গ্যাস সিলিন্ডার লাগানোর সময় এই ৫টি ভুল কক্ষনোও করবেন না! এক্ষুনি বন্ধ করুন এই ভুল কাজগুলো করা! নাহলেই সর্বনাশ

গ্যাস সিলিন্ডার লাগানোর সময় এই ৫টি ভুল কক্ষনোও করবেন না! এক্ষুনি বন্ধ করুন এই ভুল কাজগুলো করা! নাহলেই সর্বনাশ

গ্যাস সিলিন্ডার লাগানোর সময়
এই ৫টি ভুল কক্ষনোও করবেন না!

এক্ষুনি বন্ধ করুন
এই ভুল কাজগুলো করা!

নাহলেই সর্বনাশ!
বোমের মতন ফাটবে রান্নার সিলিন্ডার!

আগুন লেগে ছারখার হবে
সমস্ত কিছু!

বাঁচার রাস্তা পাবেন না!

এই ৫টি ভুল কি কি
দেখুন

প্রথমটি হল সিল ছাড়া গ্যাস সিলিন্ডার নেবেন না –

অনেক সময় দেখা যায় সিলিন্ডারের মুখে সঠিকভাবে সীল করা থাকে না । আর সঠিকভাবে সীল করা না থাকলে ঘটে সাংঘাতিক বিপদ । কেননা সঠিকভাবে সিল করা না থাকলে সিলিন্ডারের সেফটি স ক্যাপ ক্ষতিগ্রস্ত হয় আর এর ফলে সিলিন্ডার থেকে গ্যাস নির্গত হতে শুরু করে,, এর ফলে ভয়ঙ্কর এক ঘটনা ঘটতে পারে। কিন্তু আপনারা এই বিষয়টিকে অত গুরুত্ব না দিয়েই এই সিলখোলা সিলিন্ডার নিয়ে নেন । আর যার ফলে নিজের বিপদ নিজেই ডেকে আনি। তাই নিজেকে এবং নিজের পরিবারকে বিপদমুক্ত রাখতে সিল খোলা গ্যাস কখনোই নেবেন না।

দ্বিতীয় পয়েন্টটি হল, মেয়াদ উত্তীর্ণ গ্যাস সিলিন্ডার রান্নাঘরে ঢোকাবেন না –

এই বিষয়টি সবথেকে গুরুত্বপূর্ন । এই বিষয় সকলকে সবসময় সতর্ক থাকা উচিত। খেয়াল করবেন সিলিন্ডারে ঠিক একটা জায়গায় লেখা থাকে তার ওজন এবং সাথে A 24 বা D -24 । এই A- 24 আর D -24 এগুলি হল গ্যাসের মেয়াদ। গ্যাসের মেয়াদ মূলত নির্ধারণ করা হয় ABCD দিয়ে। A হলো – জানুয়ারি থেকে মার্চ B – এপ্রিল থেকে জুন C – জুলাই থেকে সেপ্টেম্বর D- অক্টোবর থেকে ডিসেম্বর। অর্থাৎ চার ভাগে ভাগ করে গ্যাসের মেয়াদ নির্ধারণ করা হয় আর তার পাশে দিয়ে দেওয়া হয় সেই সালটি । আর অনেক সময় দেখা যায় আপনি হয়তো ২০২৪ এ দাঁড়িয়ে আছেন কিন্তু আপনার গ্যাসের মেয়াদ ছিল 2023, আবার কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় আপনি অনেক আগে গ্যাস নিয়ে রেখে দিয়েছেন কিন্তু তার মেয়াদ ছিল জানুয়ারি থেকে মার্চ অব্দি কিন্তু আপনি ব্যবহার করছেন এপ্রিলে,, যেটা আপনি মোটেও ঠিক করছেন না। যদি এই ছোট ছোট্ট ভুলগুলি যদি লক্ষ্য না করেন তাহলে এটি আপনাদের কাছে অশনি সংকেত। কেননা মেয়াদ উত্তীর্ণ করা গ্যাস ব্যবহার করলে আপনার জীবন চলে যেতে পারে সাথে আপনার গোটা পরিবারও এর ভুক্তভোগী হতে পারে। তাই রান্নার জন্য কখনোই মেয়াদ উত্তীর্ণ গ্যাস ব্যবহার করবেন না।

তিন নম্বর হলো গ্যাস সিলিন্ডার এবং ওভেন কাছাকাছি রাখবেন না –

অনেক বাড়িতেই দেখা যায় সিলিন্ডার আর ওভেন পাশাপাশি রয়েছে এটা কিন্তু একেবারেই ঠিক নয়। কখনোই সিলিন্ডার এবং ওভেনকে কখনোই একসাথে রাখা উচিত নয়। এতে করে ওভেন থেকে নির্গত আগুনটি থেকে দুর্ঘটনা ঘটতে পারে । সবথেকে ভালো হয় ওভেন উপরে রেখে সিলিন্ডারটিকে নিচে রাখা । চেষ্টা করবেন প্রায় এক ফুট উঁচুতে ওভেনকে রাখা । এর ফলে সিলিন্ডার নিরাপদে থাকবে আর এতে করে আপনার জীবনহানি হানি থেকে বেঁচে যাবেন । এজন্য সিলিন্ডার আর ওভেন কখনোই কাছাকাছি রাখবেন না। এছাড়াও কোন বদ্ধ জায়গায় সিলিন্ডার রাখার ভুল করবেন না । কেননা বদ্ধ জায়গায় সিলিন্ডার রাখলে বিপদ ঘটার সম্ভাবনা বেড়ে যায়।

চার নম্বর পয়েন্টে হল গ্যাস সিলিন্ডারের মুখ ভালো করে বন্ধ না করা –

বেশিরভাগ মহিলারা রান্না শেষ হয়ে যাবার পর সিলিন্ডারের মূল নব টাকে বন্ধ করতে ভুলে যায়। সিলিন্ডারের নবটাকে বন্ধ না করেই রেখে দেন । এতে করে কিন্তু বিপদ হওয়ার সম্ভাবনা বাড়ে। আপনার অজান্তেই হয়তো গ্যাসের পাইপ ফুটো হয়ে গেছে যদি আপনার সিলিন্ডারের নব বন্ধ না থাকে তাহলে এলপিজি গ্যাস লিক হতে শুরু করে । আর এই লিক করা গ্যাস থেকেই যে কোন দুর্ঘটনা ঘটতে পারে, যার ফলে আপনার পুরো পরিবারসহ আপনার মৃত্যু পর্যন্ত ঘটতে পারে । তাই রান্না করার পর সিলিন্ডারের নব ভুলেও খোলা রাখবেন না।

৫ নম্বর পয়েন্টটি হলো, অনুমোদিত মেকানিক ছাড়া সিলিন্ডার সারাই করবেন না:

ওভেন বা সিলিন্ডার খারাপ হয়ে গেলে অনুমোদিত মেকানিক ছাড়া কখনোই সারাই করবেন না। কেননা এই বিষয়ে অজ্ঞাত ব্যক্তিদের কাছে যদি আপনি ওভেন সারাই করতে দেন তাহলে হয়তো আপনার ওভেনের আরো ক্ষতি হতে পারে ,, আর এতে করে আপনাকে হয়তো পরবর্তীকালে সমস্যার সম্মুখীনে পড়তে হতে পারে । তাই ওভেন সংক্রান্ত কোনো সমস্যা হলে যে ডেলিভারি ম্যান আপনাকে সিলিন্ডার ডেলিভারি দেয় তার কাছ থেকেও পরামর্শ নিতে পারেন । কিন্তু কোন আনাড়ি ব্যক্তির কাছে ভুলেও ওভেন বা সিলিন্ডার সংক্রান্ত সমস্যা থাকলে সারাই করবেন না।

অবশ্যই এই পাঁচটি বিষয় নিয়ে সতর্ক থাকুন এবং আজকে থেকেই এই কাজগুলি করা থেকে বিরত হন। এতে করে যেমন আপনি বিপদমুক্ত হবেন তার সাথে আপনার গোটা পরিবারও বিপদমুক্ত হবে। ভিডিওটি ভালো লাগলে অবশ্যই লাইক , শেয়ার এবং কমেন্ট করুন ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *