ট্রেনের হর্ন

জানেন ট্রেনের হর্ন কত ধরনের? ৯৯% মানুষই জানেন না ট্রেনের হরেকরকম হর্নের প্রকারভেদ! একটা-দু’টো নয় ট্রেনের রয়েছে  ১১ রকমের হর্ন! জানুন কোন হর্নের অর্থ কি? কিভাবে আলাদা করে চেনা যায় হর্নের শব্দ?

কাশ্মীর থেকে কন্যাকুমারী আমাদের দেশের প্রতিটি প্রান্তে শিরা ধমনীর মতো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভারতীয় রেল নেটওয়ার্ক। কম খরচে দ্রুত দেশের যেকোন প্রান্তে পৌঁছানোর জন্য সবচেয়ে নির্ভরযোগ্য গণপরিবহন মাধ্যম হল ভারতীয় রেল। যাত্রীদের সফর নিরাপদ ও  আরামদায়ক করতে প্রতি মুহূর্তে ভারতীয়  রেল পরিষেবাকে ঢেলে সাজাচ্ছে রেল কর্তৃপক্ষ। তাই দেশের ‘লাইফ লাইন’ বলেও আখ্যা দেওয়া হয় ভারতীয় রেলকে। তবে ভারতীয় রেল নানান অজানা তথ্যের ভান্ডার।

তবে  ট্রেনে কমবেশি সবাই চড়েন ঠিকই, কিন্তু ভারতীয় রেল সম্পর্কে এমন অনেক অজানা তথ্য রয়েছে যা জানেন না অধিকাংশ মানুষই। ভারতীয় রেলের এমনই একটি বিষয় হলো ট্রেনের হর্ন। ট্রেনে সফরকালীন সময়ে কমবেশি সকলেই  বিভিন্ন ধরনের হর্নের  শব্দ শুনেছেন নিশ্চয়ই। কিন্তু  একটু খেয়াল করলে দেখা যাবে বিভিন্ন সময় এই হর্নের শব্দ বদলাতে থাকে। এই হর্ন বাজিয়ে শুধু  ট্রেনের আগমন বা প্রস্থান নির্দেশ করা হয়  না ৷ আসলে  প্রতিটি হর্ন বাজানোর পিছনে আলাদা অর্থ রয়েছে। বিপদ সম্পর্কে সংকেত দেওয়া থেকে শুরু করে ট্র্যাক পরিবর্তন করা পর্যন্ত- প্রতিটি পরিস্থিতির জন্য এক এক রকম হর্ন রয়েছে। জানলে অবাক হবেন বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করে ট্রেনে মোট ১১ ধরনের হর্ন ব্যবহার করা হয়। আসুন বিস্তারিত জানা যাক কোন সময়, ঠিক কি কি কারণে কোন ধরনের হর্ন ব্যবহার করা হয় ট্রেনে?

১) একটি শর্ট হর্ন: ট্রেন পরিষ্কার করার সময় হলে ট্রেনটি যখন ইয়ার্ডে আসে তখনই ট্রেনে একটি  শর্ট হর্ন বাজানো হয়।

২) দু’টি শর্ট হর্ন: দু’টি শর্ট হর্ন দেওয়ার অর্থ মোটরম্যান রক্ষীকে রেলওয়ে সিগন্যালটি চালুর নির্দেশ দিতে বলছেন।

৩) তিনটি শর্ট হর্ন: বিশেষ অর্থ আছে ট্রেনের তিনটি শর্ট হর্নেরও। লোকোপাইলট যখন তাঁর ইঞ্জিন নিয়ন্ত্রণ করতে পারেন না, তখন  গার্ডকে ভ্যাকুয়াম ব্রেক দিয়ে ট্রেন থামাতে হয়। এই সময়েই সংকেত হিসাবে ট্রেনের তিনটি শর্ট হর্ন বাজানো হয়।

৪) চারটি শর্ট হর্ন: আলাদা মানে আছে  ট্রেনের চারটি শর্ট হর্নেরও। যখন  ট্রেনে প্রযুক্তিগত  ত্রুটি দেখা যায় আর ট্রেনটি সামনে এগোতে পারে না, তখনই চারটি  শর্ট হর্ন বাজানো হয়।

৫) ছ’টি শর্ট হর্ন: ট্রেনের ছ’টি শর্ট হর্নের আসল অর্থ জানলে চমকে যাবেন আপনারাও! আসলে লোকো পাইলট যখন বিপদ পড়েন তখন তিনি এই ধরনের হর্ন বাজান।  এর অর্থ হল ট্রেনটি বিপজ্জনক পরিস্থিতিতে আটকে রয়েছে।

৬) ক্রমাগত হর্ন বাজানো : একটানা অনেকক্ষণ ধরে হর্ন বাজানো হলে ট্রেন  সামনের প্ল্যাটফর্মে দাঁড়ায়  না। যাত্রীদের সতর্ক করার জন্য এই  হর্ন বাজানো হয়ে থাকে।

৭) একটি লম্বা হর্ন এবং একটি ছোট: ইঞ্জিন চালু করার আগে, এই হর্ন বাজিয়ে মোটরম্যান ব্রেক-পাইপ সিস্টেম সেট করার জন্য গার্ডকে সংকেত দিয়ে থাকেন।

৮) দুটি লম্বা এবং দুটি ছোট হর্ন : দুটি লম্বা এবং দুটি ছোট হর্ন বাজানোর অর্থ মোটরম্যান ইঞ্জিনের নিয়ন্ত্রণ নিতে গার্ডকে ইঙ্গিত দিচ্ছেন।

৯) থেমে থেমে দু’বার হর্ন বাজানো: এইভাবে হর্ন বাজানো হলে বুঝতে হবে ট্রেনটি একটি রেল ক্রসিংয়ের কাছে আসছে। তখন রেললাইনের ধারে কারও দাঁড়ানো উচিত নয়। এইভাবে পথচারীদের দৃষ্টি আকর্ষণ করে সতর্ক করা হয়।

১০) দুটি লম্বা এবং ছোট হর্ন : এই বিশেষ হর্নের অর্থ হল মোটরম্যান ট্রেনের ট্র্যাক পরিবর্তন করবেন।

১১) দুটি ছোট এবং একটি দীর্ঘ হর্ন : দু’টি কারণে ট্রেনে এই ধরনের হর্ন বাজানো হয়। এর অর্থ হয় কোনো যাত্রী ট্রেনের চেন টেনেছেন  কিংবা গার্ড ভ্যাকুয়াম প্রেসার ব্রেক প্রয়োগ করেছেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *