ্ধ। বিশেষ পাঁচটি খাবার ফ্রিজে রাখলে সেই খাবারগুলো থেকে বিষক্রিয়া ঘটার সম্ভাবনা থাকে। অনেকেই না জেনে না বুঝে রোজ এই পাঁচটি খাবার ফ্রিজে রাখছেন, আর বের করে করে খাচ্ছেন। অথচ আপনারা জানেন না যে,, এই পাঁচটি খাবার ফ্রিজে রেখে তারপর সেগুলো খেয়ে,, আপনাদের কত বড় ক্ষতি সাধন হচ্ছে! দেরি না করে এ পাঁচটি খাবার কি কি জেনে নিন –

১) পাউরুটি বা রুটি জাতীয় খাবার :
রুটি বা পাউরুটি দিনের পর দিন ফ্রিজে রাখতে নেই। কারণ বেশিদিন ফ্রিজে পাউরুটি রাখলে এতে জৈব বিক্রিয়া ঘটে। যদিও বা পাউরুটি আনার সময় প্যাকেটে তার তারিখ নির্ধারণ করা থাকে যে কতদিন ওই পাউরুটি খাওয়া যাবে । সেই তারিখ পার করে যদি পাউরুটি খাওয়া হয় তাহলে তার স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। তার উপর যদি সেই পাউরুটি ফ্রিজে রাখা হয় তাহলে তার কোন কথাই নেই। কেননা বেশিদিন রুটি বা পাউরুটি ফ্রিজে রাখলে শক্ত হয়ে পাপড়ের রূপ ধারণ করে , এর ফলে স্বাদ নষ্ট হয়ে যায় এবং পাউরুটির উপর সবুজ সবুজ ছত্রাকের জন্ম হয়। এই ছত্রাক পেটে গেলে পেট খারাপ শুরু হয় এবং পরবর্তীতে লিভার ও খারাপ করে দিতে পারে।

২) কাঁচা মাংস বা মাছ : আমরা অনেকেই বাজারে গিয়ে বেশি করে মাছ মাংস কিনে এনে ফ্রিজে রেখে দিই। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন বেশি দিন ফ্রিজে কাঁচা মাছ বা মাংস রাখা একেবারেই উচিত নয়। কারণ বেশি দিন মাছ মাংস ফ্রিজে রাখতে রাখতে তাতে নানাধরনের ব্যাকটেরিয়া সৃষ্টি হয়। আপনারা বড় বড়ো মার্কেটে গেলে দেখতে পাবেন, তারা মাছ-মাংসকে একটি প্লাস্টিক দিয়ে সিল করে রেখেছে। আর এই প্লাস্টিক টি মাছ-মাংসকে ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা করে, যার ফলে এটি অনায়াসে এক সপ্তাহ অব্দি ঠিক থাকে । কিন্তু আমাদের পক্ষে এইভাবে সিল করে রাখা সম্ভব নয় তাই ফ্রিজে রাখলে মাছ-মাংসে তাড়াতাড়ি ব্যাকটেরিয়া সৃষ্টি হয় আর ফ্রিজে রাখা অন্যান্য খাবারেও এই ব্যাকটেরিয়া গুলি প্রভাব ফেলে। এজন্য ফ্রিজে বেশিদিন মাছ-মাংস স্টোর না করে অন্ততপক্ষে দু-তিন দিন স্টোর করে এই খাবারটি শেষ করে ফেলুন ।

৩) ভাত : অনেকেই একটু বেশি ভাত হলে তা ফ্রিজে তুলে রেখে দেন । আর দুদিন তিনদিন থেকে যায় ফ্রিজে । গবেষকরা বলেন দু’ঘণ্টার বেশি ফ্রিজে কখনোই ভাত রাখা উচিত নয়। এতে করে ভাতের মধ্যে থাকা যাবতীয় উপাদান গুলি নষ্ট হয়ে যায় এবং ভাতের মধ্যে নানা ধরনের জৈব বিক্রিয়া ঘটে। আর পরবর্তীকালে সেই ভাত পেটে গেলে পেট খারাপ হয়। তাই ভাত বেশি হলে তাতে জল ঢেলে রেখে দিন কিন্তু ফ্রিজে রাখা থেকে বিরত থাকুন।

৪) তেল : ভুলেও ফ্রিজে তেল রাখবেন না। আর সেটা যদি হয় অলিভ অয়েল আর সরষে তেল তাহলে তো একেবারেই নয়। কেননা ফ্রিজে তেল রাখতে রাখতে একটা সময় সেটা ঘোলাটে বর্ণ ধারণ করে, এবং তার ধীরে ধীরে দানা দানা হয়ে জমাট বাঁধতে শুরু করে। আর এই জমাট বাধা তেল কখনোই রান্নায় ব্যবহার করা যায় না। তাই ভুলেও ফ্রিজে কখনো তেল রাখবেন না।

৫, কফি : কফির প্যাকেট হোক বা বোতল কোনটাই ফ্রিজে রাখা উচিত নয়। কেননা কফিটা হয় ঠিক দানা দানার মত আর সেই দানাগুলো দীর্ঘদিন ধরে ফ্রিজে থাকতে থাকতে জমাট বাঁধতে শুরু করে। এতে করে কফির স্বাদ গন্ধ দুটোই উড়ে যায়। তাই কফি সবসময় সঠিক তাপমাত্রায় রাখতে হয় । এমনিতেও শীতকালে কফি বাড়িতে থাকলেই জমাট বেঁধে যায় , তাহলে ফ্রিজে রাখার তো নামই নেবেন না ।

এই পাঁচটি খাবার আজকে থেকেই ফ্রিজে রাখা বন্ধ করুন ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *