মাত্র ৬দিনের মধ্যেই মালদ্বীপকে উচিত শিক্ষা দিল ভারত! মোহাম্মদ মুইজ্জুর ঘাড় মটকালেন, খোদ ভারতীয়রা!

মাত্র ৬দিনের মধ্যেই মালদ্বীপকে উচিত শিক্ষা দিল ভারত! মোহাম্মদ মুইজ্জুর ঘাড় মটকালেন, খোদ ভারতীয়রা!

মাত্র ৬দিনের মধ্যেই মালদ্বীপকে
উচিত শিক্ষা দিল ভারত!

মোহাম্মদ মুইজ্জুর ঘাড় মটকালেন,
খোদ ভারতীয়রা!

মারাত্মক বাটাম খেলেন
মালদ্বীপ সরকার!

আচমকা কোন মাস্টারস্ট্রোকটি দিলো
ভারত প্রশাসন?

যার জেরে কুপোকাত
গোটা মালদ্বীপ?

দেখুন

ভারতীয়দের অপমান,, ভারতীয় সংস্কৃতিকে অপমান ,,,,, এই অপমান মুখ বুজে সহ্য করা যায় নাকি। বাংলায় একটি কথা আছে একে করে দশে সয় অর্থাৎ একজনের কর্মফল ১০ জনকে ভোগ করতে হয়। তিন মন্ত্রীর কর্মফল পাচ্ছে গোটা মালদ্বীপ বাসি। এমনকি এই তিন মন্ত্রীর জন্য ভারতের সঙ্গে মালদ্বীপের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে । ভারতীয় থেকে ভারত প্রশাসন সকলেই রুষ্ট হয়েছে এবং রুষ্ট হয়ে কি সিদ্ধান্ত নিয়েছে জানেন ,, যা শুনলে আপনারাও শিউরে উঠবেন। ভারতীয়রা মালদ্বীপকে কোনঠাসা করার জন্য বিভিন্ন দিক দিয়ে দুর্বল করে দিয়েছে , তাদের সাথে সম্পর্ক ছিন্ন করেছে , তাদের বিভিন্ন সেক্টরকে ধূলিসাৎ করে দিয়েছে , যাতে করে পরবর্তীকালে এমন জঘন্য কাজ করতে মালদ্বীপবাসীদের যেনো দুবার ভাবতে হয়।

গোটা সোশ্যাল মিডিয়া জুড়ে এখন একটি কথা #বয়কট মালদ্বীপ। আর এই মালদ্বীপ বয়কটের ফলে রীতিমতো হাত কামড়াতে হচ্ছে মালদ্বীপের প্রশাসনকে। কেননা মালদ্বীপের সাথে একেবারে সম্পর্ক ছিন্ন বিচ্ছিন্ন করেছে সকল ভারতীয়রা । সকলের এখন একটাই বক্তব্য আর মালদ্বীপ নয় ,,,এখন পরবর্তী গন্তব্য লাক্ষাদ্বীপ। মালদ্বীপের ত্রিসীমানায় দেখা যাচ্ছে না একটাও পর্যটকদের। যার ফলে জোরে জোরে কপাল চাপরাতে হচ্ছে গোটা মালদ্বীপ বাসীকে। । একের পর এক হোটেল বাতিল,,, একেবারে মুখ থুবড়ে পড়েছে হোটেলের মালিকরা । শুধু হোটেল নয় প্রতিটা সেক্টরে এখন হাহাকার সৃষ্টি হয়েছে। ট্যুরস এন্ড ট্রাভেলস থেকে শুরু করে বড় বড় ব্যবসা,, এমনকি ফুটপাতে বসা ছোট ছোট দোকানগুলো সকলের কপালে চিন্তার ভাঁজ ফুটে উঠছে। তথ্যসূত্রে জানা গিয়েছে কমপক্ষে ১৪ হাজার হোটেল বাতিল করেছে এবং প্রায় সাড়ে চার হাজার বিমানের টিকিট বাতিল করেছে ভারতীয়রা। যার ফলস্বরূপ মালদ্বীপ অর্থনীতির ওপর একটি বিপুল পরিমাণের ধ্বস নেমে এসেছে । গত তিনদিনে ৩০ শতাংশ ভারতীয় পর্যটকদের আনাগোনা কমে গেছে মালদ্বীপে।এমনকি আরো জানা গেছে , প্রতিদিন ভারত থেকে মালদ্বীপ যাওয়ার জন্য মোট ৮ টি বিমান রয়েছে । কিন্তু এই ঘটনা ঘটার পর এখন ভারত থেকে ৩ টি করে বিমান মালদ্বীপে যায় । বলা যায় কোটি কোটি টাকার ক্ষতি হয়েছে মালদ্বীপে ।
এই পর্যটন নির্ভর মালদ্বীপ যেখানে একদিনেই কোটি কোটি টাকা ইনকাম করত সেই মালদ্বীপ এখন ঠিকঠাক দশ টাকা ইনকাম করতে পারছে না। এত বড় অর্থনৈতিক ক্ষতি হওয়ার পর মালদ্বীপ আর মুখ ফিরিয়ে উঠতে পারবে কিনা তা সন্দেহ।

বিশ্বে অর্থনৈতিক দিক থেকে এখন ভারত পাঁচ নম্বরে রয়েছে,, আশা করা যায় কয়েকদিনের মধ্যে তা হয়তো তিন নম্বরে চলে আসবে। নিঃসন্দেহে বলা যায় ভারত একটি শক্তিশালী দেশ। আর এই শক্তিশালী দেশের সাথে যদি মালদ্বীপের সম্পর্ক চিরকালের মতো বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে মালদ্বীপকে তার মাশুল গুনতে হবে। যদিও বা এই বিপদের কথা মাথায় রেখে তৎপরতার সাথে ড্যামেজ কন্ট্রোলে নামে মালদ্বীপ সরকার, এমনকি নিজের দেশের মন্ত্রীদের এই রকম দুর্ব্যবহারের জন্য তিনি ভারত সরকারের কাছে ক্ষমা চেয়েছেন। কিন্তু এতে আদৌ কোন সুরাহা হবে কিনা তা নিয়ে সন্দেহ আছে। ভারত এবং ভারত সরকারকে কুরুচিকর মন্তব্য করার জন্য ওই তিন মন্ত্রীকে বরখাস্ত করেছে ওই দেশের সরকার। তথ্যসূত্রে জানা গেছে,, ভারতের কাছে মাথা নত করেছে মালদ্বীপ পর্যটন কর্তৃপক্ষ এবং মালদ্বীপে ভারতীয়দের আসার জন্য বারবার অনুরোধ করেছে মালদ্বীপ সরকার। শুধু তাই নয়, মালদ্বীপবাসীরাও নিজের দেশের মন্ত্রীদের এই ব্যবহারে লজ্জিত । এইসব হলেও এত সহজে মালদ্বীপকে ছেড়ে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে না। যে দেশ ভারতের মতো দেশকে অপমান করতে ছাড়ে না সেই দেশের যাওয়া তো দূর নাম নেওয়া ভারতের কাছে অপমানের।

মালদ্বীপ সকল ভারতীয় পর্যটকদের কাছে বরাবরই পছন্দের জায়গা। বিশেষ করে তারকাদের ঘুরতে যাওয়ার পছন্দের তালিকায় মালদ্বীপ থাকেই,,,, জন্মদিন হোক বা নিউ ইয়ার পার্টি, এমনকি হানিমুন হোক বা অ্যানিভার্সারি এই সব দিনগুলোকে স্পেশাল করার জন্য সকলে মালদ্বীপে ছোটে। যদিও বা সেটা এখন অতীত। এই ঘটনার ঘটার পর সকল সেলিব্রিটিরা মালদ্বীপের কথা ভুলে গিয়ে এখন মুখে একটাই জপ করছেন লাক্ষাদ্বীপ। এই ঘটনার পর অনেকেই মনে করছেন,,, যেখানে প্রতিবছর আড়াই থেকে তিন লাখের ওপর শুধুমাত্র ভারতীয় পর্যটকরা মালদ্বীপ ঘুরতে যায় সেই দেশের সরকার কিভাবে ভারতকে অপমান করতে পারে সেই দুঃসাহস দেখেই অবাক হয়ে যাচ্ছে । যেখানে ভারত না থাকলে মালদ্বীপের মত এই ছোট্ট দেশ ধূলিসাৎ হয়ে যেত সেই ভারত এবং ভারত সরকারের অপমান করেছে তারা,,,, এ সত্যিই নিন্দনীয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *